বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথ গিয়েছিলেন বাংলাদেশের এক গ্রামে, কেন জানেন
প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ

Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথ গিয়েছিলেন বাংলাদেশের এক গ্রামে, কেন জানেন

  • Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর চলেন গেলেন। স্বাধীন বাংলাদেশে কেবল একবার এসেছিলেন তিনি। কোথায় আর কবে জানেন?

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর প্রয়াত হলেন। দীর্ঘ ৭০ বছর তিনি এই দেশের রানি ছিলেন। তাঁর প্রয়াণে নানান স্মৃতি উঠে আসছে, তেমনই এক স্মৃতি হল, স্বাধীন বাংলাদেশে তিনি কেবল একবারই এসেছিলেন। ১৯৮৩ সালের নভেম্বরে তিনি বাংলাদেশ আসেন, তখন তিনি গিয়েছিলেন সেই দেশেরই একটি গ্রামে। উদ্দেশ্য ছিল সেই গ্রামের নারীদের দেখতে যাওয়া। স্বনির্ভর গ্রাম দেখতে চেয়েছিলেন তিনি, তাই গিয়েছিলেন এই গ্রামে। কথা বলেছিলেন সকলের সঙ্গে।

মাত্র চারদিনের জন্য তিনি বাংলাদেশ গিয়েছিলেন, তারই মধ্যে একটি দিন তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীচালা গ্রামে যান। প্রথমে ট্রেনে করে শ্রীপুর যান, সেখান থেকে গাড়িতে বৈরাগীচালায় যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর এই সফরের স্মৃতি আজও ওই গ্রামের মানুষের মণিকোঠায় অমলিন হয়ে আছে। কারণ? কারণ তাঁর ওই আগমনের পর গ্রামটিতে ব্যাপক উন্নয়ন হয়। সেখানে কলকারখানা গড়ে ওঠে।

গ্রামের এক স্থানীয় তাঁকে রুপোর চাবি উপহার দেন। তেমনই কথা জানান এক বাসিন্দা, এই চাবি দেওয়ার মূল উদ্দেশ্য ছিল তাঁর জন্য যে এই গ্রামের দ্বার সবসময় খোলা। রানি আসার পর এই গ্রামে যাওয়ার রাস্তা পাকা করা হয়। তিনি গ্রামে গিয়ে স্থানীয়দের জামা কাপড় দেন। বিদ্যুৎ পরিষেবা চালু করা হয় এই বৈরাগীচালা গ্রামে।

বন্ধ করুন