বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌আজ বাংলার কৃষকরা প্রথম এই কিস্তি পেলেন’‌, টাকা ট্রান্সফার করে খোঁচা মোদীর

‘‌আজ বাংলার কৃষকরা প্রথম এই কিস্তি পেলেন’‌, টাকা ট্রান্সফার করে খোঁচা মোদীর

অষ্টম কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্য–এএনআই।

বাংলা–সহ দেশের ১০ কোটি কৃষকের অ্যাকাউন্টে পাঠানো হল ১৯ হাজার কোটি টাকা বলে জানান প্রধানমন্ত্রী৷

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অষ্টম কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা অনুযায়ী আজ সেই টাকা ট্রান্সফার হল। শুক্রবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে টাকা ট্রান্সফার হওয়ার কথা জানান তিনি৷ বাংলা–সহ দেশের ১০ কোটি কৃষকের অ্যাকাউন্টে পাঠানো হল ১৯ হাজার কোটি টাকা বলে জানান প্রধানমন্ত্রী৷ কৃষকদের চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এই টাকা পাওয়ার জন্য লড়াই করেছি। চিন্তা করবেন না। আপনাদের প্রাপ্য পাইয়ে দিতে লড়াই জারি থাকবে। লড়াই না করলে এইটুকু টাকাও পেতেন না কৃষকরা।

প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি নেতাদের অভিযোগ ছিল, বাংলায় কিষাণ সম্মান নিধি প্রকল্প চালু করতে দিচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তৃতীয়বার ক্ষমতায় এসেই কৃষকদের নামের তালিকা পাঠান মুখ্যমন্ত্রী। চিঠি লিখে টাকা দেওয়ার দাবি জানান। তারপরই আজ বাংলার কৃষকদের টাকা দেওয়া হল এই প্রকল্পের মাধ্যমে। এদিন সেই প্রসঙ্গ উত্থাপন না করে প্রধানমন্ত্রী খোঁচা দিয়ে বলেন, ‘‌আজ বাংলার কৃষকরা প্রথম এই কিস্তি পেলেন। বাংলার কৃষকদের আরও সহায়তা করা হবে। যেমন যেমন নাম আসবে তেমনভাবে কিস্তির টাকা পৌঁছে যাবে।’‌ অর্থাৎ এই প্রকল্প আগে শুরু হলে আজ বাংলার কৃষকরা অষ্টম কিস্তিই পেতেন। কিন্তু এবার চালু হওয়ায় প্রথম কিস্তি পেলেন বোঝাতেই এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী বলে মনে করছেন রাজনৈতিক কুশীলবরা।

এদিন টাকা ট্রান্সফারের পর সুবিধেভোগী কৃষকদের সঙ্গে কথাও বলেন প্রধানমন্ত্রী৷ অন্ধ্রপ্রদেশের এক কৃষক এক ফালি পরিত্যক্ত জমিতেই অরগ্যানিক চাষ করছেন৷ তাঁকে মোদী বলেন, ‘‌আপনি সবার জন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন৷ আপনার আত্মবিশ্বাস আপনার দক্ষতা ও অভিজ্ঞতাকে তুলে ধরেছে৷’‌ এদিন কোভিডের বিরুদ্ধের লড়াইয়ের কথা তুলে ধরে মানুষকে সতর্ক করেন প্রধানমন্ত্রী৷ করোনাভাইরাসকে পরাস্ত করতে সংকল্প করতে হবে। আজ খুব কঠিন সময়ে দেশের কৃষকরা নিজের দায়িত্ব পালন করেছে। কৃষি ক্ষেত্রে নতুন নতুন পরীক্ষা করছেন এবং সফল হচ্ছেন। ১৯ হাজার কোটি টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে গিয়েছে।

দ্রুততার সঙ্গে কৃষকদের সহায়তা করা হচ্ছে। ধান এবং গমের রেকর্ড ক্রয় করা হয়েছে। ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হয়েছে। পাঞ্জাব ও হরিয়ানার বহু কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়েছে। সোশ্যাল মিডিয়ায় কৃষকদের সেই আনন্দ ভিডিও দেখেছেন প্রধানমন্ত্রী বলে দাবি করেন।

পিএম কিষাণ সম্মান নিধি যোজনায় কৃষকদের উদ্দেশ্যে বছরে ৬ হাজার টাকা অনুদান দেয় কেন্দ্র। যা দেওয়া হবে মোট তিন কিস্তিতে। বাংলার ক্ষেত্রে মিলেছে ২০০০ টাকা। বাকি টাকার জন্য লড়াই জারি থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তৃতীয়বার ক্ষমতায় আসার পরেই ৭ লাখের বেশি কৃষকদের অ্যাকাউন্ট যাচাই করে কিষাণ সম্মাননিধি প্রকল্পের পোর্টালের জন্য পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‌রাজ্য সরকার প্রথম থেকেই এই অসঙ্গতির কথা বলেছিল। রাজ্য কৃষকদের জন্য যে তহবিলের আয়োজন করেছে তা আরও বাড়তে চলেছে। বিধানসভা নির্বাচনের প্রচারে বাংলায় এসে কৃষকদের জন্য ১৮ হাজার টাকার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ২০০০ টাকা কেন?’‌

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.