বাংলা নিউজ > ঘরে বাইরে > Malware in popular apps: তুমুল জনপ্রিয় এই অ্যাপগুলিতেও রয়েছে ম্যালওয়ার! এক্ষুণি ডিলিট করুন

Malware in popular apps: তুমুল জনপ্রিয় এই অ্যাপগুলিতেও রয়েছে ম্যালওয়ার! এক্ষুণি ডিলিট করুন

ফাইল ছবি: ফ্রিপিক (Freepik)

এমন অনেক অ্যাপও রয়েছে, যার সাহায্যে ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার, স্পাইওয়্যার ঢুকিয়ে দিচ্ছে প্রতারকরা। এই ধরনের বেশ কিছু অ্যাপের বিষয়ে সতর্ক করে দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। এমন সংক্রামিত অ্যাপ যত দ্রুত সম্ভব ফোন থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছেন তাঁরা।

বিশ্বের অর্ধেকেরও বেশি মোবাইল ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। কিন্তু অ্যান্ড্রয়েডের সবচেয়ে বড় দুর্বলতা হল, প্রায়শই নানা ম্যালওয়্যার ও ভাইরাল হানার ঝুঁকির মুখে পড়ে এই অপারেটিং সিস্টেম।

আবার এমন অনেক অ্যাপও রয়েছে, যার সাহায্যে ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার, স্পাইওয়্যার ঢুকিয়ে দিচ্ছে প্রতারকরা। এই ধরনের বেশ কিছু অ্যাপের বিষয়ে সতর্ক করে দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। এমন সংক্রামিত অ্যাপ যত দ্রুত সম্ভব ফোন থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছেন তাঁরা।

ভয়ের বিষয় হল, এতদিন এই অ্যাপগুলি Google Play স্টোরে ছিল। ফলে বহু অ্যান্ড্রয়েড ফোনেই এই অ্যাপ ইনস্টল করা রয়েছে। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েডের অ্যাপ স্টোর থেকে এই অ্যাপগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে যে অ্যাপগুলি সরানো হয়েছে, তাতে 'স্পিনওক' নামের এক স্পাইওয়্যার মডিউল পাওয়া গিয়েছে। অর্থাৎ এই অ্যাপগুলির সাহায্যে ব্যবহারকারীদের ডিভাইস টার্গেট করা হচ্ছে। এর মাধ্যমে তাঁদের ফোনে আড়ি পাতা হচ্ছে। তাঁদের প্রত্যেক কার্যকলাপ ট্র্যাক করা যাবে এই স্পাইওয়্যারগুলির মাধ্যমে।

এমনিতে এই অ্যাপগুলি দেখলে সেগুলি যে সংক্রামিত, তা বোঝার কোনও উপায় নেই। কিন্তু ব্যাকগ্রাউন্ডে স্পাইওয়্যার নিশ্চুপভাবে চলতে থাকে। সব মিলিয়ে এই অ্যাপগুলি মোট ৪২০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

ফলে আপনার ফোনে এই অ্যাপগুলি থাকলে অবশ্যই ডিলিট করুন:

Noizz: মিউজিক ভিডিয়ো এডিটর-

এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপের নাম থেকেই স্পষ্ট যে এর মাধ্যমে ভিডিয়ো এডিটিং করা যায়। এই অ্যাপে, AI-এর মাধ্যমে ভিডিয়োতে ফিল্টার, এফেক্ট এবং মিউজিক বসানো যায়।

Zapya – ফাইল ট্রান্সফার, শেয়ার

এই অ্যাপে বিভিন্ন প্ল্যাটফর্মে সহজে ফাইল ট্রান্সফারের অপশন করা যায়। এই অ্যাপও ১০০ মিলিয়নেকও বেশি ডাউনলোড হয়েছে।

VFly: ভিডিয়ো এডিটর অ্যান্ড ভিডিয়ো মেকার

৫০ মিলিয়ন বারেরও বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপের। এই ভিডিয়ো এডিটরে একাধিক স্পেশাল এফেক্ট দেওয়ার অপশন রয়েছে।

MVBit MV ভিডিয়ো স্ট্যাটাস মেকার

- এটি একটি ভিডিয়ো এডিটিং অ্যাপ। ইউজাররা এতে বেশ কিছু এডিটিং টুল পাবেন। এই অ্যাপ ৫০ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড হয়েছে।

Biugo - ভিডিয়ো মেকার অ্যান্ড ভিডিয়ো এডিটর

- এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা মজার এবং বিভিন্ন রঙের থিমের ভিডিয়ো তৈরি করতে পারবেন। এই অ্যাপে প্রচুর টেমপ্লেট এবং এফেক্ট দেওয়া যায়। ৫০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

এছাড়াও এই তালিকায় ক্রেডি ড্রপ, CashEM, টিক, Vibe Tik, মিশন গুরু ব্রেন বুস্ট, ডোমিনো মাস্টার অ্যাপগুলির নাম রয়েছে। ফলে আপনার ফোনে এর মধ্যে কোনওটি থাকলে তা আনইনস্টল করে নেওয়াটাই শ্রেয়। আরও পড়ুন: ‘মেয়ের বয়সী’ অভনীতের সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে নওয়াজ! তুঙ্গে বিতর্ক

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.