বাংলা নিউজ > ঘরে বাইরে > PSU Disinvestment: একে একে বিক্রি বা বন্ধ করা হবে ৬০টি সরকারি সংস্থা! তৈরি হচ্ছে তালিকা

PSU Disinvestment: একে একে বিক্রি বা বন্ধ করা হবে ৬০টি সরকারি সংস্থা! তৈরি হচ্ছে তালিকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (ANI/PIB)

সূত্র মারফত জানা গিয়েছে যে নন-স্ট্র্যাটেজিক সেক্টরে প্রায় ১৭৫টি সিপিএসই রয়েছে। যার মধ্যে এক-তৃতীয়াংশ বন্ধ হয়ে যাওয়ার পথে এবং বাকি সংস্থাগুলির ক্ষেত্রেও ধীরে ধীরে বেসরকারীকরণের পথে হাঁটতে পারে কেন্দ্র। এর মধ্যে কিছু অলাভজনক সংস্থাগুলিকে প্রাইভেট সেক্টরের হাতে তুলে দেওয়া হবে।

সার, বস্ত্র, রাসায়নিক এবং পেট্রোকেমিক্যাল, ফার্মাসিউটিক্যালস এবং বাণিজ্য মন্ত্রকের অধীনে বেশ কয়েকটি কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের (CPSEs) বেসরকারীকরণ বা সংস্থাগুলিকে বন্ধ করার জন্য প্রাথমিক তালিকা তৈরি করা হতে পারে শীঘ্রই। এই তালিকায় ৬০টি সংস্থাকে অন্তর্ভুক্ত করা হতে পারে বলে জানা গিয়েছে। এ জন্য সরকার নন-স্ট্র্যাটেজিক খাতের সংস্থা বেছে নিয়ে সেগুলির বিলগ্নীকরণের পরিকল্পনা বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে।

বিষয়টির সঙ্গে অবগত সূত্র মারফত জানা গিয়েছে যে নন-স্ট্র্যাটেজিক সেক্টরে প্রায় ১৭৫টি সিপিএসই রয়েছে। যার মধ্যে এক-তৃতীয়াংশ বন্ধ হয়ে যাওয়ার পথে এবং বাকি সংস্থাগুলির ক্ষেত্রেও ধীরে ধীরে বেসরকারীকরণের পথে হাঁটতে পারে কেন্দ্র। এর মধ্যে কিছু অলাভজনক সংস্থাগুলিকে প্রাইভেট সেক্টরের হাতে তুলে দেওয়া হবে।

নীতি আয়োগ, পাবলিক এন্টারপ্রাইজেস বিভাগ এবং প্রশাসনিক মন্ত্রকের একদল আধিকারিক এমন সংস্থাগুলিকে চিহ্নিত করছে যাদের বেসরকারীকরণ বা বন্ধ করা হবে। চলতি অর্থবছরের বাজেটেও এই কৌশল সম্পর্কে আভাস দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। সূত্রের মতে, মাদ্রাজ ফার্টিলাইজারস এবং ন্যাশনাল ফার্টিলাইজারস সহ সার মন্ত্রকের অধীনে নয়টি সিপিএসই-এর বেসরকারীকরণের সম্ভাবনা রয়েছে। দেশের প্রচুর পরিমাণে সার আমদানি করা হয়। এই পরিপ্রেক্ষিতে, সরকার সাম্প্রতিক বছরগুলিতে দেশীয় উত্পাদন বাড়ানোর চেষ্টা করছে। এই আবহে এই সংস্থাগুলি বেসরকারি খাতের কাছে আকর্ষণীয় হতে পারে।

এদিকে বস্ত্র মন্ত্রকের অধীনে সিপিএসইগুলির মধ্যে রয়েছে ধুকতে থাকা ন্যাশনাল টেক্সটাইল কর্পোরেশন (NTC)। কেন্দ্র এই সংস্থাটি বন্ধ করতে পারে। এই সংস্থার অধীনে অপ্রচলিত প্রযুক্তির ২৩টি মিল রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে আসা দুটি ট্রেডিং কোম্পানি বন্ধ হয়ে যাবে কারণ তাদের ব্যবসা কয়েক বছর ধরে অলাভজনক হয়ে পড়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে? প্রাথমিক টেট পরীক্ষা মামলায় ভুল প্রশ্নের সংখ্যা কত?‌ পৃথক কমিটির ভাবনায় হাইকোর্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়, একঝলকে ওয়ার্নারের কেরিয়ারর সেরা প্রাপ্তি... ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের মমতার এক ধমকেই নিভে গেল নবান্নের করিডরের লাইট, এসি চালালে বকবে না তো কেউ! কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর এসে থাকতে চান তিলোত্তমায়, শিখবেন বাংলা ভাষা ১ সপ্তাহের মাথায় বাসন্তীর একই পুকুরে ফের দেখা গেল বিরাট কুমির!

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.