বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের UPI পরিষেবা চালু হল শ্রীলঙ্কায়- মরিশাসে, পর্যটকদের জন্য় বড় সুবিধা

ভারতের UPI পরিষেবা চালু হল শ্রীলঙ্কায়- মরিশাসে, পর্যটকদের জন্য় বড় সুবিধা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  (ANI Photo) (ANI )

ভারতের ইউপিআই পরিষেবা এবার চালু হল শ্রীলঙ্কা, মরিশাসে। এবার বেড়াতে গিয়ে আর সমস্য়ায় পড়তে হবে না পর্যটকদেরও। 

সোমবার শ্রীলঙ্কা ও মরিশাসে এক ভার্চুয়াল ইভেন্টে ভারতের ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) পরিষেবা চালু করা হয়। 

ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জগন্নাথ এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে।

 

শ্রীলঙ্কা ও মরিশাসে ভারতীয় পরিষেবা চালু হল দুই দেশের সঙ্গে নয়াদিল্লির ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের মধ্যে।

এই উৎক্ষেপণের ফলে শ্রীলঙ্কা ও মরিশাসে ভ্রমণকারী ভারতীয় নাগরিকদের পাশাপাশি ভারতে ভ্রমণকারী মরিশাসের নাগরিকদের জন্য ইউপিআই নিষ্পত্তি পরিষেবা পাওয়া যাবে। 

এর ফলে আমাদের (ভারত, শ্রীলঙ্কা ও মরিশাস) মধ্যে পর্যটন বাড়বে। আমার দৃঢ় বিশ্বাস, ভারতীয় পর্যটকরাও ইউপিআই পরিষেবা পাওয়া যায় এমন গন্তব্যগুলিকেই প্রাধান্য দেবেন। বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

তিনি বলেন, গত বছর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের ভারত সফরের সময় দুই দেশ একটি ভিশন ডকুমেন্ট গ্রহণ করেছিল। আর্থিক সংযোগ বাড়ানো এর একটি মূল অংশ ছিল। গত বছর মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জগন্নাথের সঙ্গেও বিস্তারিত আলোচনা হয়েছিল। আমার দৃঢ় বিশ্বাস, শ্রীলঙ্কা ও মরিশাস এই ঘটনা থেকে লাভবান হবে। 

ডিজিটাল পরিকাঠামো সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার ভারতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। আমাদের ছোট্ট গ্রামের ক্ষুদ্রতম ব্যবসায়ীও ডিজিটাল পেমেন্ট করছে কারণ এতে সুবিধার পাশাপাশি গতিও রয়েছে। 

চলতি মাসের গোড়ায় প্যারিসের আইফেল টাওয়ারে বেড়াতে আসা ভারতীয় পর্যটকদের ইউপিআইয়ের মাধ্যমে টিকিট কেনার অনুমতি দিয়েছিল ফ্রান্স। ফ্রান্স প্রথম ইউরোপীয় দেশ যারা ইউপিআই পেমেন্ট গ্রহণ করে। এই ইউপিআই পরিষেবাটি ইউরোপীয় দেশের অন্যান্য পর্যটন এবং খুচরা ব্যবসায়ীদের জন্য প্রসারিত করা হবে। 

গত বছর, ভারতীয় রিজার্ভ ব্যাংক এবং সংযুক্ত আরব আমিরশাহীর কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক বিনিময় করা হয়েছিল, যার লক্ষ্য উভয় দেশের পেমেন্ট এবং মেসেজিং সিস্টেমকে সংযুক্ত করা। ভারতের ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এবং সংযুক্ত আরব আমিরশাহীর ইনস্ট্যান্ট পেমেন্ট প্ল্যাটফর্ম (আইপিপি)-এর মধ্যে নিরবচ্ছিন্ন সংহতকরণকে উৎসাহিত করাও এই সমঝোতাপত্রের লক্ষ্য।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (এনপিসিআই) অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ইউপিআই হল এমন একটি সিস্টেম যা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টকে একক মোবাইল অ্যাপ্লিকেশনে (যে কোনও অংশগ্রহণকারী ব্যাংকের) ক্ষমতা দেয়।

২০১৬ সালের ১১ এপ্রিল মুম্বইয়ে তৎকালীন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ডঃ রঘুরাম জি রাজন প্রথম ইউপিআই চালু করেছিলেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG: চিকিৎসার জন্য বিদেশে লোকেশ! শেষ টেস্টে কি ফিরছেন বুমরাহ? মিলল ইঙ্গিত সন্দেশখালি নিয়ে বেফাঁস নুসরত, মুখ ফসকে ‘১৭৪ ধারা’ মন্তব্য করে তুললেন হাসির রোল রাঁচিতে ইঙ্গিত দিয়েছেন,১০০তম টেস্টে ছন্দে ফিরবেন বেয়ারস্টো-বড় দাবি ম্যাকালামের ক্রস ভোটিংয়ে BJP-র ঝুলিতে 'অতিরিক্ত' ২ আসন, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেল NDA? একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.