বাংলা নিউজ > ঘরে বাইরে > 'রাষ্ট্রদ্রোহিতা'র পরিধি নির্ধারণ করার সময় এসেছে : সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

'রাষ্ট্রদ্রোহিতা'র পরিধি নির্ধারণ করার সময় এসেছে : সুপ্রিম কোর্ট

  • দুই তেলুগু সংবাদ চ্যেনেলর বিরুদ্ধে 'রাষ্ট্রদ্রোহিতা'র অভিযোগ এনে মামলা দায়ের করেছিল অন্ধ্রপ্রদেশ সরকার।

দুই তেলুগু সংবাদ চ্যেনেলর বিরুদ্ধে 'রাষ্ট্রদ্রোহিতা'র অভিযোগ এনে মামলা দায়ের করেছিল অন্ধ্রপ্রদেশ স। তবে সেই পদক্ষেপের উপর স্থগিতাদেশ দিয়ে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, 'সময় এসেছে যখন রাষ্ট্রদ্রোহিতার পরিধি নির্ধারণ করতে হবে আমাদের।' পাশাপাশি সুপ্রিমকোর্ট এদিন নির্দেশ দেয় যাতে টিভি ৫ এবং এবিএন অন্ধ্র জ্যোতি নামক দুই চ্যানেলের বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ না নেওয়া হয়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এদিন বলেন, 'অন্ধ্রপ্রদেশ সরকার যেভাবে এই দুই চ্যানেলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করেছে, তা চ্যানেলগুলোকে ভয় পাওয়াতে করা হয়েছে। তাই সময় এসেছে যখন রাষ্ট্রদ্রোহিতার পরিধি নির্ধারণ করতে হবে আমাদের।'

উল্লেখ্য, এই চ্যানেলগুলোর বিরুদ্ধে জগনমোহনের সরকার পদক্ষেপ নিতে চায় কারণ, এই চ্যানেলগুলি তাঁর দলের বিদ্রোহী সাংসদ কানুমুরি রঘুরাম কৃষ্ণম রাজুর বক্তব্য সম্প্রচার করে। প্রসঙ্গত, নিজের দল এবং জগনমোহনের বিরোধিতা করে কয়েকদিন আগে গ্রেফতার হতে হয়েছিল রঘুরাম কৃষ্ণম রাজুকে।

যেই দুই চ্যানেলের বিরুদ্ধে মামলা করা হয়, তাদের যুক্তি। রঘুরাম কোভিড সংক্রান্ত অভিযোগ জানাচ্ছিলেন। সুপ্রিমকোর্ট নিজে কয়েকদিন আগে রায় দিয়েছিল যে কোভিড সংক্রান্ত অভিযোগ সম্প্রচার করার ক্ষেত্রে চ্যানেলগুলির উপর বিধি নিষেধ আরোপ করতে পারবে না সরকার। এরপরই অন্ধ্রপ্রদেশ সরকারকে শীর্ষ আদালত নির্দেশ দেয় যাতে এই চ্যানেলগুলির বিরুদ্ধে কোনও পদক্ষেপ না নেওয়া হয়।

বন্ধ করুন