বাংলা নিউজ > ঘরে বাইরে > দাম কমতে চলেছে ডালের, কেন্দ্রের বড় সিদ্ধান্তে স্বস্তিতে মধ্যবিত্ত
দাম কমতে চলেছে ডালের (ফাইল ছবি)
দাম কমতে চলেছে ডালের (ফাইল ছবি)

দাম কমতে চলেছে ডালের, কেন্দ্রের বড় সিদ্ধান্তে স্বস্তিতে মধ্যবিত্ত

  • কেন্দ্রের এই নির্দেশিকা ২ জুলাই থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।

গত বেশ কয়েক দিন ধরেই ঊর্ধ্বমুখী ছিল বিভিন্ন ডালের দাম। তবে এবার সেই দাম কমতে চলেছে কেন্দ্রের সিদ্ধান্তে। করোনা অতিমারী আবহে দাম বাড়তে দেখা গিয়েছিল ছোলার ডালের। এর জেরে মাথায় হাত পড়েছিল মধ্যবিত্তের। এবার সেই অগ্নিমূল্যে কিছুটা জল ঢালতে ডালকে অত্যাবশ্যক পণ্য আইনের আওতায় আনা হয়। এর জেরে এবার ডাল মজুত করার উপর বিধিনিষেধ আরোপ করা হল। এই নির্দেশিকা ২ জুলাই থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।

নয়া নির্দেশিকা বলছে, এখন থেকে ২০০ টনের বেশি ডাল মজুত রাখতে পারবেন না পাইকারি বা খুচরো বিক্রেতারা। এর পরেই হু-হু করে দাম কমেছে ছোলার ডালের। এর আগে এপ্রিল মাসে অনেক বেড়েছিল ছোলার ডালের দাম। সেই রেকর্ড দামের থেকে অনেকটাই পতন হয়েছে ছোলার ডালের দামের। বর্তমানে ছোলার ডালের দাম কুইন্টাল প্রতি কমেছে ৫,১০০ টাকা। দাম কমেছে মুগডাল ও অড়হর ডালের দামও।

কেন্দ্রীয় সরকারের তথ্য অনুয়াযী গত এক বছরে শুধু ভোজ্য তেলের দাম বেড়েছে ৫৩ শতাংশ। ডালের দর ১৫ শতাংশ বাড়ে। এই আবহে ভোজ্য তেলের আমদানিতে কর হ্রাসের পথে হাঁটে কেন্দ্র। এবার ডালের দাম কমাতে পদক্ষেপ নিল কেন্দ্র। কেন্দ্রের আশা বাজারে ডালের যোগান বাড়িয়ে দাম কমাতে সাহায্য করবে।

উল্লেখ্য, এপ্রিলের ৪.২৩ শতাংশ থেকে প্রায় ২ শতাংশ বেড়ে মে মাসে খুচরো মুদ্রাস্ফীতি দাঁড়ায় ৬.৩ শতাংশে। খাদ্যমূল্য, জ্বালানির দাম বৃদ্ধির জেরে সাধারণ মধ্যবিত্তের পকেটে টান পড়ে। পেট্রোল, ডিজেলের দামও ক্রমেই বেড়ে চলেছে। এর জেরে ঊর্ধ্বমুখী ছিল ডাল ও ভোজ্য তেলের দাম।

বন্ধ করুন