বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine War: প্রিয়জনদের ফিরিয়ে দাও! রাগে ফুঁসছেন রাশিয়ার সেনাদের বউরা, অসন্তোষ কমাতে নয়া পদক্ষেপ পুতিনের: Report

Russia-Ukraine War: প্রিয়জনদের ফিরিয়ে দাও! রাগে ফুঁসছেন রাশিয়ার সেনাদের বউরা, অসন্তোষ কমাতে নয়া পদক্ষেপ পুতিনের: Report

দিনের পর দিন ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্য়ে যুদ্ধ চলছে। (Photo by Anatolii Stepanov / AFP) (AFP)

আর কতদিন যুদ্ধ করবে স্বামীরা? রাগে ফুঁসছেন রাশিয়ার সেনাদের স্ত্রীরা। তাদের অসন্তোষ কমাতে এবার নয়া উদ্যোগ। 

এই যুদ্ধকালীন পরিস্থিতিতে একটি বিষয়ে সবথেকে সমস্যায় পড়েছে রাশিয়া। সেটা হল ইউক্রেনে যে সমস্ত সেনাদের পোস্টিং করেছে রাশিয়া সেই সেনাদের স্ত্রীদের একাংশ ক্রমেই অসন্তোষ প্রকাশ করতে শুরু করেছেন। তবে ক্রেমলিন সেই অসন্তোষ চাপা দেওয়ার জন্য সবরকম চেষ্টা করছে। নিউজ উইকে তেমনটাই জানা গিয়েছে।

এদিকে সেই ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে এই যুদ্ধের পরিস্থিতি চলছে। আর তখন থেকেই রাশিয়ার সেনাদের একাংশের মধ্য়ে নানা অসন্তোষ দানা বাঁধছে বলে খবর। মূলত প্রশিক্ষণ যথাযথ না থাকা, সাজসরঞ্জাম না থাকা নিয়ে সমস্যা তৈরি হচ্ছে বলে খবর।

আর সেই সেনাদের ফেরানোর জন্য় এবার চাপ দিচ্ছে তাদের পরিবারের লোকজন। সেনাদের মা ও স্ত্রীদের সংগঠন এনিয়ে মুখ খুলতে শুরু করেছে। ইনসাইডারের খবরে জানা গিয়েছে আহত সেনাদের ফেরানোর দাবিও উঠছে। এমনকী গত মাসে রাশিয়াতে এনিয়ে বিক্ষোভও দেখানো হয়। তবে সেটা দ্রুত থামানোর চেষ্টা করে সরকার। তবে প্রতিবেদনের খবর অনুসারে এই প্রতিবাদ ও অসন্তোষ কমানোর জন্য সেনাদের স্ত্রীদের অতিরিক্ত নগদ অর্থ দেওয়ার উদ্যোগ নিয়েছে রাশিয়া।

অন্যদিকে পূর্ব ইউক্রেনে দেখা যাচ্ছে রাশিয়ার সেনার অভিযান ক্রমেই কমছে। তবে অসমর্থিত খবর অনুসারে জানা গিয়েছে, রাশিয়ার সেনা মারিয়াঙ্কা শহর দখল করতে পারছে না। এদিকে পূর্ব ইউক্রেনে ফোকাস ঘোরানোর পর থেকেই দেখা যাচ্ছে রাশিয়ার সেনা আভদিভকা দখল করার দিকে এগোচ্ছে। কিন্তু সেটা সম্ভব হয়নি। এদিকে রাশিয়ার তরফে দাবি করা হয় মারিয়াঙ্কা শহর তারা দখল করে ফেলেছে। কিন্তু ইউক্রেনের তরফ থেকে বলা হচ্ছে, ইউক্রেনের ফোর্স এখনও সেই শহরের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রেখেছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, ইউক্রেনের সামরিক মুখপাত্র অলেকজান্ডার স্টুপুন জাতীয় টেলিভিশনে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় রাশিয়ার হামলা অনেকটাই কমে গিয়েছে। এদিকে ইউক্রেনের তরফ থেকে বলা হচ্ছে, ইউক্রেনের সেনাদের মৃত্যুদণ্ড দেওয়ার চেষ্টা করছে রাশিয়া।

একটি ভিডিয়ো সম্প্রতি সামনে আসে। তাতে বলা হচ্ছে, একটা সেল্টার থেকে দুজন এগিয়ে আসছেন। একটা মাথার উপর হাত তুলে রয়েছেন। তিনি অন্যান্য সেনাদের সামনে শুয়ে পড়েন। এরপর ফুটেজে শোনা যায় গুলির শব্দ ও প্রচন্ড ধোঁয়া বের হচ্ছে।

এদিকে বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে এই ফুটেজটি আভদিভকা শহরের কাছে তোলা। তবে এএফপির তরফে এই ভিডিয়োটা কোথায় তোলা সেটা যাচাই করা যায়নি।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

লক্ষ্য অলিম্পিক্সে সোনা, নিজের 'বেস' পালটালেন নীরজ! এবার কোথায় প্রস্তুতি? আপনাদের সমস্যা কেন?বালি খাদান নিয়ে ইডির সমন আটকাতে গিয়ে সুপ্রিম তোপের মুখে সরকার মাঘী পূর্ণিমায় রয়েছে সত্যনারায়ণ পুজোর প্রচলন! রইল শুভ সময়, তিথি, অভিজিৎ মুহূর্ত ‘এই বয়সে ডিভোর্সি হয়ে কেমন লাগছে?’ বিচ্ছেদ নিয়ে কটাক্ষ, যোগ্য জবাব পিঙ্কির বিয়ের আগেই কাঞ্চনের উপর ক্ষুব্ধ শ্রীময়ী? অভিযোগ করে বললেন 'আজ পর্যন্ত আমায়…' মহিলাকে ধাক্কা দিয়ে বন্দিদের নিয়ে ছুটল পুলিশের গাড়ি, অভিযোগে উত্তাল সন্দেশখালি লোকসভা ভোটের দিন মার্চের কবে ঘোষণা হতে পারে? বিরাট ইঙ্গিত মিলেছে: Report কেবল সিনি শেট্টি নন,এবার মিস ওয়ার্ল্ডের দৌড়ে আছেন মোট ৪ হিন্দিভাষী! কারা তাঁরা 'বাংলায় বিষ ঢোকানো হচ্ছে', শুভেন্দুর 'কুকথা'র কোলাজ ভিডিয়ো দিয়ে লিখলেন অভিষেক পাক বিচারপতিকে ‘ইসলামের শত্রু’ বলে আক্রমণ, পাশে দাঁড়াল সুপ্রিম কোর্ট: Report

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.