বাংলা নিউজ > ঘরে বাইরে > Sukanya Samriddhi Yojana Calculator: বাড়ল সুদ, ২৫০ টাকা দিয়ে মেয়ের জন্য এই স্কিম খুলুন, বয়স ১৯ হলেই পাবেন ৫৬ লাখ!

Sukanya Samriddhi Yojana Calculator: বাড়ল সুদ, ২৫০ টাকা দিয়ে মেয়ের জন্য এই স্কিম খুলুন, বয়স ১৯ হলেই পাবেন ৫৬ লাখ!

সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার বাড়িয়ে আট শতাংশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Sukanya Samriddhi Yojana Calculator: অনেকেই ভবিষ্যতে মেয়ের উচ্চশিক্ষা বা বিয়ের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা জমাতে শুরু করেন। ছেলেবেলা থেকে টাকা জমিয়ে মেয়ে বড় হয়ে গেলে বেশ বড় অঙ্কের টাকা পান। তা নিয়ে মেয়ের উচ্চশিক্ষা বা বিয়ের জন্য খরচ করেন।

পোস্ট অফিসের অন্যতম জনপ্রিয় প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। অনেকেই ভবিষ্যতে মেয়ের উচ্চশিক্ষা বা বিয়ের জন্য সেই টাকা জমাতে শুরু করেন। ছেলেবেলা থেকে টাকা জমিয়ে মেয়ে বড় হয়ে গেলে বেশ বড় অঙ্কের টাকা পান। তা নিয়ে মেয়ের উচ্চশিক্ষা বা বিয়ের জন্য খরচ করেন। এবার সেই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। 

সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার

নয়া অর্থবর্ষে (২০২৩-২৪) প্রথম ত্রৈমাসিকে সুদের হার বাড়ানো হয়েছে। গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের হার ছিল ৭.৬ শতাংশ। যা এবার ০.৪ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৮ শতাংশ হারে সুদ মিলবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্যালকুলেটর 

ধরা যাক, মেয়ের বয়স যখন চার, তখন সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলেছেন। তারপর ১৫ বছর ধরে প্রতি মাসে ১০,০০০ টাকা দেবেন। অর্থাৎ প্রতি বছরে ১.২ লাখ জমা পড়বে। যখন মেয়ের বয়স ১৯ হবে, তখন সুকন্যা সমৃদ্ধি যোজনা ম্যাচিওরিটি হবে। সুদের হার আট শতাংশ ধরে হিসাব করলে প্রায় ৫৬ লাখ টাকা পাবেন আপনি।

আরও পড়ুন: PPF trick for maximum return: সুদ না বাড়লেও এক চালেই সর্বাধিক রিটার্ন মিলবে PPF-এ! করতে হবে যে কোনও একটি কাজ

সুকন্যা সমৃদ্ধি যোজনা - একনজরে সব তথ্য

  • টাকা জমা দেওয়া: ন্যূনতম ২৫০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে হয়। একটি অর্থবর্ষে সর্বাধিক ১.৫ লাখ টাকা জমা দেওয়া হবে। ৫০ টাকার গুণিতকে টাকা দিতে হবে বিনিয়োগকারীদের। কোনও মাস বা কোনও অর্থবর্ষে যতবার খুশি টাকা দেওয়া যাবে।
  • সুদের হার: ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) সুদের হার আট শতাংশ। তিন মাস অন্তর সুদের হারের ঘোষণা করে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। 
  • সুদের উপর লাগে না কোনও সুদ: আয়কর আইনের আওতায় সুকন্যা সমৃদ্ধি যোজনায় যে সুদ পাওয়া যায়, তাতে কর দিতে হয় না। সেইসঙ্গে যে অর্থ জমা দেওয়া হয়, সেটা আয়কর আইনের ৮০সি ধারার আওতায় 'ডিডাকশন' হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ সুকন্যা সমৃদ্ধি যোজনায় যে টাকা জমা করবেন, সেটা করযোগ্য আয়ের থেকে বাদ চলে যাবে। 

আরও পড়ুন: Small Saving Schemes Interest Rate Hiked: NSC, সুকন্যা সমৃদ্ধি-সহ প্রায় সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বাড়ল সুদ: নয়া হার

  • কবে ম্যাচিওরিটি হবে? সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলার ২১ বছর পর ম্যাচিওর হবে। অথবা ১৮ বছর হওয়ার পর মেয়েদের বিয়ের সময় ম্যাচিওর হতে পারে (বিয়ের এক মাস আগে বা তিন মাসের পরে)।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল 'ব্যাড নিউজ'-ই এখন গুড নিউজ ভিকির জন্য! চমকে দিয়ে প্রথম দিনে কত আয় করল ছবি? মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল মানুষকে বোকা বানানোর জন্য ওরা এমন কথা বলে- ইনজামামের উপর রেগে গেলেন মহম্মদ শামি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.