বাংলা নিউজ > ঘরে বাইরে > Tax saving tips: স্বামী বা স্ত্রীকে দেওয়া ভাড়া HRA ছাড়ের জন্য দেখাতে পারেন
ফাইল ছবি

Tax saving tips: স্বামী বা স্ত্রীকে দেওয়া ভাড়া HRA ছাড়ের জন্য দেখাতে পারেন

অধিকাংশ অফিসেই এই সময় ফাইনাল ডকুমেন্ট জমা দিতে বলা হচ্ছে। তাই আপনার যদি এরকম সুযোগ থাকে, তাহলে করছাড় নেওয়ার মওকা তুলতে ভুলবেন না।

বাজেট 2024 এর আগে, প্রত্যাশা করা হচ্ছে যে অর্থ মন্ত্রক সম্ভবত কিছু ছাড়ের সীমা বাড়াতে পারে, যা করের বোঝা হ্রাস করবে। ট্যাক্স ছাড়ের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল বাড়ি ভাড়া ভাতা (এইচআরএ) যা বাড়ির মালিক নির্বিশেষে কেউ দাবি করতে পারে। অন্য কথায়, এমনকি যদি বাড়িটি আপনার স্ত্রীর মালিকানাধীন হয় তবে আপনি যতক্ষণ না এটি আপনার বেতনের অংশ হয় ততক্ষণ আপনি গৃহভাড়া ভাতা দাবি করতে পারেন।

উল্লেখযোগ্যভাবে, নতুন কর ব্যবস্থায় এইচআরএ ছাড়ের অনুমতি নেই। সুতরাং, আপনি যদি ভাড়া ভাতার জন্য কর ছাড়ের দাবি করতে চান তবে আপনাকে অবশ্যই পুরানো কর ব্যবস্থায় আটকে থাকতে হবে।

আপনি যদি এইচআরএ ছাড় সম্পর্কে আরও জানতে চান তবে ভালো করে নিয়মটি বুঝে নিন। 

HRA ছাড় সম্পর্কিত ছয়টি নিয়ম মনে রাখতে হবে-

 

A. স্বামী বা স্ত্রীকে প্রদত্ত ভাড়া এইচআরএ (বাড়ি ভাড়া ভাতা) এর অধীনে ছাড় হিসাবে দাবি করা যেতে পারে।

B. আমন কুমার জৈনের মামলায় ২০২৩ সালের জুন মাসে আয়কর অ্যাপেলেট ট্রাইব্যুনালের (আইটিএটি) সাম্প্রতিক একটি রায় সহ বেশ কয়েকটি আদালতের রায়ে বলা হয়েছে যে স্বামী তার স্ত্রীকে যে ভাড়া দিয়েছিল তা এইচআরএ হিসাবে মঞ্জুর করা হবে এবং এর জন্য ছাড় দেওয়া হবে। রায়ে বলা হয়েছে, "স্বামী স্ত্রীকে ভাড়া দিতে পারবেন না, এটা আইনিভাবে যুক্তিযুক্ত নয়।

C. এটি সুপারিশ করা হয়েছে যে স্ত্রী অন্য কোনও বাড়িওয়ালা-ভাড়াটে চুক্তির মতোই স্বামীকে ভাড়ার রসিদ জারি করুন, যাতে সবকিছু নিয়মমাফিক হয়। 

D.  স্ত্রী তার আয়ের মধ্যে ভাড়ার টাকাটা অন্তর্ভুক্ত করাটা খুবই জরুরি। এমনকি যদি তার আয় করযোগ্য সীমার নিচে হয়, তবুও তাকে ট্যাক্স ফাইল করতে হবে।

E. স্ত্রীর পুরো বাড়ির মালিক হওয়া উচিত এবং স্বামীর কোনও অংশের ওপর অধিকার থাকা উচিত নয়। 

F. করছাড় দাবি করার জন্য, করদাতাকে এইচআরএ দাবি করার জন্য তার নিয়োগকর্তার কাছে ফর্ম 1212BB সহ ভাড়ার চুক্তি, ভাড়ার রসিদ জমা দিতে হবে।

G. ভাড়ার রসিদে ভাড়াটিয়া, বাড়িওয়ালা, প্রদত্ত ভাড়া, বাড়িওয়ালার স্বাক্ষর এবং প্যান নম্বর থাকতে হবে। 

অধিকাংশ অফিসেই এই সময় ফাইনাল ডকুমেন্ট জমা দিতে বলা হচ্ছে। তাই আপনার যদি এরকম সুযোগ থাকে, তাহলে করছাড় নেওয়ার মওকা তুলতে ভুলবেন না। 

ঘরে বাইরে খবর

Latest News

‘জমি দিক, আরও টাকা পাবে’, বাংলায় রেলের ৬০১৬৮ কোটি লগ্নি, কোন ১০০ স্টেশনে উন্নয়ন? ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 10 ওভার শেষে MI New York-র স্কোর 67/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.