বাংলা নিউজ > ঘরে বাইরে > Solar Eclipse View from Space: সূর্যগ্রহণের দৃশ্য পৃথিবীর কক্ষপথ থেকে কেমন লাগে? স্পেস থেকে কী দেখা গেল? প্রকাশ্যে ভিডিও

Solar Eclipse View from Space: সূর্যগ্রহণের দৃশ্য পৃথিবীর কক্ষপথ থেকে কেমন লাগে? স্পেস থেকে কী দেখা গেল? প্রকাশ্যে ভিডিও

২০২৪ এর প্রথম সূর্যগ্রহণের দৃশ্য তাক লাগালো বিশ্ববাসীকে। (Photo by Ron Jenkins / GETTY IMAGES NORTH AMERICA / Getty Images via AFP) (Getty Images via AFP)

এলন মাস্কের সংস্থা স্পেস এক্স স্টারলিঙ্ক স্যাটেলাইট থেকে পৃথিবীর কক্ষপথের এই দৃশ্য দেখা গিয়েছে। ২১ সেকেন্ডের এই ভিডিয়োতে দেখা যাচ্ছে তাক লাগানো দৃশ্য।

সূর্যগ্রহণ ঘিরে আমেরিকার বুকে একের পর এক বিরল দৃশ্যের সাক্ষী থেকেছেন সেখানের সাধারণ মানুষ। বিশ্বের বহু জায়গা থেকেই ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা গিয়েছে। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যায়নি। ভারতীয় সময় রাত ৯ টা ১২ মিনিটে ৮ এপ্রিল এই গ্রহণ হয়। বিশ্ববাসী যখন মাটিতে দাঁড়িয়ে এই বিরল দৃশ্যকে চাক্ষুস করছেন, তখন মহাকাশে কোন দৃশ্য দেখা গিয়েছে এই সূর্যগ্রহণ ঘিরে? এই প্রশ্ন যদি আপনার মনে থাকে, তাহলে আপনার জন্য রয়েছে প্রশ্নের জবাবও!

সদ্য এলন মাস্ক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন সূর্যগ্রহণের এক অভূতপূর্ব দৃশ্য। গ্রহণ ঘিরে পৃথিবীপৃষ্ঠের কোলাহল থেকে বহু দূরে, মহাকাশে, পৃথিবীর কক্ষপথের থেকে সূর্যগ্রহণের দৃশ্যের ভিডিয়ো তিনি তুলে ধরেছেন। এলন মাস্কের সংস্থা স্পেস এক্স স্টারলিঙ্ক স্যাটেলাইট থেকে পৃথিবীর কক্ষপথের এই দৃশ্য দেখা গিয়েছে। ২১ সেকেন্ডের এই ভিডিয়োতে দেখা যাচ্ছে, চাঁদের ছায়ার অংশ। পৃথিবীর কোন কোন অংশে এই ছায়া পড়ছে, তাও পৃথিবীর কক্ষপথে থাকা স্যাটেলাইট তুলে ধরেছে। প্রসঙ্গত, পৃথিবীকে প্রদক্ষিণকারী ৭,৫০০ স্যাটেলাইটের মধ্যে ৬০ শতাংশ স্যাটেলাইটের মালিকানাই রয়েছে এলন মাস্কের সংস্থার।

( Ajwain Plant Benefits:বাড়িতে লাগান জোয়ান গাছ, পাতা দিয়ে বানান পকোড়া, পরোটা! রেসিপি, গাছের যত্নের টিপস রইল)

শুধু কি এলন মাস্কের সংস্থা এমন বিরল ছবি তুলে ধরেছে? তারসঙ্গে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাও তুলে ধরেছে সূর্যগ্রহণ ঘিরে বিরল দৃশ্য। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে কেমন দেখতে লাগছিল বছরের প্রথম সূর্যগ্রহণ? সেই কৌতূহল নিবারণ করতে এগিয়ে এসেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেই ভিডিয়োয় প্রকাণ্ড চাঁদের ছায়াকে দেখা যায়। সেটি কীভাবে পৃথিবীর বিভিন্ন জায়গায় প্রভাব ফেলছে, তাও দেখা যায়। গায়ে কাঁটা লাগানো এই দৃশ্য ঘিরে রীতিমতে উচ্ছ্বসিত নেটপাড়া। সূর্যগ্রহণের চিরাচরিত ছবি ফেলে এসে, এআইএয়ের যুগে, আন্তর্জাতিক স্পেস স্টেশন কিম্বা পৃথিবীর কক্ষপথ থেকে যে ছবি ধরা পড়ল, তার ভিডিয়ো রকেট গতিতে ভাইরাল হচ্ছে।

 

২০২৪ সালের পরের সূর্যগ্রহণ কবে?

২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে ২ অক্টোবর। সেদিন, ভারতীয় সময় অনুযায়ী রাত ৯ টা ১৩ মিনিটে শুরু হবে গ্রহণ। সূর্যগ্রহণ চলবে রাত ৩ টে ১৭ মিনিট পর্যন্ত। মোট ৬ ঘণ্টা ৪০ মিনিট ধরে এই গ্রহণ হবে। উল্লেখ্য, সেদিনের গ্রহণও দেখা যাবে না ভারত থেকে।

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.