বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আর আজ আমরা পদক্ষেপ করলাম', বন্দুকবাজের দাপাদাপি কমাতে নয়া আইন নিয়ে বার্তা বাইডেনের
 জো বাইডেন। REUTERS/Kevin Lamarque/File Photo (REUTERS)

'আর আজ আমরা পদক্ষেপ করলাম', বন্দুকবাজের দাপাদাপি কমাতে নয়া আইন নিয়ে বার্তা বাইডেনের

  • এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আজ ২৮ বছর পর ...' সেনেটের সদস্যরা সকলে মিলে সেই সমস্ত পরিবারকে খানিকটা নজর দিয়েছে যারা বন্দুকবাজের মর্মান্তিক কাণ্ডে হারিয়েছে তাঁদের আপনজনকে। বক্তব্যের শেষে বাইডেন বলেন, ' আর আজ আমরা পদক্ষেপ করলাম'।

আমেরিকার বুকে একের পর এক বন্দুকবাজের হানায় মৃত্যুর ঘটনা ঘটে গিয়েছে গত কয়েক দশকে। প্রতিটি আক্রান্তের পরিবার সেই মর্মান্তিক ঘটনার পর সরব হয়েছিল যাতে আমেরিকায় বন্দুক তথা অস্ত্র নিয়ে নিয়ন্ত্রণ ধর্মী আইন আনা হয়। আর সেই আইনের পথে মার্কিন সেনেট। 'বাইপারটেশন বিল'-এ সম্মতি দিয়েছে মার্কিন সেনেটের একাংশ। বাকি নিম্নকক্ষের সম্মতি।

'আমার ডেস্কে পাঠিয়ে দিও', মার্কিন সেনেটের নিম্নকক্ষে বিলটি পাশ হলে এই নির্দেশই দিয়েছেন জো বাইডেন। এই বাইপারটেশন বিলের আওতায় সেদেশের স্কুলের নিরাপত্তা বিষয়ক অর্থের যোগান, মানসিক স্বাস্থ্য খাতে খরচ ও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্র সংক্রান্ত বিধির কথা বলা হয়েছে। মনে করা হচ্ছে সেনেটের নিম্নকক্ষেও এবার এই বিল তড়িঘড়ি পাশ হয়ে যাবে। দুই কক্ষে বিল পাশ হলে মার্কিন প্রেসিডেন্ট তাতে স্বাক্ষর করলে কবেই তা আইনে রূপান্তরিত হবে। এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আজ ২৮ বছর পর ...' সেনেটের সদস্যরা সকলে মিলে সেই সমস্ত পরিবারকে খানিকটা নজর দিয়েছে যারা বন্দুকবাজের মর্মান্তিক কাণ্ডে হারিয়েছে তাঁদের আপনজনকে। বক্তব্যের শেষে বাইডেন বলেন, ' আর আজ আমরা পদক্ষেপ করলাম'। গুজরাতের দাঙ্গা ঘিরে 'ষড়যন্ত্র' ইস্যুতে মামলায় শীর্ষ আদালতের রায়ে কী উঠে এল?

তিনি বলেন যে বিলকে আইনে বদল করার কথা হচ্ছে, তা স্কুলের পড়ুয়াদের নিরাপত্তা দেবে। উল্লেখ্য, মার্কিন গদিতে বসার পর থেকেই প্রেসিডেন্ট বাইডেন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে পদক্ষেপের পক্ষে সওয়াল করেন। নিউ ইয়র্ক ও টেক্সাসের ঘটনার পর থেকে অ্যাসল্ট রাউফেল নিষিদ্ধ করার পক্ষেও তিনি রায় দেন।

বন্ধ করুন