বাংলা নিউজ > ঘরে বাইরে > ভাঙবে পিএফ অ্যাকাউন্ট, কাটা হবে কর! কেন্দ্রের সিদ্ধান্তের প্রভাব পড়বে কাদের উপর
 ইপিএফও।
 ইপিএফও।

ভাঙবে পিএফ অ্যাকাউন্ট, কাটা হবে কর! কেন্দ্রের সিদ্ধান্তের প্রভাব পড়বে কাদের উপর

  • প্রভিডেন্ট ফান্ড নিয়ে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

প্রভিডেন্ট ফান্ড নিয়ে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। জানা গিয়েছে এবার থেকে যদি কোনও কর্মীর তরফে পিএফ-এ আড়াই লক্ষ টাকার বেশি জমা পড়ে বছরে, সেক্ষেত্রে আয়কর কাটা হবে। পাশাপাশি পিএফ অ্যাকাউন্টকে দুটি ভাগে ভাঙা হতে পারে। এর ফলে উচ্চ বেতনের কর্মীদের ক্ষেত্রে ছাড়ের সুবিধা পাওয়া সীমাবদ্ধ হয়ে যাবে।

জানা গিয়েছে, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ড (কর্মীর অংশ) এবং ভলান্টারি প্রভিডেন্ট ফান্ডের সম্মিলিত অর্থের পরিমাণ যদি আড়াই লক্ষ পার করে, সেক্ষেত্রে কর ধার্য করা হবে সেই অর্থের উপর। এই সংক্রান্ত নোটিফিকেশন গত ৩১ অগস্ট জারি করে সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্স। উল্লেখ্য, এর আগে ২০২১-এর কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, পিএফ-এ জমার অঙ্ক আড়াই লক্ষ টাকার বেশি হলে তা করযোগ্য হতে পারে।

সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্সের নোটিফিকেশন অনুযায়ী জানা গিয়েছে যে ইন্টারেস্টের উপর যেই কর ধার্য করা হবে, তা ঠিক করতে দুটি ভাগে ভাঙা হতে পারে পিএফ অ্যাকাউন্টকে। ২০২১-২২ অর্থবর্ষ থেকে দু’টি অ্যাকাউন্টের সুদ পৃথক ভাবে হিসেব করা হবে বলেও জানিয়েছে সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্স। সূত্রের খবর, ২০২২ সালের ১ এপ্রিল থেকে নতুন আর্থিক বছরে এই বিধি চালু হবে। সব কর্মীদের পিএফ অ্যাকাউন্টে থাকবে পৃথক দু'টি অ্যাকাউন্ট- একটা হবে করযোগ্য আর একটা কর-বহির্ভূত।

বন্ধ করুন