বাংলা নিউজ > ঘরে বাইরে > Ram Lalla idol image inside Ram Mandir: রামমন্দিরের গর্ভগৃহে রামলাল্লা! সামনে প্রথম ছবি, ‘সত্যি হল রামভক্তদের স্বপ্ন’

Ram Lalla idol image inside Ram Mandir: রামমন্দিরের গর্ভগৃহে রামলাল্লা! সামনে প্রথম ছবি, ‘সত্যি হল রামভক্তদের স্বপ্ন’

রামমন্দিরের গর্ভগৃহের ভিতরে ‘রামলাল্লা’-র মূর্তি। (ছবি সৌজন্যে এক্স)

রামমন্দিরের গর্ভগৃহের ভিতরে রাখা হয়েছে ‘রামলাল্লা’-র মূর্তি। বৃহস্পতিবার বৈদিক রীতিনীতে মেনে ‘রামলাল্লা’-কে গর্ভগৃহে প্রবেশ করানো হয়েছে। আগামী সোমবার (২২ জানুয়ারি) রামলাল্লার প্রাণপ্রতিষ্ঠা হবে। আর তার আগেই গর্ভগৃহের ভিতরে রামলাল্লার প্রথম ছবি সামনে এল।

অযোধ্যার রামমন্দিরের গর্ভগৃহের ভিতরে ‘রামলাল্লা’-র মূর্তি দেখতে কেমন লাগছে? সেই দৃশ্যের সাক্ষী থাকার জন্য অনেকদিন ধরেই অপেক্ষা করছিলেন অনেক মানুষ। অবশেষে তাঁদের প্রতীক্ষার অবসান হল। সামনে এল রামমন্দিরের গর্ভগৃহের ভিতরে থাকা ‘রামলাল্লা’-র মূর্তির প্রথম ছবি। যে ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ওই ছবিতে দেখা গিয়েছে যে রামলাল্লার মূর্তির মুখ ঢাকা আছে। যা সম্ভবত কোনও কাপড়। আগামী ২২ জানুয়ারি (সোমবার) প্রাণপ্রতিষ্ঠার পরে মূর্তির মুখ উন্মোচন করা হবে। সঙ্গে মূর্তির উপরের অংশে সাদা কাপড়ের কিছু একটা জড়ানো আছে। আর সেই ছবি দেখে নেটপাড়ার একাংশের বক্তব্য, অবশেষে ‘সত্যি হল লাখ-লাখ রামভক্তের স্বপ্ন’। 

রামমন্দিরের গর্ভগৃহে রামলাল্লার যে মূর্তি রাখা হয়েছে, তা তৈরি করেছেন কর্ণাটকের মাইসুরুর ভাস্কর অরুণ যোগীরাজ। গত সোমবার শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, রামলাল্লার মূর্তির ওজন ১৫০ কিলোগ্রাম থেকে ২০০ কিলোগ্রামের মধ্যে। পাঁচ বছরের বালক হিসেবে রামলাল্লা দাঁড়িয়ে আছেন, এমন আকৃতিতে সেই মূর্তি তৈরি করা হয়েছে। আর ৭০ বছর ধরে রামলাল্লার যে মূর্তি পুজো করা হয়ে আসছে, তাও মন্দিরের গর্ভগৃহে রাখা থাকছে বলে জানিয়েছেন শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক।

আরও পড়ুন: Ram Lalla idol in Garbha Griha: রামমন্দিরের গর্ভগৃহে প্রবেশ ‘রামলাল্লা’-র, যজমান অনিলের আছে হোমিওপ্যাথির ডিগ্রি!

তিনি জানিয়েছেন, প্রাথমিকভাবে রামলাল্লার মোট তিনটি মূর্তি বেছে নেওয়া হয়েছিল। তিনজন পৃথক ভাস্কর সেই তিনটি মূর্তি তৈরি করেছেন। সেই তিনটির মূর্তির মধ্যে থেকে অরুণের তৈরি মূর্তিই চূড়ান্ত করা হয়েছে। যিনি উত্তরাখণ্ডের কেদারনাথের আদিগুরু শংকরাচার্য এবং ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিও তৈরি করেছেন। তিনি রামলাল্লার যে মূর্তি করেছেন, সেই মূর্তির উচ্চতা ৫১ ইঞ্চি। আর ‘ব্ল্যাকস্টোন’ দিয়ে সেই মূর্তি তৈরি করেছেন।

কবে থেকে রামলাল্লার দর্শন করতে পারবেন?

সোমবার প্রাণপ্রতিষ্ঠা হলেও সেদিন থেকে রামলাল্লার দর্শন করতে পারবেন না আমজনতা। আগামী ২৩ জানুয়ারি থেকে তাঁরা রামমন্দিরে আসতে পারবেন। সংশ্লিষ্ট মহলের ধারণা, যেহেতু ২০ জানুয়ারি, ২১ জানুয়ারি এবং ২২ জানুয়ারি দর্শন বন্ধ থাকবে, তাই ২৩ জানুয়ারি প্রবল ভিড় হবে। সেইমতো প্রস্তুতি সেরে রাখা হচ্ছে বলে সংশ্লিষ্ট মহলের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Ram Temple consecration event: অযোধ্যা সাজাতে চন্দননগর থেকে রওনা দিলেন ১৫০ আলোকশিল্পী, কত টাকার বরাত জানেন?

ঘরে বাইরে খবর

Latest News

'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.