বাংলা নিউজ > ঘরে বাইরে > Non Basmati White Rice: ভারত চাল না পাঠালে মহা ঝামেলায় পড়ছে একাধিক দেশ, বড় অনুরোধ করল IMF

Non Basmati White Rice: ভারত চাল না পাঠালে মহা ঝামেলায় পড়ছে একাধিক দেশ, বড় অনুরোধ করল IMF

এবার নন বাসমতি চালের রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারতকে অনুরোধ করল ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড( আইএমএফ) প্রতীকী ছবি (Freepik)

আইএমএফের এক আধিকারিকের দাবি, আমরা দেশের ব্যাপারটা বুঝছি। কিন্তু যদি বিশ্বের ব্যাপারটা দেখেন সেটা কিন্তু অন্য দিকে যাচ্ছে।

এবার নন বাসমতি চালের রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারতকে অনুরোধ করল ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড( আইএমএফ)। কারণ ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড( আইএমএফ) জানিয়েছে, এভাবে রফতানি বন্ধ করে দিলে বাসমতির সংকট দেখা দেবে। তার জেরে দামও বাড়তে পারে ক্রমশ। পিটিআই সূত্রে খবর।

সূত্রের খবর, ভারত সরকার গত ২০ জুলাই বাসমতি নয় এমন সাদা চালের রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। কারণ দেশে যাতে চালের সংকটের জেরে দাম না বেড়ে যায় সেকারণে এই পদক্ষেপ নিয়েছিল ভারত। আর তার জেরে সমস্যায় পড়ে যায় একাধিক দেশ। বিশ্বের বিভিন্ন দেশের ভারত থেকে চাল রফতানি করা হয়। কিন্তু ভারত এতে লাগাম টেনে ধরায় সমস্যায় পড়ে যায় একাধিক দেশ। এদিকে আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ পিয়ারে অলিভার গৌরিনচাস জানিয়েই দেন এভাবে যদি ভারত পদক্ষেপ নেয় তবে বিশ্বের অন্যান্য দেশও পালটা পদক্ষেপ নিতে পারে।

সেকারণেই আমরা অনুরোধ করছি এই রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিন। কারণ এতে গোটা বিশ্ব ক্ষতির মুখে পড়ছে। ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড( আইএমএফ)এর মুখ্য অর্থনীতিবিদ পিয়ারে অলিভার গৌরিনচাস একথা জানিয়েছিলেন।

এবার জেনে নিন ভারত কত চাল বিদেশে রফতানি করে?| সূত্রের খবর, সব মিলিয়ে ২০২২-২৩ আর্থিক বছরে ভারত 4.2 মিলিয়ন USD-র চাল রফতানি করেছিল। তবে এবছর সেটা কমে দাঁড়িয়েছে ২.৬২ ইউএসডি। মোটামুটিভাবে আমেরিকা, থাইল্যান্ড, ইতালি, স্পেন, শ্রীলঙ্কায় ভারত চাল রফতানি করে।

তবে আইএমফের মুখ্য অর্থনীতিবিদ পিয়ারে অলিভার গৌরিনচাস জানিয়েছেন, ভারতের অর্থনীতিতে জোরদার ভাবে বাড়ছে।

তবে আইএমএফের এক আধিকারিকের দাবি, আমরা দেশের ব্যাপারটা বুঝছি। কিন্তু যদি বিশ্বের ব্যাপারটা দেখেন সেটা কিন্তু অন্য দিকে যাচ্ছে। সেক্ষেত্রে আমরা বলছি এই নিষেধাজ্ঞা শিথিল করা দরকার। সেই সঙ্গেই বলা হচ্ছে ভারতের ডিজিটাল পরিকাঠামো নিঃসন্দেহে অত্যন্ত ভালো। এনিয়ে প্রশংসা করছে আইএমএফ। জি-২০ দেশগুলির সঙ্গে ভারত যেভাবে সম্পর্ক বজায় রাখছে তাতেও খুশি আইএমএফ।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.