বাংলা নিউজ > ঘরে বাইরে > PPF trick for maximum return: সুদ না বাড়লেও এক চালেই সর্বাধিক রিটার্ন মিলবে PPF-এ! করতে হবে যে কোনও একটি কাজ

PPF trick for maximum return: সুদ না বাড়লেও এক চালেই সর্বাধিক রিটার্ন মিলবে PPF-এ! করতে হবে যে কোনও একটি কাজ

নয়া অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে পিপিএফে ৭.১ শতাংশ হারে সুদ মিলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

PPF trick for maximum return: নয়া অর্থবর্ষের (২০২৩-২৪) প্রথম ত্রৈমাসিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) স্কিমে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। তবে একটি চালেই সর্বাধিক রিটার্ন পেতে পারেন বিনিয়োগকারী। 

প্রায় সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পেই সুদের হার বাড়িয়েছে কেন্দ্র। নয়া অর্থবর্ষের (২০২৩-২৪) প্রথম ত্রৈমাসিকে (মার্চ থেকে জুন) বেশি সুদ মিলবে। কিন্তু পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) স্কিমের বিনিয়োগকারীদের সেই সৌভাগ্য হয়নি। যে দুটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পেই সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে, সেই তালিকায় আছে পিপিএফও। অর্থাৎ নয়া অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে পিপিএফে ৭.১ শতাংশ হারে সুদ মিলবে। তবে তাতে হতাশ না হয়ে কীভাবে পিপিএফ অ্যাকাউন্ট থেকে কীভাবে বেশি সুবিধা আদায় করা যাবে এবং বেশি রিটার্ন পাবেন, তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতি অর্থবর্ষে একবার অগ্রিম টাকা বা কিস্তিতে টাকা জমা দেওয়ার সুবিধা আছে পিপিএফ স্কিমে। প্রতি অর্থবর্ষে পিপিএফে সর্বাধিক ১২ টি কিস্তিতে টাকা জমা দেওয়া যেতে পারে। তাই কেউ প্রতি মাসে টাকা দিতে পারেন। আবার নয়া অর্থবর্ষের শুরুতেই একলপ্তে অগ্রিম টাকা দিয়ে দিতে পারেন কোনও বিনিয়োগকারী। 

‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের সংবাদমাধ্যম ‘লাইভ মিন্ট’-এ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) নথিভুক্ত কর ও বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি জানিয়েছেন, কোনও মাসের পাঁচ তারিখ থেকে মাসের শেষ পর্যন্ত ন্যূনতম ব্যালেন্সের উপর পিপিএফের সুদ হিসাব করা হয়। তাই কোনও পিপিএফ অ্যাকাউন্টধারী যদি প্রতি মাসের পাঁচ তারিখ বা তার আগে টাকা জমা দেন, তাহলে ওই মাসেরও সুদ পাবেন সংশ্লিষ্ট বিনিয়োগকারী। 

আরও পড়ুন: Small Saving Schemes Interest Rate Hiked: NSC, সুকন্যা সমৃদ্ধি-সহ প্রায় সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বাড়ল সুদ: নয়া হার

অর্থাৎ বিষয়টা সহজভাবে বলতে গেলে, যদি কোনও পিপিএফ অ্যাকাউন্টধারী ৫ এপ্রিলের মধ্যে টাকা জমা দেন, তাহলে তিনি এপ্রিলে দেওয়া টাকার উপর সুদ পাবেন। আবার ৫ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পিপিএফ অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের উপরও সুদ পাবেন ওই বিনিয়োগকারী।

অপটিমা মানি ম্যানেজার্সের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও পঙ্কজ মথপল জানিয়েছেন, কোনও ব্যক্তি যদি আয়কর বাঁচাতে বিনিয়োগের স্কিমের সন্ধান করেন, তাহলে তিনি অগ্রিম পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা দিতে পারেন। এরকম বিনিয়োগকারীদের ৪ এপ্রিলের আগে টাকা জমা দেওয়ার পরামর্শ দিয়েছেন অপটিমা মানি ম্যানেজার্সের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও। কারণ সেক্ষেত্রে তাঁরা পুরো ২০২৩-২৪ অর্থবর্ষের সুদ পেয়ে যাবেন। 

আরও পড়ুন: Senior Citizen Savings Scheme: অবসরের পর মাসে ২০,০০০ টাকা সুদ মিলবে! পোস্ট অফিসের এই স্কিমে আরও সুদ বাড়বে?

সেইসঙ্গে ‘লাইভ মিন্ট’-এ অপটিমা মানি ম্যানেজার্সের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও বলেছেন, ‘যাঁরা কিস্তিতে টাকা জমা দিতে চান, তাঁদের প্রতি মাসের এক তারিখ থেকে চার তারিখের মধ্যে টাকা জমা দেওয়ার পরামর্শ দেব। তার ফলে সংশ্লিষ্ট মাসেরও পিপিএফের সুদ পেয়ে যাবেন।’

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) স্কিম কী? 

যে কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বা বেসরকারি ব্যাঙ্কে পিপিএফ অ্যাকাউন্ট খোলা যায়। যা ১০০ টাকা ন্যূনতম ১০০ টাকা দিয়ে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারবেন যে কোনও ব্যক্তি। তবে অ্যাকাউন্ট সক্রিয় রাখার জন্য প্রতি অর্থবর্ষে ন্যূনতম ৫০০ টাকা জমা দিতে হবে। আয়কর আইনের ৮০সি ধারা অনুযায়ী, একটি অর্থবর্ষে ১.৫ লাখ টাকা পর্যন্ত জমা দিলে কোনও ব্যক্তি আয়কর ছাড় পাবেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু? শ্রীময়ীর সিঁথি সিঁদুরে রাঙিয়ে দিলেন কাঞ্চন, দেখুন বিয়ের পর প্রথম ছবি গায়ে হলুদে বরের গাল ধরে আদর শ্রীময়ীর, সন্ধ্যায় সারলেন কাঞ্চনের সঙ্গে মালাবদল প্লে-অফ নিশ্চিত মুম্বই আর ওড়িশার, এদিকে বাগান নেমে গেল তিনে,পতন হল লাল-হলুদেরও ১০০০ নিউ জেনারেশন অমৃত ভারত, ২৫০ কিমিতে ছুটবে ট্রেন, বিরাট আশ্বাস রেলমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.