বাংলা নিউজ > ঘরে বাইরে > Pak Submarine in Bay of Bengal: পাক সাবমেরিনের ধ্বংসাবশেষ মিলল বঙ্গোপসাগরে, ৯৩ নাবিক সহ সেটিকে ডুবিয়েছিল ভারতীয় রণতরী

Pak Submarine in Bay of Bengal: পাক সাবমেরিনের ধ্বংসাবশেষ মিলল বঙ্গোপসাগরে, ৯৩ নাবিক সহ সেটিকে ডুবিয়েছিল ভারতীয় রণতরী

প্রতীকী ছবি (সোশ্যাল মিডিয়া)

রিপোর্ট অনুযায়ী, মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বঙ্গোপসাগরে তলিয়ে গিয়েছিল পিএনএস গাজি নামক ডুবোজাহাজটি। সেই ডুবোজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেল ভারতীয় নৌসেনার 'ডিপ সাবমার্জেন্স রেসকিউ ভেহিকেল'। এই জলযানটি গভীর সমুদ্রে উদ্ধারকাজে ব্যবহৃত হয়ে থাকে।

১৯৭১ সালে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া পাকিস্তানি সাবমেরিনের ধ্বংসাবশেষ মিলল সাগরে। ভারতীয় নৌবাহিনীর নয়া অত্যাধুনিক জলযান পাক সাবমেরিনকে খুঁজে বের করে সম্প্রতি। জানা গিয়েছে বিশাখাপত্তনমের খুব কাছেই এই পাক সাবমেরিনের ধ্বংসাবশেষ মিলেছে। রিপোর্ট অনুযায়ী, মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বঙ্গোপসাগরে তলিয়ে গিয়েছিল পিএনএস গাজি নামক ডুবোজাহাজটি। সেই ডুবোজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেল ভারতীয় নৌসেনার 'ডিপ সাবমার্জেন্স রেসকিউ ভেহিকেল'। এই জলযানটি গভীর সমুদ্রে উদ্ধারকাজে ব্যবহৃত হয়ে থাকে। (আরও পড়ুন: বাড়ছে না ডিএ, এরই মাঝে আবার রাজ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর নিয়ে ভাবনা CM-এর?)

আরও পড়ুন: বছর বছরে কীভাবে সংসারের মাসিক খরচ বেড়েছে? ১১ বছর পর প্রকাশিত সরকারি রিপোর্ট

উল্লেখ্য, ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বঙ্গোপসাগরে তলিয়ে যাওয়া পাক সাবমেরিনটি আগে মার্কিন নৌবহরের অংশ ছিল। মার্কিন সামরিক বাহিনীতে এই ডুবোজাহজটি ইউএসএস ডিবালো নামে ব্যবহার করা হত। পরে সেটি পাক নৌবাহিনীকে দিয়েছিল আমেরিকা। প্রসঙ্গত, ৭১-এর ভারত-পাক যুদ্ধের সময় আমেরিকা পাকিস্তানের সমর্থনে ছিল। আর ভারতের পক্ষে তখন ছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। এই পিএনএস গাজির ধ্বংসাবশেষ বিশাখাপত্তনম থেকে মাত্র ২ থেকে ২.৫ কিলোমিটার দূরে পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। জলের তলায় মাত্র ১০০ মিটার গভীরে এই সাবমেরিনটিকে খুঁজে বের করে ভারতীয় নৌসেনার 'ডিপ সাবমার্জেন্স রেসকিউ ভেহিকেল'।

আরও পড়ুন: সরকারি কর্মীদের মান ভাঙাতে বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর, উলটে বোঝা বাড়বে রাজ্যের ওপরেই?

উল্লেখ্য, ডুবে যাওয়ার সময়ে পাকিস্তানের এই সাবমেরিনে ছিলেন ৯৩ জন নাবিক। যাঁদের মধ্যে ১১ জন অফিসার ছিলেন। ভারতের পূর্ব উপকূলের কাছে সমুদ্রে মাইন বসানোর জন্যে এই সাবমেরিনকে পাঠানো হয়েছিল। এছাড়া আইএনএস বিক্রান্ত ধ্বংস করারও দায়িত্ব দেওয়া হয়েছিল পিএনএস গাজিকে। ১৯৭১ সালের ১৪ নভেম্বর পাকিস্তান ছেড়ে ৪৮০০ কিমি পথ পাড়ি দিয়ে বিশাখাপত্তনমের কাছে এসে পৌঁছেছিল পিএনএস গাজি। পাক সাবমেরিনকে ধ্বংস করতে আইএনএস রাজপুত নামক রণতরীকে মোতায়েন করে ভারত। সমুদ্রে পাক ডুবোজাহাজকে চিহ্নিত করে 'ডেপথ চার্জ'-এর মাধ্যমে সেটিকে ধ্বংস করে ভারতীয় রণতরী।

এদিকে বঙ্গোপসাগরে তলিয়ে যাওয়া আরও এক সাবমেরিনের ধ্বংসাবশেষ আছে বিশাখাপত্তনমের খুবই কাছে। জানা যায়, জাপানি নৌবাহিনীর আরও-১১০ সাবমেরিনকে ডুবিয়েছিল ব্রিটিশ এইচএমএএস লন্সেস্টন এবং এইচএমআইএস জুমনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪৪ সালের ১২ ফেব্রুয়ারি জাপানি ডুপোজাহাজটিকে ধ্বংস করেছিল ব্রিটিশ রণতরীগুলি। সেই সাবমেরিনের ধ্বংসাবশেষ অন্ধ্রের রম্বিলির কাছে সমুদ্রের তলায় রয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

IPL-এর ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড ভেঙে খানখান করল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

IPL-এর ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড ভেঙে খানখান করল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.