বাংলা নিউজ > ঘরে বাইরে > পেগাসাস ব্যবহার নিয়ে ভাষা-ভাষা জবাব কেন্দ্রের, সন্তুষ্ট নন দেশের প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

পেগাসাস ব্যবহার নিয়ে ভাষা-ভাষা জবাব কেন্দ্রের, সন্তুষ্ট নন দেশের প্রধান বিচারপতি

  • এর আগে এর আগে সংসদে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ দাবি করেছিলেন যে পেগাসাস কোনও ভারতীয় নাগরিকের উপর প্রয়োগ করা হয়নি।

পেগাসাস নিয়ে কেন্দ্রের জমা দেওয়া হলফনামার জবাবে সন্তুষ্ট নয় সুপ্রিম কোর্ট। এদিন সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা জানতে চান, সরকার কি পেগাসাস ব্যবহার করেছে, এই প্রশ্নের সুস্পষ্ট জবাব দিয়ে কি কেন্দ্র হলনামা পেশ করবে? পাশাপাশি কেন্দ্রের জমা করা 'সংক্ষিপ্ত' হলফনামায় যে আদালত খুব একটা সন্তুষ্ট নয়, তা বুঝিয়ে দেয় শীর্ষ আদালত। উল্লেখ্য, এর আগে এর আগে সংসদে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ দাবি করেছিলেন যে পেগাসাস কোনও ভারতীয় নাগরিকের উপর প্রয়োগ করা হয়নি। তবে পেগাসাস কেনা বা ব্যবহার নিয়ে স্পষ্ট ‘না’ আসেনি কেন্দ্রের তরফে।

এদিকে তাদের সংক্ষিপ্ত হলফনামায় পেগাসাস কাণ্ডে ওঠা যাবতীয় অভিযোগ উড়িয়ে দেয় কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে তারা বলে, পেগাসাসের মাধ্যমে ফোনে আড়ি পাতার অভিযোগ অনুমানের ভিত্তিতে আনা হয়েছে। এটি কোনও রকম প্রমাণ ছাড়া সংবাদমাধ্যমের রিপোর্ট মাত্র। এই নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। এই ধারণা দূর করার জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে আদালতে সওয়াল করা সলিসিটর জেনারেল।

এর আগে পেগাসাস বিতর্কের সত্যি সামনে আনতে আদালতের নজরদারিতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। দেশের প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বেতিন বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলছে। মামলার পরবর্তী শুনানি আগামিকাল। 

 

বন্ধ করুন