বাংলা নিউজ > ঘরে বাইরে > পঞ্জাব নির্বাচন: ১৪ ফেব্রুয়ারির ভোট পিছিয়ে দেওয়ার আর্জি চরণজিতের
পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।(HT File Photo) (HT_PRINT)
পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।(HT File Photo) (HT_PRINT)

পঞ্জাব নির্বাচন: ১৪ ফেব্রুয়ারির ভোট পিছিয়ে দেওয়ার আর্জি চরণজিতের

  • পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি নির্বাচন কমিশনারের কাছে পঞ্জাবে ১৪ ফেব্রুয়ারির ভোট পিছিয়ে দেওয়ার আবেদন জানালেন।

২০২২ সালে পাঁচ রাজ্যে হাইভোল্টেজ বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে পঞ্জাব সহ বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ। এদিকে, সমস্ত পার্টি যখন সেই দিনক্ষণের দিকে তাকিয়ে প্রার্থী তালিকা ঘোষণা করে কার্যত ভোটের দামামা বাজিয়েছে, তখন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি নির্বাচন কমিশনারের কাছে পঞ্জাবে ১৪ ফেব্রুয়ারির ভোট পিছিয়ে দেওয়ার আবেদন জানালেন। আর এমন আবেদনের নেপথ্যের কারও জানিয়েছেন পঞ্জাবের এই কংগ্রেস নেতা।

 নির্বাচন কমিশনার সুশীল চন্দ্রকে লেখা এক চিঠিতে  ১৪ ফেব্রুয়ারি পঞ্জাব বিধানসভা নির্বাচনের ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানান চরণজিৎ সিং চান্নি। উল্লেখ্য, পঞ্জাবে আগামী ১৪ ফেব্রুয়ারি ভোট গ্রহণ হওয়ার কথা। আর ফলাফল প্রকাশিত হবে ১০ মার্চ।  কয়েকদিন আগেই নির্বাচন কমিশন এই তারিখ ঘোষণা করেছে। তবে তার পর কয়েকদিন কেটে যাওয়ার পর পঞ্জাবের কংগ্রেস নেতা তথা মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি এক চিঠিতে নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছেন , যাতে ওই দিন পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়া হয়। কারণ হিসাবে তিনি তুলে ধরেছেন সেরাজ্যের তপশিলী জাতির কথা। উল্লেখ্য, ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাসের জন্মবার্ষিকী।  বহু তপশিলী সম্প্রদায়ভূক্ত মানুষ সেই দিন বারাণসীতে তীর্থ যাত্রায় যান। এই ঘটনাটির দিকে আলোকপাত করে ১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে ভোট গ্রহণ পর্ব যাতে পিছিয়ে দেওয়া হয়, তার আবেদন জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, আজই পঞ্জাব কংগ্রেসের তরফে  আসন্ন বিধানসভা ভোটের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করেছে।  সেখানে দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি পঞ্জাবের চমকোর সাহিব থেকে ভোটে লড়বেন। অমৃতসর থেকে ভোট রণাঙ্গনে নামতে চলেছেন পঞ্জাব রাজনীতির ম্যান অফ দ্য মোমেন্ট নভজ্যোত সিং সিধু। উল্লেখ্য়, সদ্য পঞ্জাব কংগ্রেসে প্রদেশ কংগ্রেস সভাপতির উপস্থিতিতে যোগ দেন অভিনেতা সোনু সুদের বোন মালবিকা। কংগ্রেস মালবিকাকে মোগা আসনটি দিয়েছে। উল্লেখ্য, কৃষি আন্দোলনকে সামনে রেখে পঞ্জাবের মাটিতে ক্রমেই তেতে উঠছে রাজনৈতিক হাওয়া। সেই জায়গা থেকে বিজেপি বিরোধী স্রোতে কংগ্রেস কতটা জমি ধরে রাখতে পারে তার অগ্নিপরীক্ষা রয়েছে আসন্ন পঞ্জাব ভোটে। অন্যদিকে স্থানীয় দল শিরমনি অকালি দল সহ বাকিরাও মসনদের দিকে তাকিয়ে। এই ভোটে পঞ্জাবের মাটিতে কেজরিওয়ালের আপ শিবিরের ভোট অঙ্কের দিকেও নজর রয়েছে বিশ্লেষকদের।

 

 

 

 

 

বন্ধ করুন