বাংলা নিউজ > ঘরে বাইরে > দলিত নারীদের কাশী বিশ্বনাথ দর্শনে নিয়ে গেলেন RSS নেতৃত্ব,কেন জানেন?
দলিত ও আদিবাসী নারী পুরুষরা পা রাখলেন কাশী বিশ্বনাথ মন্দিরে. (HT PHOTO) (HT_PRINT)

দলিত নারীদের কাশী বিশ্বনাথ দর্শনে নিয়ে গেলেন RSS নেতৃত্ব,কেন জানেন?

  • আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার বলেন, সামাজিক বিভেদ দূর করে সমতা রক্ষার কাজ শুরু হয়ে গেল। এখন একটাই স্লোগান চলো বিশ্বনাথের দরবারে চলো।

বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে একদল দলিত, আদিবাসী পুরুষ ও মহিলাকে প্রার্থনা করার জন্য নিয়ে গেলেন আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার। উচ্চ নীচ ভেদাভেদ দূর করে এক সমতা আনার চেষ্টা। দাবি আরএসএসের। আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার বলেন, কাশী বিশ্বনাথ মন্দির থেকেই এই উদ্যোগ শুরু হয়ে গেল। বারানসীর বাইরে সুভাষ ভবনে প্রথমে ৫১জন দলিত পুরুষ ও মহিলাকে জড়ো করা হয়। এরপর তাঁদের নিয়ে মন্দিরে যান ইন্দ্রেশ কুমার ও শ্রীরাম পন্থ প্রধান রাজীব শ্রীগুরু।

আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার বলেন, ‘সামাজিক বিভেদ দূর করে সমতা রক্ষার কাজ শুরু হয়ে গেল। এখন গ্রাম থেকে গ্রামে একটাই স্লোগান উঠবে, চলো বিশ্বনাথের দরবারে চলো। দলিত, আদিবাসী মানুষরা অযোধ্যা, কাশী, মথুরাতে দলে দলে যাবেন। গোটা বিশ্বে তাঁরা সনাতন ধর্মের কথা তুলে ধরবেন।’

রাজীব শ্রীগুরু জানিয়েছেন, তাঁরা বাবার কাছে প্রার্থনা করেছেন। এই সমতা রক্ষার অনুষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতদিন দলিত নারীদের বাবা বিশ্বনাথ ও ভগবান রামচন্দ্রের কাছ থেকে দূরে রাখা হত। কিছু দেশবিরোধী লোকজন এটা করতেন। আজ থেকে সেই দূরত্ব মুছে গেল। এদিকে এদিন বিশ্বনাথ দর্শনের পরে মুসাহার সমাজের সদস্যা কিষান বনবাসী কিছুটা আবেগ বিহ্বল হয়ে পড়েন। তিনি বলেন, বাবা কাশী বিশ্বনাথ দর্শনের পরে আমার আশীর্বাদ পেয়েছি।

 

বন্ধ করুন