বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা সংক্রমণের চিকিৎসা কীভাবে? নির্দিষ্ট উপায় খুঁজ পেলেন বিজ্ঞানীরা
নয়ডায় এক করোনা আক্রান্তের চিকিৎসা। (ছবি সৌজন্য পিটিআই)
নয়ডায় এক করোনা আক্রান্তের চিকিৎসা। (ছবি সৌজন্য পিটিআই)

করোনা সংক্রমণের চিকিৎসা কীভাবে? নির্দিষ্ট উপায় খুঁজ পেলেন বিজ্ঞানীরা

  • একটি জার্নালে এই সংক্রান্ত গবেষণা পত্র প্রকাশিত হয়েছে আমেরিকায়।

করোনা আক্রান্ত হলে এখনও কোন নির্দিষ্ট পদ্ধতিতে চিকিত্সা করা হবে, সেই উপায় জানা নেই ডাক্তারদের। তবে এবার সেই উপায় খুঁজে পেয়েছেন বলে দাবি করলেন বিজ্ঞানীরা। ইঁদুরের শরীরে করোনা সংক্রমণ ঠেকিয়ে এই চিকিত্সা পদ্ধতি কাজ করে বলে দাবি করেন মার্কিন বিজ্ঞানীরা।

একটি জার্নালে এই সংক্রান্ত গবেষণা পত্র প্রকাশিত হয়েছে। ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সের সেই গবেষণায় দেখানো হয় কীভাবে জীবদের মধ্যে করোনা সংক্রমণ ঘটিয়ে SARS-CoV-2-কে চিকিত্সার মাধ্যমে সেই জীবকে রোগমুক্ত করে তোলা হয়। এই চিকিত্সার জন্যে প্রোটেস এনজাইম ইহিবিটর ব্যবহার করা হয়। এর ফলে ফুসফুসে সংক্রমণ কমেছে, বাঁচার সম্ভাবনা বেড়েছে সেই জীবের।

প্রোটেস এনজাইম ইহিবিটরগুলি আদলে একটি অ্যান্টি-ভাইরাল ড্রাগ। এটি দেহে ভাইরাসকে বৃদ্ধি হওয়া থেকে আটকায়। নির্দিষ্ট ভাইরাস এনজাইমের সঙ্গে বাইন্ড করে প্রোটিনের অ্যাক্টিভেশন বন্ধ করে। করোনা রুখতে বিজ্ঞানীরা নির্দিষ্ট ভাবে প্রোটেস এনজাইম ইহিবিটর GC376 তৈরি করেছেন বিজ্ঞানীরা। এটি বিড়ালের মধ্যে পাওয়া একটি মারাত্মক ভাইরাস। সেটিকে ডেভেলপ করে এক বাণিজ্যিক ভাবে উত্পাদন করার প্রক্রিয়া শুরু হয়েছে। এই বিষয়ে আরও গবেষণা চলছে। উল্লেখ্য, করোনা রুখতে টিকার আবিষ্কার হলেও এই ভাইরাসের বিরুদ্ধে কোনও ওষুধ এখনও বাজারে আসেনি। সেই ক্ষেত্রে এই নয়া আবিষ্কার যুান্তকারী হতে পারে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে।

বন্ধ করুন