বাংলা নিউজ > ঘরে বাইরে > UK PM Race: ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ে শেষ ওভারে ঋষিকে ছাপিয়ে যেতে পারেন লিজ! এমন দাবি কাদের?

UK PM Race: ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ে শেষ ওভারে ঋষিকে ছাপিয়ে যেতে পারেন লিজ! এমন দাবি কাদের?

লিজ ট্রাস ।REUTERS/Toby Melville (REUTERS)

লিজের জন্ম বামপন্থী পরিবারে। মার্গারেট থ্যাচারের বিরুদ্ধে ১৯৮০ সালে স্লোগান তোলার পাশাপাশি অক্সোফোর্ডে ছাত্রাবস্থা থেকে রাজনীতিতে ঝড় তুলেছেন লিজ। অন্যদিকে, প্রধানমন্ত্রিত্বের প্রতিটি ধাপের লাড়ইতে এই ভারতীয় বংশোদ্ভুত কার্যত ‘ফার্স্ট বয়’ হিসাবে উঠে এসেছেন। এরপর আগামী সোমবারের টানটান উত্তেজনার ভোট পর্ব বাকি।

ব্রিটেনের প্রধানমন্ত্রিত্বের দৌড়ে 'গ্র্যান্ড ফিনালে'তে লিজ ট্রাসের সঙ্গে লড়াইয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। পঞ্চম দফাতেও কার্যত নিকটতম প্রতিদ্বন্দ্বিদের হারিয়ে ঋষি শেষ দুইয়ে এসেছেন। তাঁর বিপক্ষে রয়েছেন লিজ। ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদি থেকে একধাপ বাকি রয়েছে লড়াই। আর তখনই ব্রিটেনের বুকিরা বলছেন, এই টানটান উত্তেজনার শেষ হাসি হাসতে চলেছেন লিজ। 

একদিকে ঋষির পরিচিতি ব্রিটেনের রাজনীতিবিদ তথা বিনিয়োগ ব্যবসায়ী ছাড়াও উঠে আসছে ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির জামাই হিসাবে। অন্যদিকে, লিজের জন্ম বামপন্থী পরিবারে। মার্গারেট থ্যাচারের বিরুদ্ধে ১৯৮০ সালে স্লোগান তোলার পাশাপাশি অক্সোফোর্ডে ছাত্রাবস্থা থেকে রাজনীতিতে ঝড় তুলেছেন লিজ। কনসারভেটিভ পার্টির দক্ষিণপন্থীদের প্রতি লিজ নিজের দাবি রেখে পিচ পোক্ত করার চেষ্টা করেছেন। জানিয়েছেন, তিনি জিনতে ব্রিটেনে লিবারেটেরিয়ানিজম আসবে, মুক্ত বাজার আসবে, কমবে কর। ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দৌড়ে 'ফিনালে'তে ঋষি বনাম লিজ! শুরু অপেক্ষার পালা

প্রসঙ্গত, আগামী সেপ্টেম্বরেই গদিতে বসতে চলেছেন ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী। তার আগে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে কনসারভেটিভ পার্টির বেশিরভাগ সদ্য সুনাকের পক্ষে ভোট দিয়েছেন। প্রতিটি ধাপের লাড়ইতে এই ভারতীয় বংশোদ্ভুত কার্যত ‘ফার্স্ট বয়’ হিসাবে উঠে এসেছেন। এরপর আগামী সোমবারের টানটান উত্তেজনার ভোট পর্ব বাকি। সেখানেই স্থির হয়ে যাবে ৫ সেপ্টেম্বর ব্রিটেনের ১০ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী হিসাবে কে প্রবেশ করবেন।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন