বাংলা নিউজ > ঘরে বাইরে > সংস্কারের শুরুতে সংশয় থাকতেই পারে কিন্তু নিঃসন্দেহে সরকার কৃষক দরদী- রাষ্ট্রপতি
রামনাথ কোবিন্দ (PTI)
রামনাথ কোবিন্দ (PTI)

সংস্কারের শুরুতে সংশয় থাকতেই পারে কিন্তু নিঃসন্দেহে সরকার কৃষক দরদী- রাষ্ট্রপতি

  • প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে চাষীদের বার্তা রাষ্ট্রপতি

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণে চাষীদের বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন যে সংস্কারের প্রাথমিক স্তরে কিছু ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু এই নিয়ে কোনও সন্দেহ নেই যে চাষীহিতে কাজ করছে সরকার। কৃষি ও শ্রম ক্ষেত্রে যে দীর্ঘদিন ধরে আটকে থাকা সংস্কার হয়েছে, নিজের ভাষণে তার ওপরেও জোর দেন রামনাথ কোবিন্দ। 

প্রসঙ্গত, তিনটি চাষী আইন প্রত্যাহার করার দাবিতে নভেম্বর শেষ থেকে দিল্লিতে অবরোধ বিক্ষোভ করছে চাষীরা। দফায় দফায় বৈঠকে কোনও কাজের কাজ হয়নি। এদিন সেই প্রসঙ্গেই বার্তা দেন রাষ্ট্রপতি। তিনি বলেন যে কঠিন সময় অনেক সময় আমাদের বড় শিক্ষা দেয় ও আমাদের আরও শক্তিশালী ও আত্মবিশ্বাসী করে তোলে। সেই আত্মবিশ্বাস নিয়েই বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে চলছে ভারত। কৃষি ও শ্রম ক্ষেত্রে আইনের মাধ্যমে সংস্কার এসেছে বলে জানান রাষ্ট্রপতি। কৃষি বিক্ষোভের প্রসঙ্গে তিনি বলেন যে সংস্কারের পথে প্রাথমিক ভাবে সংশয় আসতেই পারে। তবে সরকার যে কৃষকদের স্বার্থ রক্ষা করতে চাইছে, এই নিয়ে কোনও প্রশ্ন থাকতে পারে না। যেভাবে কোভিডের মধ্যেও কৃষি উৎপাদনে কোনও ভাটা পড়েনি, সেই জন্য চাষীদের ধন্যবাদ দেন কোবিন্দ। 

একই ভাবে জাতীয় শিক্ষা নীতির প্রশংসা করেন কোবিন্দ। তিনি বলেন এতে সংস্কৃতির সঙ্গে প্রযুক্তির মেলবন্ধন আছে নয়া ভারতকে জ্ঞানের ভাণ্ডার হিসেবে তৈরি করার জন্য। ছাত্রছাত্রীদের যে প্রতিভা সেটাকে জারিত করতে এই সংস্কার বলে তিনি জানান। 

নাম না করে চিনের প্রসঙ্গ উত্থাপন করেন কোবিন্দ। তিনি বলেন যে সীমান্তে একটি সাম্রাজ্যবাদী শক্তি এসে উৎপাত করার চেষ্টা করেছিল, কিন্তু তাদের সমুচিত শিক্ষা দেওয়া হয়েছে। তবে তাতে যে গালওয়ানে কুড়িজন বীর সেনা বলিদান দিয়েছেন, সেই কথাও উল্লেখ করেন রাষ্ট্রপতি। 

বন্ধ করুন