বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির রাজপথে কাশীর মহিমা তুলে ধরে গণতন্ত্র দিবসে শ্রেষ্ঠ উত্তরপ্রদেশের ট্যাবলো
গণতন্ত্র দিবসে শ্রেষ্ঠ উত্তরপ্রদেশের ট্যাবলো (ছবি সৌজন্যে এএনআই) (Sanjay Sharma)

দিল্লির রাজপথে কাশীর মহিমা তুলে ধরে গণতন্ত্র দিবসে শ্রেষ্ঠ উত্তরপ্রদেশের ট্যাবলো

  • এবারে উত্তরপ্রদেশে ট্যাবলোতে 'এক জেলা, এক পণ্য' এবং কাশী বিশ্বনাথ ধাম প্রদর্শিত হয়

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথম স্থান অর্জন করল উত্তরপ্রদেশের ট্যাবলো। ভারতের বৃহত্তম সেরিমোনিয়াল অনুষ্ঠানে অংশ নেওয়া ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সেরা হিসাবে বিবেচিত হল ভোটমুখী এই রাজ্য। এদিকে তিনটি সামরিক বাহিনীর মার্চিং দলগুলির মধ্যে প্রথম স্থান অর্জন করল ভারতীয় নৌবাহিনীর মার্চিং দল। এদিকে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর মার্চিং দলগুলির মধ্যে শীর্ষ স্থান অর্জন করল সেন্ট্রাল ইন্ড্রাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)।

এবারে উত্তরপ্রদেশে ট্যাবলোতে 'এক জেলা, এক পণ্য' এবং কাশী বিশ্বনাথ ধাম প্রদর্শিত হয়েছে। এদিকে ‘ঐতিহ্যবাহী হস্তশিল্পের সূচনা’র উপর ভিত্তি করে কর্ণাটকের ট্যাবলোটি দ্বিতীয় স্থান অর্জন করেছে। তারপরেই তালিকায় স্থান পেয়েছে মেঘালয়। তাদের ট্যাবলোতে ৫০ বছরের ‘স্টেটহুড’ প্রদর্শিত হয়েছিল। এই সময়কালে মেঘালয়ে মহিলাদের নেতৃত্বে বেড়ে ওঠা সমবায় সমিতি এবং স্বনির্ভর গোষ্ঠীগুলিকে শ্রদ্ধা জানানো হয়েছে ট্যাবলোতে।

এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিভিন্ন রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, সরকারি বিভাগ এবং সশস্ত্র বাহিনীর মোট ২৫টি ট্যাবলো ছিল। আধিকারিকরা জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রক বিভাগে শিক্ষা ও অসামরিক বিমান চলাচল মন্ত্রকের ট্যাবলোগুলিকে যৌথভাবে জয়ী ঘোষণা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রকের ট্যাবলোর এবারের থিম ছিল জাতীয় শিক্ষা নীতি। আর অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের ট্যাবলোর থিম ছিল ‘উড়ে দেশ কা আম নাগরিক’ (দেশের আম জনতা এবার থেকে বিমানে উড়তে পারবেন)। নগরোন্নয়ন মন্ত্রকের ট্যাবলো এবং বন্দে ভারতম নৃত্যদল বিশেষ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। ‘বন্দে ভারতম’ নামক দেশব্যাপী প্রতিযোগিতার মাধ্যমে কুচকাওয়াজের সাংস্কৃতিক বিভাগে অংশ নেওয়ার জন্য ৪৮০ জন নৃত্যশিল্পীকে বেছে নেওয়া হয়েছিল।

এই প্রথম সাধারণ মানুষকেও নিজেদের পছন্দের কনজিন্টকে বেছে নেওয়ার সুযোগ দিয়েছিল সরকার। ২৫ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারী পর্যন্ত পরিচালিত একটি অনলাইন ভোটে জনসাধারণের মত নেওয়া হয়। MyGov প্ল্যাটফর্মের মাধ্যমে আম জনতার থেকে জানা হয় তাঁদের মন জয় করা সর্বোত্তম মার্চিং কন্টিনজেন্ট ও ট্যাবলোর নাম। সাধারণ মানুষের ভোটে ট্রাই সার্ভিসের মধ্যে শ্রেষ্ঠ মার্চিং কন্টিনজেন্টের পুরস্কার পায় বায়ুসেনা, আধা সামরিক বাহিনীর মধ্যে এই পুরস্কার পায় সিআরপিএফ এবং শ্রেষ্ঠ ট্যাবলো নির্বাচিত হয় মহারাষ্ট্রের।

বন্ধ করুন