বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET: দেশের পাশাপাশি বিদেশের ১৪টি শহরে হল মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা
নিট আন্ডারগ্র্যাজুয়েটের পরীক্ষা হল রবিবার (Photo by Arvind Yadav/ Hindustan Times) (Hindustan Times)

NEET: দেশের পাশাপাশি বিদেশের ১৪টি শহরে হল মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা

  • ৮১ হাজার সিসি ক্যামেরা বসানো হয়েছিল সেন্টারে। লাইভ সিসি ক্যামেরার ফুটেজ দেখে নজরদারিও চলেছে। কোথাও যাতে অসৎ উপায় অবলম্বন করা না হয় সেকারনে এই ব্যবস্থা ছিল।

রবিবার নিট পরীক্ষা হল দেশজুড়ে। ১৮.৭ লাখের মধ্যে ৯৭ শতাংশ পরীক্ষায় বসেছেন। মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিট(NEET) এবার অফলাইনেই হয়েছে। ভারত ও বিদেশের মিলিয়ে মোট ৪৯৭ শহরে এই পরীক্ষা হয়েছে। বিদেশের ১৪টি শহরেও এই পরীক্ষা হয়েছে। কলম্বো, কাঠমান্ডু, ব্যাঙ্কক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, দুবাই, আবুধাবি, মাসকট, শারজা, কুয়েত সিটি, দোহা, মানামা, রিয়াধ লাগোসে এই পরীক্ষা হয়েছে। গত বছর কেবলমাত্র দুবাই ও কুয়েতে এই পরীক্ষা হয়েছিল।

NTA জানিয়েছে এবার সবথেকে বেশি জয়পুর থেকে পরীক্ষা দিয়েছে। সংখ্যাটা ৫২৩৫১জন। পশ্চিম সিকিম থেকে সবথেকে কম, ১০৫জন। বিদেশের মধ্যে দুবাইতে সবথেকে বেশি ৬৪৬ডন সবথেকে কম থাইল্যান্ডে ০৬জন।

৮১ হাজার সিসি ক্যামেরা বসানো হয়েছিল সেন্টারে। লাইভ সিসি ক্যামেরার ফুটেজ দেখে নজরদারিও চলেছে। কোথাও যাতে অসৎ উপায় অবলম্বন করা না হয় সেকারনে এই ব্যবস্থা ছিল।

বিভিন্ন প্রত্যন্ত এলাকার পরীক্ষাকেন্দ্রেরও সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি হয়েছে। তার রেকর্ডিংও করা হয়েছে। বহু পরীক্ষার্থী এদিন মেডিক্যাল কলেজে ভর্তির এই প্রবেশিকায় বসেছিলেন। সফল পরীক্ষার্থীরা আন্ডারগ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ পাবেন। প্রতিবছরই এই ধরনের পরীক্ষা হয়। 

বন্ধ করুন