বাংলা নিউজ > ঘরে বাইরে > Quran-burning Salwan Momika update: কোরান পোড়ানো ইরাকির মৃত্যু হয়েছে নরওয়েতে? কে এই ‘ইসলাম বিরোধী’ সালওয়ান?

Quran-burning Salwan Momika update: কোরান পোড়ানো ইরাকির মৃত্যু হয়েছে নরওয়েতে? কে এই ‘ইসলাম বিরোধী’ সালওয়ান?

কোরান পোড়ানো ইরাকির মৃত্যুর খবর খারিজ করে দিল নরওয়ে। (ফাইল ছবি, সৌজন্যে এক্স @jacksonhinklle এবং এপি)

কোরান পুড়িয়ে সংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছিলেন ইরাকি সালওয়ান মোমিকা। ২০২১ সালে তাঁকে সুইডেনের বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল। ২০২৩ সালের অক্টোবরে সেটা খারিজ দিয়েছিল স্টকহোম। দিনকয়েক আগেই তিনি দাবি করেছিলেন যে নরওয়ে যাচ্ছেন। 

কোরান পোড়ানো ইরাকি সালওয়ান মোমিকার (৩৭ বছর) কি মৃত্যু হয়েছে? তা নিয়ে তুমুল জল্পনা শুরু হয়েছে। একাধিক রিপোর্টে দাবি করা হয় যে নরওয়েতে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যদিও নরওয়ের পুলিশ বাহিনীকে উদ্ধৃত করে নরওয়ের একটি ওয়েবসাইটের রিপোর্টে দাবি করা হয়েছে যে সালওয়ানের মৃত্যুর কোনও খবর মেলেনি। পুলিশের তরফে বলা হয়েছে, 'সম্প্রতি নরওয়েতে ওই নামের (সালওয়ান মোমিকা) কোনও ব্যক্তির মৃত্যুর বিষয়ে জানে না পুলিশের অভিবাসন দফতর।' যে সালওয়ানকে ইসলাম-বিরোধীর তকমা দিয়ে থাকেন অনেকে।

সালওয়ানের মৃত্যু নিয়ে এমন একটা সময় জল্পনা শুরু হয়েছিল, যার কয়েকদিন আগেই তিনি জানিয়েছিলেন যে সুইডেন থেকে নরওয়েতে এসে গিয়েছেন। আর সেখানেই আশ্রয় নিতে চলেছেন। সংবাদসংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী, গত ২৭ মার্চ সুইডেনের একটি ট্যাবলয়েডে প্রকাশিত একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন যে 'আমি নরওয়ে যাচ্ছি। সুইডেন শুধুমাত্র জঙ্গিদের দেশে রাখে। তাদের আশ্রয় দেওয়া হয় এবং সুরক্ষা প্রদান করা হয়। অথচ দার্শনিকদের বহিষ্কার করে দেওয়া হয়।' 

ওই ট্যাবলয়েডের প্রতিবেদন অনুযায়ী, যে যে কারণে সুইডেনকে ন্যাটোর সদস্যপদ প্রদানের বিষয়টি কয়েক মাস পিছিয়ে গিয়েছিল, সেটার অন্যতম কারণ ছিলেন সালওয়ান। ন্যাটোয় অন্তর্ভুক্ত হওয়ার ক্ষেত্রে স্টকহোম যে চেষ্টা করছিল, তাতে ভেটো প্রদান করেছিল তুরস্ক। যে দেশে সালওয়ানের কোরান পোড়ানোর ঘটনা নিয়ে হইচই হয়েছিল। সালওয়ানের সেই কোরান পোড়ানোর ভিডিয়ো বিশ্বের বিভিন্ন মানুষের নজর কেড়ে নিয়েছিল। একাধিক মুসলিম দেশে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন সালওয়ান।

আরও পড়ুন: Maximum Temperature in WB on 2nd April: ৩৯.৫ ডিগ্রিতে পুড়ল বাঁকুড়া-পানাগড়, ব্যারাকপুরে ৩৮.৬, আজ কোথায় কত তাপমাত্রা?

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে সালওয়ানকে সুইডেনে বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু ২০২৩ সালের অক্টোবরে সেটা বাতিল করে দেওয়া হয়েছিল। সেইসময় স্টকহোমের তরফে দাবি করা হয়েছিল যে নিজের আবেদনপত্রে ভুয়ো তথ্য দিয়েছেন সালওয়ান এবং তাঁকে ইরাকে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। কিন্তু সুরক্ষা সংক্রান্ত কারণে তাঁকে ইরাকে ফেরত পাঠানোর বিষয়টি থমকে ছিল। সালওয়ান নিজে দাবি করেছিলেন যে ইরাকে ফিরলে তাঁকে খুন করা হতে পারে। তারইমধ্যে সালওয়ানকে অস্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল। সেই সময়সীমার মেয়াদ শেষ হয়েছে ১৬ এপ্রিল।

আরও পড়ুন: Infosys work from office rules: অফিসে যেতেই হবে, স্পেশাল ‘উইক’ চালু করছে Infosys! কতদিন ‘ওয়ার্ক ফ্রম অফিস’ চলবে?

সেই পরিস্থিতিতে ২৭ মার্চ সালওয়ানকে উদ্ধৃত করে সুইডেনের ওই ট্যাবলয়েডে বলা হয়েছিল যে ‘আমি এমন একটি দেশে যাচ্ছি, যে দেশটা আমায় স্বাগত জানাচ্ছে। সুইডেন আমায় শ্রদ্ধা করে না।' সেইসঙ্গে সালওয়ান দাবি করেছিলেন যে তিনি ততক্ষণে নরওয়েতে ঢুকে পড়েছেন। আর অসলোর দিকে রওনা দিয়েছেন বলে দাবি করেছিলেন সালওয়ান।

আরও পড়ুন: Man frantically searching for wife: দোকানে গাড়ির ধাক্কা, উদ্ভ্রান্তের মতো স্ত্রী'কে খোঁজ, দেখতে পেয়ে ধরলেন জড়িয়ে

ঘরে বাইরে খবর

Latest News

Summer Hacks: গরমে ভাত বাসি হলে বানিয়ে নিন এই শরবত, মুখে লেগে থাকবে স্বাদ ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত, সুনামির সতর্কতা, সরানো হল ১১,০০০ জনকে মাও-ডেরা বস্তারেও শান্তির ভোট! লজ্জা পাবে দিনহাটা? কনসার্ট শুনতে এসেছেন ইনি কে! দেখেই চমকে গেলেন অরিজিৎ 'জামিন পেতে কি প্যারালাইসিসের ঝুঁকি নেব'?সুগার নিয়ে EDর দাবির পাল্টা দিলেন কেজরি ফেডারেশন কর্তাদের গাফিলতি, অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা ৬ বছরের ছোট বরের সঙ্গে শুভদৃষ্টিতে লাজুক রূপাঞ্জনা, দেখুন বিয়ের নানান মুহূর্ত… রাজ্যে ৩ আসনের ভোটগ্রহণে কত শতাংশ ভোট পড়ল? কী জানাল নির্বাচন কমিশন? পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি আগামিকাল কেমন কাটবে দিন? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ২০ এপ্রিলের রাশিফল

Latest IPL News

পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.