বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশ্মীর সমস্যা সমাধানে জোর, ভারত-পাকিস্তান শান্তি প্রক্রিয়াকে স্বাগত সৌদি যুবরাজ
সৌদি যুবরাজের সঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি সৌজন্যে মিন্ট)
সৌদি যুবরাজের সঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি সৌজন্যে মিন্ট)

কাশ্মীর সমস্যা সমাধানে জোর, ভারত-পাকিস্তান শান্তি প্রক্রিয়াকে স্বাগত সৌদি যুবরাজ

  • দুই দিনের সৌদি সফরে গিয়েছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান।

রেজাউল লস্কর

শান্তি প্রক্রিয়া চালু হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। এই আবহে সংঘর্ষবিরতি চুক্তিতে সই করেছে দুই দেশই। কাশ্মীর সীমান্তে দুই দেশের মধ্যে শান্তি ফেরানোর এই পদক্ষেপকে স্বাগত জানাল সৌদি আরব। পাশাপাশি দক্ষিণ এশিয়ায় শান্তি ফেরানোর লক্ষ্যে কাশ্মীর সমস্যা সমাধান করার ডাক দেয় সৌদি আরব।

উল্লেখ্য, দুই দিনের সৌদি সফরে গিয়েছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমান এবং ইমরান খানের মধ্যে শনিবার রাতে একটি বৈঠক হয়। সেই বৈঠকের পরই দুই দেশের তরফে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। যাতে ভারত-পাকিস্তান সম্পর্ক প্রসঙ্গে নিজেদের মনোভাব ব্যক্ত করে সৌদি আরব। উল্লেখ্য, এই বিবৃতি এমন একটি সময়ে এল যখন কূটনৈতিক মহলে জল্পনা চলছে যে দিল্লি ও ইসলামাবাদের মধ্যে শান্তি ফেরাতে মধ্যস্থতা করছে সংযুক্ত আরব আমিরশাহি এবং সৌদি আরব।

গত ৭ মে সরকারি সফরে সৌদি আরবে গিয়ে পৌঁছান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই সফরে ইমরান খানের সঙ্গী ছিলেন পাকিস্তানি সেনার প্রধান জেনারেল কামার বাজওয়া। এই সফরে সৌদি আরবের সঙ্গে নিজেদের খারাপ হয়ে যাওয়া সম্পর্ক মেরামতি করার চেষ্টা চালায় পাকিস্তান।

এই আবহে যৌথ বিবৃতিতে সৌদি যুবরাজ বলেন, 'ভারত এবং পাকিস্তানের সেনার মধ্যকার সমঝোতাকে আমরা স্বাগত জানাই। ২০০৩ সাল মোতাবেক হওয়া এই চুক্তির ফলে নিয়ন্ত্রণ রেখার দুই পারে শান্তি বিরাজ করবে। সৌদি আরব ভারত ও পাকিস্তানের মধ্যে সকল সমস্যার সমাধান চায়, বিশেষ করে কাশ্মীর সমস্যা। কারণ এটি সমাধান হলে এই অঞ্চলে শান্তি ফিরে আসবে।'

বন্ধ করুন