বাংলা নিউজ > ঘরে বাইরে > UCC Assam Model: অভিন্ন দেওয়ানি বিধি অসমে প্রয়োগ করা যায় কি না দেখতে হবে, মতামত হিমন্তের, বন্ধ হতে পারে বহুবিবাহ

UCC Assam Model: অভিন্ন দেওয়ানি বিধি অসমে প্রয়োগ করা যায় কি না দেখতে হবে, মতামত হিমন্তের, বন্ধ হতে পারে বহুবিবাহ

হিমন্ত বিশ্বশর্মা (PTI Photo)  (PTI)

হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, তাঁর সরকার ইউসিসি রূপায়ণ করলেও আদিবাসী জনগোষ্ঠীকে ইউসিসির আওতা থেকে দূরে রাখবে।

উৎপল পরাশর

Uniform Civil Code( UCC) ইউনিফর্ম সিভিল কোড তৈরি করেছে উত্তরাখণ্ড সরকার। অভিন্ন দেওয়ানি বিধি। এবার এনিয়ে বিশেষ মন্তব্য করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। 

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা শুক্রবার জানিয়েছেন তাঁর সরকার উত্তরাখণ্ড সরকার কর্তৃক প্রস্তুত ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) খসড়া বিলটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে উত্তর-পূর্বের রাজ্যে এটি পুরোপুরি প্রয়োগ করা যায় কিনা তা দেখার জন্য।

উত্তরাখণ্ডে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার গঠিত পাঁচ সদস্যের কমিটি শুক্রবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির কাছে তাদের খসড়া রিপোর্ট জমা দেওয়ার কয়েক ঘন্টা পরেই সামনে আসে অসমের মুখ্যমন্ত্রী প্রতিক্রিয়া।

তিনি বলেন, আমরা উত্তরাখণ্ডের দিকে নজর রাখব। যদি ৫ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় উত্তরাখণ্ড বিল পেশ করা হয়, তবে আমরা এটি পুরোপুরি কার্যকর করতে পারি কিনা তা আমরা দেখব। ১২ ফেব্রুয়ারি থেকে আমাদের বিধানসভার অধিবেশন শুরু হবে, তাই আমাদের হাতে কিছুটা সময় আছে।

অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, তাঁর সরকার অসমে বহুবিবাহ নিষিদ্ধ করার জন্য একটি আইন প্রস্তুত করছে এবং রাজ্যের আইন বিভাগ এটি যাচাই করছে।

চলতি মাসের গোড়ায় হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, তাঁর সরকার ইউসিসি রূপায়ণ করলেও আদিবাসী জনগোষ্ঠীকে ইউসিসির আওতা থেকে দূরে রাখবে।

গত ১১ জানুয়ারি হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, উত্তরাখণ্ড এবং গুজরাট ইউসিসিকে প্রথমে নিয়ে আসবে এবং অসম তাদের অনুসরণ করবে এবং অসম তাদের অনুসরণ করবে, যা অসম মডেল হবে।

আমি উত্তরাখণ্ডের ইউসিসি বিল দেখার জন্য অপেক্ষা করছি এবং একবার এটি হয়ে গেলে, আমরা একই আইন আনব, তবে যেহেতু আমরা বাল্যবিবাহ এবং বহুবিবাহের বিরুদ্ধে কাজ করছি, এতে কিছু নতুন সংযোজন হবে। অসমে আদিবাসী সম্প্রদায়কে ইউসিসি-র আওতা থেকে ছাড় দেওয়া হবে।

হিমন্ত বিশ্বশর্মা বলেন, যদি ২-৩ মাসের মধ্যে ইউসিসি বিল নিয়ে জনসাধারণের পরামর্শ নেওয়া যায়, তবে এটি শীঘ্রই অসম বিধানসভায় পেশ করা হবে।

তিনি বলেন, উত্তরাখণ্ড ও গুজরাট বিলের উপর সব নির্ভর করবে, অসম তৃতীয় রাজ্য হবে ইউসিসি বাস্তবায়নকারীর দিকে থেকে।

এদিকে উত্তরাখণ্ড সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল এই অভিন্ন দেওয়ানি বিধিতে সব ধর্মের মানুষের জন্য বিবাহ, বিবাহ বিচ্ছেদ, জমি সম্পত্তি সংক্রান্ত ও উত্তরাধিকার সংক্রান্ত ব্যাপারগুলি একই আইনের মাধ্যমে হবে। ধর্ম নির্বিশেষে পুরুষদের বহুবিবাহ বন্ধ হতে পারে এই বিধিতে। 

ঘরে বাইরে খবর

Latest News

বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে ঝমঝমিয়ে বৃষ্টিতে বাতিল KKR-র অনুশীলন! IPL ফাইনাল ভেস্তে গেলে কে চ্যাম্পিয়ন হবে? টসে জিতল Bangladesh , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বিয়ের ১ মাসও কাটেনি! মধুচন্দ্রিমা থেকে ফিরে কার সঙ্গে দেখা করতে ছুটলেন আদৃত? ভোট দিলেন প্রধান বিচারপতি, কী বার্তা দিলেন তিনি?

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.