বাড়ি > ঘরে বাইরে > নিরাপদ অক্সফোর্ডের কোভিড টিকা, শরীরে তৈরী হচ্ছে প্রতিরোধ ক্ষমতা
চলছে মানবদেহে পরীক্ষা (AP)
চলছে মানবদেহে পরীক্ষা (AP)

নিরাপদ অক্সফোর্ডের কোভিড টিকা, শরীরে তৈরী হচ্ছে প্রতিরোধ ক্ষমতা

  • প্রাথমিক ফলাফল থেকে এই তথ্য উঠে এসেছে, জানিয়েছে ল্যান্সেট। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করোনার জন্য যে টিকা তৈরী করা হয়েছে, সেটা মানবদেহের জন্য নিরাপদ ও প্রতিষেধক ক্ষমতা তৈরী করছে বলে জানিয়েছে মেডিক্যাল জার্নাল ল্যান্সেট। সেখানেই এই টিকার মানব দেহে পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশিত হয়েছে। 

প্রাথমিক ভাবে দেখা গিয়েছে যে টিকাটি নিরাপদ, খুব একটা সাইড এফেক্ট নেই ও খুব শক্তিশালী প্রতিষেধক ব্যবস্থা তৈরী করছে শরীরে। মাত্র ১৪ দিনের মধ্যে টি কোষ প্রতিক্রিয়া তৈরী হচ্ছে এই টিকার মাধ্যমে ও ২৮ দিনে অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরী হচ্ছে দেহে। টি কোষ প্রতিক্রিয়ায় এটি কোনও কোষ ভাইরাসে সংক্রামিত হলে সেটিকে আক্রমণ করতে পারে। অ্যান্টিবডি প্রতিক্রিয়ায় রক্তে ভাইরাস ছড়িয়ে পড়া থেকে আটকে দিচ্ছে এই টিকা। 

এই টিকার পোষাকি নাম AZD1222। ওষুধ সংস্থা AstraZeneca-এর সঙ্গে একযোগে অক্সফোর্ডের বিজ্ঞানীরা এটি আবিষ্কার করেছেন। প্রতিষেধক প্রস্তুতকারক সারাহ গিলবার্ট জানিয়েছেন যে এখন অনেকটা গবেষণা করা দরকার, এটা বোঝার জন্য করোনায় কতটা কার্যকরী এই টিকা। ঠিক কতটা প্রতিরোধ ক্ষমতা তৈরী হয় এতে ও তাতে কোভিড আটকাবে কি না, সেটা এখনও জানা যায় নি।

যেটুকু পার্শ্বপ্রতিক্রিয়া আছে সেটা প্যারাসিটামল খেলেই কেটে যাচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা। ইতিমধ্যই দুই বিলিয়ন ডোজ সাপ্লাই করার চুক্তি নিয়েছে AstraZeneca। ভারতের সেরাম  ইনস্টিটিউটও এদের থেকে টিকা নেবে বলে চুক্তি করেছে। 

আদর্শ টিকা একবার বা দুইবার দেওয়ার পরেই কার্যকর হওয়া উচিত, বয়স্ক ও অসুস্থদেরও সুস্থ করে তুলবে, কম করে ছয় মাসের সুরক্ষা দেবে ও সংক্রমণের শৃঙ্খলকে ভাঙবে। ল্যান্সেট জানিয়েছে এখনও বলা সম্ভব না এই সবকটি মাপকাঠি অক্সভোর্ডের টিকা পূর্ণ করবে কিনা। তবে ফেজ ২ ও ফেজ ৩-এর পরীক্ষা চলছে। ব্রিটেন ছাড়াও ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় এই ট্রায়াল চলছে। 

যে ট্রায়ালের ফল এসেছে সেখানে ১৮-৫৫-র সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের নেওয়া হয়েছিল যাদের কোনও কোভিডের ইতিহাস নেই। তাদের ৫৬ দিনের শারীরিক অবস্থার ওপর ভিত্তি করেই এই রিপোর্ট এসেছে। 

রক্তের নমুনা দিতে হয়েছিল ভলান্টিয়ারদের ও বিভিন্ন শারীরিক পরীক্ষা হয়েছে টিকার উপযোগীতা বোঝার জন্য। এই সময়কালে শরীর খারপ হচ্ছে কি না, তাও তাদের জানাতে হয়েছিল। 

 

 

 

বন্ধ করুন