বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা বিধি মেনে রামলীলা, দশেরা, দুর্গাপুজোর আয়োজনে অনুমতি দিল্লিতে
চণ্ডীগড়ে রামলীলার শিল্পী সুনীল শর্মাকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। (Photo by Ravi Kumar/Hindustan Times)
চণ্ডীগড়ে রামলীলার শিল্পী সুনীল শর্মাকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। (Photo by Ravi Kumar/Hindustan Times)

করোনা বিধি মেনে রামলীলা, দশেরা, দুর্গাপুজোর আয়োজনে অনুমতি দিল্লিতে

  • মূলত উৎসবের দিনগুলিতে যাতে কোনওভাবেই ভিড় না হয় সেটাই নিশ্চিত করতে চাইছে দিল্লি সরকার।

রামলীলা, দশেরা, দুর্গাপুজো দিল্লির পাবলিক প্লেসেই করা যাবে এই তিন উৎসব। এব্যাপারে দিল্লি দুর্যোগ ব্যবস্থাপন দফতর বুধবার সিদ্ধান্ত জানিয়েছে। তবে প্রতিটি ক্ষেত্রেই কোভিড বিধি মেনে চলতে হবে। এর সঙ্গেই পুজো আয়োজনের ক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম বিধি মেনে চলার কথা বলা হয়েছে। উৎসব উপলক্ষ্যে কোনও স্টল বা মেলা করা যাবে না। ১০০ শতাংশ ক্ষেত্রে মাস্ক পরতেই হবে। মণ্ডপে প্রবেশ ও প্রস্থানের জন্য আলাদা গেট করতে হবে। পাশাপাশি দশেরার পর প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল খোলার ব্যাপারে ফের মিটিং ডাকা হবে।

 

মূলত উৎসবের দিনগুলিতে যাতে কোনওভাবেই ভিড় না হয় সেটাই নিশ্চিত করতে চাইছে দিল্লি সরকার। এব্যাপারে পুলিশ ও জেলা প্রশাসনকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও জায়গায় যাতে ভিড় না জমে, বসার ক্ষেত্রে দূরত্ব বিধি মেনে চলা, মেলা, স্টল, নাগরদোল্লার ব্যবস্থা না থাকা যাতে ভিড় না জমে সেব্যাপারেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। 

এদিকে গতবছর কোনও ফাংশান আয়োজনের ক্ষেত্রে দুর্গাপুজো কমিটিগুলিতে নিষেধ করা হয়েছিল। রামলীলা কমিটিকে লাইভ সম্প্রচার করার কথা বলা হয়েছিল। দশেরাতে রাবন বধের কর্মসূচি কয়েকটি জায়গায় অনুমতি দেওয়া হলেও ভিড় যাতে না হয় সেব্যাপারে কড়াকড়ি করা হয়েছিল। এবার এনিয়ে কী পদক্ষেপ নেয় সরকার সেদিকেই তাকিয়ে রয়েছেন অনেকে।

দিল্লির সফদরজং হাসপাতালের চিকিৎসক ডঃ যুগল কিশোর বলেন, শিক্ষক ও অশিক্ষক কর্মীদের টিকাকরণ করে দ্রুত স্কুল খোলা দরকার। তবে উৎসবের দিনগুলিতে করোনা বিধি মানতেই হবে। লব কুশ রামলীলা কমিটির সাধারণ সম্পাদক অর্জুন কুমার বলেন, সরকার যে আমাদের বিশ্বাস করেছে এতে আমরা খুশি। কাশ্মীরি গেট এলাকার দুর্গাপুজোর অন্য়তম আয়োজক রবীন বসু বলেন, সব বিধি মেনে চলতে আমরা বদ্ধপরিকর।

 

বন্ধ করুন