বাংলা নিউজ > ঘরে বাইরে > Bridge By PLA Near Pangong: লাদাখ সীমান্তে ফের চিনা বাড়বাড়ন্ত! প্যাংগঙের কাছে বড় সেতু নির্মাণ করছে PLA

Bridge By PLA Near Pangong: লাদাখ সীমান্তে ফের চিনা বাড়বাড়ন্ত! প্যাংগঙের কাছে বড় সেতু নির্মাণ করছে PLA

প্যাংগঙের কাছে বড় সেতু নির্মাণ করছে PLA (ফাইল ছবি - এপি) (HT_PRINT)

Bridge By PLA Near Pangong: প্যাংগং সংলগ্ন যে এলাকা চিনের দখলে, সেখানে এর আগেও ২০২১ সালের শেষের দিকে একটি সেতু নির্মাণ করেছিল পিএলএ। সেই সেতুর ঠিক পাশে নির্মাণ করা হচ্ছে নয়া আরও বড় সেতুটি। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, প্রায় তিন সপ্তাহ আগে এই দ্বিতীয় সেতু নির্মাণের কাজ শুরু করে চিনা সামরিক বাহিনী।

ফের লাদাখ সীমান্তে চিনা সেনার সক্রিয় গতিবিধি লক্ষ্য করা গেল। সম্প্রতি প্রকাশ্যে আসা এক উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, প্যাংগং লেকের কাছে বড় একটি সেতু নির্মাণ শুরু করেছে পিপল’স লিবারেশন আর্মি। এই সেতু দিয়ে অনায়াসে ট্যাঙ্ক ও যুদ্ধের সাঁজোয়া যান চলতে পারবে বলে মত সামরিক বিশেষজ্ঞদের। উল্লেখ্য, এর আগেও ভারতীয় সেনা দাবি করেছিল যে প্যাংগং হ্রদ অঞ্চলে একটি সেতু নির্মাণ করছে চিন। তবে সম্প্রতি প্রকাশ্যে আসা উপ্রহ চিত্রে দেখা গিয়েছে, নতুন এই সেতু আগেরটি থেকে অনেকটাই বড়।

১৩৫ কিমি বর্গকিলোমিটার বিস্তৃত প্যাংগং হ্রদটির কিছুটা অংশ ভারতে আর কিছুটা অংশ তিব্বতে। ২০২০ সালে ভারত ও চিনা সেনা এই অঞ্চলে মুখোমুখি হয়েছিল। সেই উত্তেজনার পরিস্থিতি বিগত দিনে কিছুটা স্বাভাবিক হলেও পুরোপুরি স্বাভাবিক হয়নি। পরিস্থিতি আগের মতো শান্ত নয় এখন আর। সীমান্তে ১৫ দফা বৈঠকের পরও সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করেনি চিন। উল্টে বিভিন্ন জায়গায় নতুন পরিকাঠামো তৈরি করে পরিস্থিতি আরও জটিল করে তুলছে তারা। এই আবহে প্যাংগং সংলগ্ন এলাকায় এত বড় সেতু নির্মাণ করা হামলার আগাম আভাস কি না, তা বোঝার চেষ্টায় অনেকেই।

প্যাংগং সংলগ্ন যে এলাকা চিনের দখলে, সেখানে এর আগেও ২০২১ সালের শেষের দিকে একটি সেতু নির্মাণ করেছিল পিএলএ। সেই সেতুর ঠিক পাশে নির্মাণ করা হচ্ছে নয়া আরও বড় সেতুটি। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, প্রায় তিন সপ্তাহ আগে এই দ্বিতীয় সেতু নির্মাণের কাজ শুরু করে চিনা সামরিক বাহিনী। এই সেতু নির্মাণ হলে ভারত সীমান্তের কাছে অনায়াসে পৌঁছে যেতে পারবে চিনা ট্যাঙ্ক ও অন্যান্য সাজোঁয়া যান। এদিকে ভারতও প্যাংগং সংলগ্ন এলাকায় পরিকাঠামো নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। তাছাড়া প্যাংগং লেকের দক্ষিণাঞ্চলের কাছে পাহাড়গুলিতে ভারতীয় সেনা মোতয়েন থাকায় চিন খানিকটা হলেও ব্যাকফুটে রয়েছে। লাদাখ সেক্টরে উপস্থিত রয়েছে ভারতীয় বাহিনীর বড় রেজিমেন্ট। তাই চিনের উপর ভারতও কড়া নজর রেখে চলেছে।

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.