বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi on Storage Scheme: ১.২৫ লাখ কোটি বিনিয়োগে বিশ্বের সর্ববৃহৎ শস্যভাণ্ডার যোজনা শুরু মোদী সরকারের, মিলবে কোন সুবিধা?

Modi on Storage Scheme: ১.২৫ লাখ কোটি বিনিয়োগে বিশ্বের সর্ববৃহৎ শস্যভাণ্ডার যোজনা শুরু মোদী সরকারের, মিলবে কোন সুবিধা?

নরেন্দ্র মোদী। (PTI)

কৃষক আন্দোলনের উত্তাপের মাঝে বিশ্বের সর্ববৃহৎ শস্যভাণ্ডার যোজনা শুরু মোদী সরকারের। এই যোজনায় পাওয়া যাবে কোন সুফল?

 

দামামা বেজে গিয়েছে লোকসভা ভোটের। তার আগে, বিশ্বের সবচেয়ে বড় শস্যভাণ্ডার যোজনা শনিবার ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি ক্ষেত্রে এই শস্যভাণ্ডার যোজনা বিশ্বে বৃহত্তম। ১১ রাজ্যে প্রাথমিক কৃষি ঋণ সমিতি (পিএসি) দ্বারা তৈরি আনাজ মজুত করতে তিনি ১১ টি গোডাউনেরও উদ্বোধন করেন। 

কত খরচ?

সরকারি ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বড় শস্যভাণ্ডারের এই যোজনায় কেন্দ্র বিনিয়োগ করেছে ১.২৫ লাখ কোটি টাকা। জানা গিয়েছে, এই প্রকল্পের দ্বারা আগামী ৫ বছরে ৭০০ লাখ টন শস্য মজুত করার ক্ষমতা তৈরি করা হবে। তার জন্য দেশে হাজারটি ওয়্যারহাউস ও গোডাউন তৈরি হবে। এই যোজনার মাধ্যমে দেশে গোডাউন নির্মাণে উদ্যোগ নিয়েছে প্রাথমিক কৃষি ঋণ সমিতি। আরও ৫০০ টি প্রাথমিক কৃষি ঋণ সমিতিতে গোডাউন ও বাকি কৃষি পরিকাঠামো গড়ারও শিলান্যাস করেন মোদী। যাতে দেশে ১৮০০০ প্রাথমিক কৃষি ঋণ সমিতিগুলি কম্পিউটার নির্ভর হতে পারে ,তার দিকে তাকিয়ে মোদী এদিন একটি প্রজেক্টেরও শিলান্যাস করেন। 

কী বললেন মোদী?

এই প্রজেক্টের শিলান্যাস করার সময় মোদী বলেন, ‘ আজ আমরা আমাদের কৃষকদের জন্য বিশ্বের সবচেয়ে বড় স্টোরেজ স্কিম চালু করেছি। এর আওতায় সারাদেশে হাজার হাজার গুদাম ও গোডাউন নির্মাণ করা হবে।’ এদিন তাঁর মন্তব্যে দেশের প্রাক্তন সরকারগুলির সমালোচনা করতেও ছাড়েননি মোদী। তিনি বলেন, দেশে সুষ্ঠু কৃষি পরিকাঠামো গড়তে কোনও সরকারই এর আগে উদ্যোগ নেয়নি। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, ‘ বিগত সরকারগুলো কখনোই এ সমস্যার প্রতি যথাযথ গুরুত্ব দেয়নি। কিন্তু আজ  প্রাথমিক কৃষি ঋণ সমিতিগুলির মাধ্যমে এই সমস্যার সমাধান করা হচ্ছে। বিশ্বের সর্ববৃহৎ খাদ্যশস্য সংরক্ষণ কর্মসূচির আওতায় আগামী পাঁচ বছরে ৭০০ লাখ টন মজুদ ক্ষমতা তৈরি করা হবে। এই উদ্যোগে ১.২৫ লক্ষ কোটিরও বেশি ব্যয় করা হবে।’ 

কৃষকরা কী সুবিধা পাবেন?

এই প্রকল্পের সুবিধা ব্যাখ্যা করতে গিয়ে মোদী বলেন, এরফলে কৃষকরা তাঁদের উৎপাদিত ফসল গোডাউনে মজুত করে রাখতে পারবেন। এর বিনিময়ে সংস্থআন ঋণ তাঁরা পাবেন। এছাড়াও পরে যখন মুনাফার সম্ভাবনা রয়েছে বুঝবেন, তখন এই ফস বিক্রি করতে পারবেন। এছাড়াও মোদী বড় ইঙ্গিত দিয়ে জানান যে প্রাথমিক কৃষি ঋণ সমিতিগুলিকে (পিএসি) আরও মজবুত করতে একটি আলাদা মন্ত্রকের দ্বারা তারা দেখভাল করার কথা ভাবছে তাঁর সরকার। 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে মুখে হাসি নেই! বিয়ের পর কৌশাম্বির প্রথম জন্মদিন, মাতৃশোকে কাতর আদৃত ঘরণী ক্যানসার আক্রান্ত অংশুমান গায়কোয়াড়ের পাশে বোর্ড, ১ কোটি আর্থিক সাহায্যের ঘোষণা আম্বানিদের বউমা হলেন, তবু বিদায় অনুষ্ঠানে কেঁদে ভাসালেন রাধিকা, চোখে জল মুকেশেরও পরবর্তী কোহলি-রোহিত! তুলনাটাই কি বাড়তি চাপ তৈরি করে দিচ্ছে? কী বললেন যশস্বী?

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.