বাংলা নিউজ > ঘরে বাইরে > SpiceJet: বেতন ছাড়াই ছুটিতে পাঠানো হল ৮০ পাইলটকে, চলতে পারবে স্পাইস জেট?
স্পাইস জেট বিমানের ৮০ পাইলটকে বেতন ছাড়াই ছুটিতে পাঠানো হল।. (REUTERS File Photo) (HT_PRINT)

SpiceJet: বেতন ছাড়াই ছুটিতে পাঠানো হল ৮০ পাইলটকে, চলতে পারবে স্পাইস জেট?

  • এক পাইলটের অভিযোগ, বিমান সংস্থা সব মিলিয়ে ৩৫টি বিমান চালাচ্ছে। সেক্ষেত্রে বর্তমানে তিন মাসের জন্য ছুটিতে পাঠানো হল নাকি আরও বেশিদিন ছুটিতে কাটাতে হবে সেটা নিশ্চিত নয়।

নেহা এলএম ত্রিপাঠি

৮০জন পাইলটকে Leave without pay-তে পাঠাল স্পাইস জেট। তিন মাসের জন্য় তাদের ছুটিতে পাঠানো হয়েছে। কিন্তু কেন তাদের এভাবে বেতন ছাড়াই ছুটিতে পাঠানো হল ?

বিমান সংস্থার এক পদস্থ কর্তা জানিয়েছেন, ৪০জন পাইলট ও ৪০জন সহকারি পাইলট যাঁরা বোয়িং ৭৩৭ এস চালাতেন তাঁদের ছুটিতে পাঠানো হয়েছে। মূলত সম্প্রতি যোগ দিয়েছিলেন এমন পাইলটদেরই ছুটিতে পাঠানো হয়েছে।

তবে বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, এই সময়কালের মধ্যে পাইলটরা অন্যান্য কর্মীরা যে সুবিধা পান যেমন বিমা সহ অন্য়ান্য সুবিধা সেগুলো পাবেন। 

এদিকে সূত্রের খবর, খরচ আরও সীমিত ও যুক্তিযুক্ত করার জন্যই মূলত তিনমাসের জন্য অস্থায়ী ভিত্তিতে কিছু পাইলটকে ছুটিতে পাঠানো হচ্ছে। এর সঙ্গেই বিমান সংস্থার দাবি, কোনও কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গ এটা নয়। বরং পাইলটের যে শক্তি রয়েছে বিমান সংস্থার তার একটা সমতা আনার চেষ্টা চলছে।

পাশাপাশি এটাও জানানো হয়েছে, ছুটিতে পাঠানোর পরেও স্পাইস জেটের কাছে যে পাইলট রয়েছে তাতে স্বাভাবিকভাবেই কাজ চালানো সম্ভব।

এদিকে এক পাইলটের অভিযোগ, বিমান সংস্থা সব মিলিয়ে ৩৫টি বিমান চালাচ্ছে। সেক্ষেত্রে বর্তমানে তিন মাসের জন্য ছুটিতে পাঠানো হল নাকি আরও বেশিদিন ছুটিতে কাটাতে হবে সেটা নিশ্চিত নয়।

এদিকে সূত্রের খবর, ৩০ জুনে শেষ হওয়া কোয়ার্টারে ৭৮৪ কোটি ক্ষতি হয়েছে স্পাইস জেটের। মার্চ মাসে যে কোয়ার্টার শেষ হয়েছিল তখন ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৪৮৫ কোটি টাকা।

 

বন্ধ করুন