বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেন সরবরাহে ‘মুম্বই মডেলের’ প্রশংসা, শিক্ষা নেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
অক্সিজেন সরবরাহে ‘মুম্বই মডেলের’ প্রশংসা, শিক্ষা নেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অক্সিজেন সরবরাহে ‘মুম্বই মডেলের’ প্রশংসা, শিক্ষা নেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অক্সিজেন সরবরাহে ‘মুম্বই মডেলের’ প্রশংসা, শিক্ষা নেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের

  • অক্সিজেনের জোগানের মোকাবিলায় ভালো কাজ করেছে বৃহন্মুম্বই পুরনিগম। সার্টিফিকেট সুপ্রিম কোর্টের।

অক্সিজেনের জোগানের মোকাবিলায় ভালো কাজ করেছে বৃহন্মুম্বই পুরনিগম। দিল্লি-সহ দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন আকালের মধ্যে বুধবার এভাবেই বৃহত্তর মুম্বইয়ের পুরনিগমের প্রশংসা করল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে কেন্দ্রকে ‘মুম্বই মডেল’ থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিল শীর্ষ আদালত।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ বলেছে, ‘বৃহন্মুম্বই পুরনিগম দারুণ কাজ করেছে। আমরা দিল্লিকে খাটো করছি না। কিন্তু বৃহন্মুম্বই পুরনিগম যে কাজ করেছে, সেদিকে আমরা দেখতে পারি। আমি জানি, মহারাষ্ট্র অক্সিজেন তৈরি করে। যা করতে পারে না দিল্লি।’ প্রত্যুত্তরে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, ‘মুম্বই মডেলের’ প্রশংসা করছে কেন্দ্রও। তা মোটেও রাজনৈতিক কোনও মডেল নয়। তিনি বলেন, 'কেন্দ্র বা রাজ্য- কারও পক্ষে না হয়ে, শুধুমাত্র আদালতের একজন অফিসার হিসেবে আমাদের সমস্যার সমাধান করতে হবে। (অক্সিজেনের জন্য) মানুষ উদভ্রান্তের মতো ঘুরে-বেড়াতে পারে না। এটা দিল্লির প্রয়াসকে খাটো করার জন্য বলা হচ্ছে না।' সেইসঙ্গে তিনি জানান, একটা সময় দিল্লি এবং মুম্বইয়ের সক্রিয় আক্রান্তের সংখ্যা একই ছিল। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে মুম্বই ‘মডেল’-এর খুঁটিনাটি বিষয় কেন্দ্রকে পাঠানোর আর্জি জানানো হয়েছিল, যাতে অন্যান্য রাজ্যও সেই মডেল অনুসরণ করতে পারে।

বুধবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, মুম্বই যদি প্রয়োজনের তুলনায় হাতে বেশি অক্সিজেন রাখতে পারে, তাহলে তা দিল্লিতেও করা যায়। বিশেষত মুম্বইয়ের জনঘনত্ব যথেষ্ট বেশি। মুম্বইয়ের সফল ‘মডল’-এর অনুসরণ করে রাজধানীতেও একটি মডিউল তৈরি করা যায় বলে জানিয়েছে শীর্ষ আদালত।

বন্ধ করুন