বাংলা নিউজ > ঘরে বাইরে > Sahara Life Policies: স্যাটের রায় খারিজ সুপ্রিম কোর্টে, SBI লাইফের হাতেই থাকবে সাহারার ২ লাখ পলিসি?

Sahara Life Policies: স্যাটের রায় খারিজ সুপ্রিম কোর্টে, SBI লাইফের হাতেই থাকবে সাহারার ২ লাখ পলিসি?

সাহারা লাইফের পলিসি হস্তান্তর নিয়ে চলছে আইনি লড়াই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Sahara Life Policies: এসবিআই লাইফ ইনসিওরেন্সের হাতেই থাকবে সাহারা লাইফের দু'লাখ পলিসির বোঝা? 'সিকিউরিটিজ অ্যাপিলেট ট্রাইবুনাল' (স্যাট) স্থগিতাদেশ খারিজ করে নতুন করে বিষয়টি বিবেচনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

সাহারা লাইফের পলিসি হস্তান্তর নিয়ে 'সিকিউরিটিজ অ্যাপিলেট ট্রাইবুনাল' (স্যাট) যে স্থগিতাদেশ জারি করেছিল, তা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। আগামী ৩ অগস্ট নতুন করে ওই বিষয়টি বিবেচনা করতে বলেছে শীর্ষ আদালত। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, সাহারা লাইফের দু'লাখ পলিসির দায়িত্ব এসবিআই লাইফ ইনসিওরেন্সের হাতে তুলে দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা 'ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া' (আইআরডিএআই), তাতে স্থগিতাদেশ দিয়েছিল স্যাট। আর স্যাটের সেই স্থগিতাদেশের নির্দেশই সোমবার সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গিয়েছে।

আরও পড়ুন: কেন্দ্রকে সাহারায় বিনিয়োগকারীদের ৫,০০০ কোটি টাকা ফেরতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট

বিচারপতি অভয় এস ওখার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ মন্তব্য করেছে, বারবার সুযোগ দেওয়া সত্ত্বেও ৭৮ কোটি টাকা ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছে সাহারা লাইফ। যে পরিমাণ অর্থ পলিসিহোল্ডারদের দেওয়ার কথা ছিল। তারইমধ্যে বিমা সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থার আইনজীবী তথা ভারতের সলিসিটর জেনারেল তুষার মেহতা সওয়াল করেন যে বিমা সংস্থা হিসেবে সাহারার মুখে হাসি ফোটা উচিত, কারণ তাদের নিজেদের পলিসির বোঝা অপর একটি সংস্থার (এসবিআই লাইফ ইনসিওরেন্স) হাতে চলে যাচ্ছে। কিন্তু সাহারা যে অবস্থান নিচ্ছে, সেটার পিছনে অন্য একটি বিষয় লুকিয়ে আছে। সাহারা লাইফের অধিকাংশ পলিসি ভুয়ো লোকেদের নামে হতে পারে বলে শঙ্কাপ্রকাশ করেন সলিসিটর জেনারেল।

আরও পড়ুন: Multibagger stock: তিন বছরে ১ লাখ টাকা হয়ে গেল ১৫ লাখ! এই মাল্টিব্যাগার শেয়ারে মালামাল লগ্নিকারীরা

এমনিতে মাসদেড়েক আগে এসবিআই লাইফ ইনসিওরেন্সকে সাহারা ইন্ডিয়া লাইফ ইনসিওরেন্স কোম্পানি লিমিটেডের দু'লাখের মতো পলিসির বোঝা এবং সম্পত্তি অধিগ্রহণের নির্দেশ দিয়েছিল আইআরডিএআই। বিমা নিয়ন্ত্রকের নির্দেশ মতো কাজ করতে না পারায় এবং সাহারা লাইফের অবস্থা ক্রমশ শোচনীয় হয়ে যাওয়ায় কড়া নির্দেশ দেওয়া হয়েছিল। সেই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা মনে করেছিলেন যে সেই সিদ্ধান্তের ফলে এসবিআই লাইফ ইনসিওরেন্সের ব্যবসা ধাক্কা খাবে না। কারণ সাহারা লাইফের যে সংখ্যক পলিসি মিলেছে, তা এসবিআই লাইফ ইনসিওরেন্সের মোট পলিসি সংখ্যার কাছে একেবারে নগণ্য। 

যদিও বিমা নিয়ন্ত্রকের নির্দেশে স্থগিতাদেশ দিয়ে স্যাট জানিয়েছিল, সাহারা লাইফকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই সেই সিদ্ধান্ত নিয়েছিল আইআরডিএআই। ধুঁকতে থাকা সাহারা লাইফের পলিসি হস্তান্তরের ক্ষেত্রে খুব কিছুটা তাড়াহুড়োর দরকার ছিল না। সেই পরিস্থিতিতে স্যাটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় আইআরডিএআই। যে মামলার শুনানিতেই স্যাটের স্থগিতাদেশের নির্দেশ খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

তারইমধ্যে সাহারা লাইফের মুখপাত্র দাবি করেছেন, নিয়ন্ত্রক সংস্থার নিয়ম মেনে কাজ করতে বদ্ধপরিকর তাঁরা। পলিসিহোল্ডার, শেয়ারহোল্ডার এবং আমজনতাকে আশ্বাস দিয়ে সাহারা লাইফের তরফে দাবি করা হয় যে যাবতীয় আইনি নিয়ম মেনেই চলেছে সংস্থা।

ঘরে বাইরে খবর

Latest News

‘‌প্রত্যেক পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে’‌, ঘোষণা করলেন মমতা বিয়ের ৩ মিনিটের মাথায় ডিভোর্স! কী কারণে শেষ হল বিশ্বের সবথেকে অল্প সময়ের বিয়ে ঘুম হয়নি ৭ দিন! আন্দোলনে তপ্ত বাংলাদেশ থেকে ফিরে অভিজ্ঞতা জানালেন পড়ুয়া নাগেরবাজার ফ্লাইওভারের নিচে হকার উচ্ছেদে এল বুলডোজার, দৃশ্য একনজরে ‘এখন মহালয়া থেকে পুজো উদ্বোধন হয়, এটা অবশ্য আমারই দোষ, মা আগে আসেন', বললেন মমতা! হবে টাকা সঞ্চয়, কিনতে পারেন গাড়ি! লক্ষ্মী নারায়ণ যোগে লাকি ধনু সহ বহু রাশি আথিয়াকে সিনেমায় নামানোর ‘মূল্য’, কত কোটির বাংলো মুকেশ ছাবড়াকে দেন সুনীল? পার্টি থেকে রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার প্রয়োজনীয় সমর্থন জুটিয়ে ফেললেন কমলা Union Budget 2024: বাজেটে অল্প বয়সি এবং ছাত্রছাত্রীদের কী কী লাভ হল? আগের থেকে কতটা হেরফের হল নয়া আয়কর ব্যবস্থায়? কাদের লাভ হবে? একনজরেই দেখে নিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.