বাংলা নিউজ > ঘরে বাইরে > কুকুর খুবলে খেল ১১ বছরের নিহালকে, দশ লক্ষ টাকার ক্ষতিপূরণ দিল রাজ্য

কুকুর খুবলে খেল ১১ বছরের নিহালকে, দশ লক্ষ টাকার ক্ষতিপূরণ দিল রাজ্য

রাস্তার কুকুরের আক্রমণ এখন আতঙ্কের কারণ (HT_PRINT)  (HT_PRINT)

দেশজুড়ের বাড়ছে কুকুরের আক্রমণে শিশু মৃত্যুর ঘটনা, এনিয়ে চিন্তিত বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকারও। কেরলের শিশু মৃত্যুর ঘটনায় ১০ লক্ষ টাকা ক্ষতিপুরণ পেল তার পরিবার। 

কুকুরের কামড়ে মৃত্যু হওয়া ১১ বছরের শিশু নিহালের পরিবারকে ক্ষতিপূরণ দিল কেরালা সরকার। উল্লেখ্য এই মাসের শুরুর দিকে কেরালার উত্তর কান্নুর জেলার মুজাপ্পিলানগাদ এলাকায় একদল ক্ষ্যাপা কুকুর আক্রমণ করে একটি শিশুকে এবং ক্ষতবিক্ষত করে মেরে ফেলে। এরপরে প্রতিবন্ধী ছেলের পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক সহায়তা দিল বিজয়ন সরকার। 

১১ জুন, রবিবার বিকেল ৫টা নাগাদ বাড়ি থেকে নিখোঁজ হয়ে যায় শিশুটি। আত্মীয় স্বজনরা অনেক খোঁজাখুঁজির পর তাকে বাড়ি থেকে ৫০০ মিটার দূরে একটি খালি প্লটে দেখতে পান। ছোট থেকেই কথা বলতে পারত না নিহাল। সেই কারণেই মনে করা করা হচ্ছে কুকুরের আক্রমণের সময় সাহায্যও চাইতে পারেনি সে। শিশুটির শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল। পুলিশ ও স্থানীয় লোকজন দেখেন শিশুটি স্থির হয়ে পড়ে আছে, কোমর থেকে প্রচুর রক্তক্ষরণ দেখতে দেখেন তাঁরা। যদিও দ্রুত পুলিশ শিশুটিকে থ্যালাসেরি সরকারি হাসপাতালে নিয়ে যায়, কিন্তু বাঁচানো সম্ভব হয়নি তাকে। চিকিৎসকরা শিশুটিকে মৃত ঘোষণা করেন।

অসুস্থ পাগল কুকুরের কামড়ের মৃত্যুর ঘটনা বৃদ্ধি পাচ্ছে ক্রমে। বিপথগামী কুকুরদের নিয়ন্ত্রণে আনার জন্য নতুন আইন প্রণয়নের জন্যও কেন্দ্র সরকার ভাবনাচিন্তা করছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী পুরুষোত্তম রুপালা। গত মঙ্গলবার কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী জানান, বিপথগামী কুকুরের হামলা বিষয়ক একাধিক রিপোর্ট বিভিন্ন রাজ্য থেকেই কেন্দ্রের কাছে এসেছে। এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে কেন্দ্র সরকার। এছাড়াও পশু জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত যে আইনটি রয়েছে, তাও সংশোধনের দাবি করেছে কয়েকটি রাজ্য। 

কেরালার ঘটনাটির প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী বিজয়নের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মৃত শিশুটির পরিবার মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল (CMDRF) থেকে ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবে৷ মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সভাপতিত্বে একটি মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। 

কিন্তু পথ কুকুরের জন্ম নিয়ন্ত্রণ করলেই কি সমস্যার সমাধান হবে? কেন এত ক্ষিপ্ত হয়ে উঠছে কুকুর? একাংশ পশুপ্রেমির মতে, আজকাল পথকুকুরদের খাবার দেওয়ার মানুষের অভাব। খাবার না পেয়েই তারা হিংস্র হয়ে উঠছে বলে দাবি করেন পশুপ্রেমিরা। ফলে হামলার ঘটনাও বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে। অন্য একটি সমীক্ষায় দেখা গিয়েছে, অতিরিক্ত গরম বা দূষিত পরিবেশের ফলে হিংস্রতা বৃদ্ধি পাচ্ছে কুকুরদের মধ্যে। এখন দেখার কোন পথে এর সমাধান সম্ভব হয়। 

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.