বাংলা নিউজ > ঘরে বাইরে > Women's Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলে সই করলেন রাষ্ট্রপতি, তৈরি হল নয়া আইন, লাগু হবে কবে?

Women's Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলে সই করলেন রাষ্ট্রপতি, তৈরি হল নয়া আইন, লাগু হবে কবে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (PTI Photo) (PTI)

সরকারি নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮ সেপ্টেম্বর ২০২৩ এই সংসদীয় অ্য়াক্টে সম্মতি জানিয়েছেন রাষ্ট্রপতি। এর আগে বৃহস্পতিবার উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় সম্মতি জানিয়েছিলেন।

সপ্তর্ষি দাস

মহিলা সংরক্ষণ বিল বা নারী শক্তি বন্দন অ্য়াক্ট বৃহস্পতিবার কার্যত আইনে পরিণত হচ্ছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই সংবিধান সংশোধনী বিলে সই করেছেন। এই নয়া ব্যবস্থার মাধ্য়মে লোকসভা ও বিধানসভায় ৩৩ শতাংশ সংরক্ষণ করা যাবে। তবে এই আইন তখনই ফলপ্রসূ হবে যখন জনগণনা ও খসড়া তালিকা প্রকাশ করা হবে। সেটা বাস্তবে করতে গেলে মোটামুটি ২০২৯ সালের লোকসভা ভোট হয়ে যেতে পারে।

সরকারি নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮ সেপ্টেম্বর ২০২৩ এই সংসদীয় অ্য়াক্টে সম্মতি জানিয়েছেন রাষ্ট্রপতি। এর আগে বৃহস্পতিবার উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় সম্মতি জানিয়েছিলেন। এরপর সেটা রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছিল। এদিকে রাষ্ট্রপতি সই করার পরে এটা এবার দেশের আইন হিসাবে গণ্য করা হল।

প্রায় সর্বসম্মতিক্রমে এই বিল পাস করা হয়েছিল। লোকসভা ও রাজ্য সভায় এর সম্মতি মিলেছিল। এই মাসের প্রথম দিকে সংসদের বিশেষ অধিবেশনে এই সম্মতি মিলেছিল। পাস হয়েছিল এই বিল।

তবে এই বিলে সম্মতি জানানোর পরেও ইন্ডিয়া জোটের পক্ষ থেকে একাধিক রাজনৈতিক দল দাবি করেছিল এটা আসলে বিজেপির একটা চমক। এটাকে নির্বাচনী জুমলা বলেও উল্লেখ করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত এটা আইনে পরিণত হল।

তবে রবিবার কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘাওয়াল বিরোধীদের একহাত নেন। তিনি স্পষ্টতই জানিয়ে দিয়েছিলেন ২০২৬ সালের পরেই এই বিল লাগু করা হতে পারে। যে কোনও সময় এটা লাগু হতে পারে ২৬ এর পরে। বিধানসভা ও লোকসভার আসন পুনর্বিন্যাসের খসড়া তালিকা প্রকাশ হওয়ার পরে ও জনগণনার পরেই এটা লাগু হতে পারে। তবে কংগ্রেস ক্ষমতায় থাকার সময় এই বিল নিয়ে কিছু করেনি।

এদিকে কেন্দ্রীয় আইনমন্ত্রীর এই দাবি প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র স্বর্ণিম চতুর্বেদী জানিয়েছিলেন, ইউপিএর আমলে বিজেপি ও তার সহযোগীরা এই বিলের বিরোধিতা করত। প্রসঙ্গত গত ২০ সেপ্টেম্বর এই বিলের পক্ষে ৪৫৪টি ভোট পড়েছিল। মিম ২টি ভোট এর বিপক্ষে দিয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

দ্বিতীয় বার গরম করেন নাকি এই খাবারগুলি? খুব ভুল কাজ করেন চোখে জল, চপার থেকে নামতেই দেবের পা জড়িয়ে ধরলেন মহিলা, তারপর? দেশে ফিরেই সরকারকে এক হাত নিলেন ভারতের পতাকা ওড়ানো পাকিস্তানি খেলোয়াড় কেন্দ্রীয় মন্ত্রীর কথপোকথনের অডিও গেহলটই দিয়েছিলেন তাঁর সহায়ককে! দাবি লোকেশের ৩০ তারিখ আরও ৫৯ হাজার জনের চাকরি যাবে, বিস্ফোরক দাবি BJP বিধায়ক অমরনাথ শাখার সজোরে ট্রাকে ধাক্কা গাড়ির, কাক ভোরে তেলেঙ্গানায় গতির বলি একই পরিবারের ৬ ‘সব মানুষকে খুশি করা কঠিন’, প্রধানমন্ত্রী 'মুসলিম কোটা' মন্তব্যে কুর্নিশ লারার আজ শুক্র মঙ্গলের ঘরে প্রবেশ করল, ৪ রাশির হতে পারে আর্থিক ক্ষতি, থাকতে হবে সতর্ক ‘‌সেদিন পিতা–পুত্র কেউ ছিল না’‌, নাম না করে শিশির–শুভেন্দুকে তুলোধনা মমতার ‘আপনি অনুপ্রেরণা ম্যাডাম’, মেদিনীপুর-হাওড়া লোকালের প্রথম মহিলা চালক দাদাগিরিতে

Latest IPL News

তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.