বাংলা নিউজ > ঘরে বাইরে > মধ্যপ্রদেশে গো-ক্যাবিনেটের ঘোষণা শিবরাজের, নেহাতই দেখনদারি, দাবি কংগ্রেসের
শিবরাজ সিং
শিবরাজ সিং

মধ্যপ্রদেশে গো-ক্যাবিনেটের ঘোষণা শিবরাজের, নেহাতই দেখনদারি, দাবি কংগ্রেসের

  • তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের দাবি এসব দেখনদারি, কাজের কাজ কিছু হবে না। কেন প্রতিশ্রুতি দিয়েও বিজেপি গরুদের জন্য আলাদা মন্ত্রক বানাল না, সেই প্রশ্ন করেছেন তিনি

মধ্যপ্রদেশে গো-ক্যাবিনেটের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সেই বিশেষ ক্যাবিনেটের প্রথন বৈঠক হবে একটি আস্তাবলে। গরুদের সংরক্ষণের জন্য আগার মালওয়ায় একটি স্যানচুয়ারি তৈরি করেছিলেন শিবরাজ সিং চৌহান। সেখানেই হবে বৈঠক। 

মুখ্যমন্ত্রী ছাড়াও এই ক্যাবিনেটে আছেন গৃহমন্ত্রী, বনমন্ত্রী, কৃষিমন্ত্রী, গ্রামোন্নয়ন মন্ত্রী ও পশুপালন দফতরের মন্ত্রী। এক বছরের মধ্যে ৪০০০ গোশালা তৈরি করার ইচ্ছে আছে তাদের যাতে প্রতি গ্রামে একটি করে থাকে। সেই গোশালায় বায়ো গ্যাস প্ল্যান্ট, জৈব সার ও গোমুত্র প্যাকেজিংয়ের ব্যবস্থা করা হবে। সেল্ফ হেল্প গ্রুপগুলি এই গোশালাগুলি চালাবে। প্রতি দুমাসে একবার করে বসবে গো-ক্যাবিনেট। 

তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের দাবি এসব দেখনদারি, কাজের কাজ কিছু হবে না। কেন প্রতিশ্রুতি দিয়েও বিজেপি গরুদের জন্য আলাদা মন্ত্রক বানাল না, সেই প্রশ্ন করেছেন তিনি। কংগ্রেস সরকার কয়েক মাসের মধ্যেই হাজার গোশালা বানিয়েছে বলে জানান তিনি। 

গরুদের দেখভাল করার জন্য রাজ্যের বরাদ্দ অর্থ ৯০ শতাংশ কাটতি করার জন্য ঘরে বাইরে আক্রমণের মুখে পড়েছিলেন শিবরাজ সিং চৌহান।  বর্তমানে ১৩০০টি রাজ্যের বানানো আস্তাবল আছে। কিন্তু প্রতি গরুর জন্য দিনে মাত্র ১.৬ টাকা দিচ্ছে রাজ্য, আগে যেখানে ২০ টাকা দেওয়া হত। তাই বাস্তবে গো-উন্নয়নে বিজেপি কতটা কাজ করছে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। 

বন্ধ করুন