বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral News: ভারতের ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! কোথায় সাক্ষাৎ করলেন দু'জনে

Viral News: ভারতের ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! কোথায় সাক্ষাৎ করলেন দু'জনে

সুলতান কোসেনের সঙ্গে জ্যোতি (instagram_guinnessworldrecords)

Viral News: বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ সুলতান কোসেন ক্যালিফোর্নিয়ায় সবচেয়ে খাটো মহিলা জ্যোতি আমগের সঙ্গে দেখা করেছেন।

আরও একবার মুখোমুখি পৃথিবীর সবচেয়ে লম্বা পুরুষ ও সবচেয়ে খাটো মহিলা। তুরস্কের ৪১ বছর বয়সী সুলতান কোসেন এবং ভারতের ৪০ বছর বয়সী জ্যোতি আমেজে। সুলতানের উচ্চতা ৮ ফুট ২ দশমিক ৮ ইঞ্চি। জ্যোতি ২ ফুট ৭ ইঞ্চি লম্বা। ক্যালিফোর্নিয়ায় এই নিয়ে দ্বিতীয়বার দেখা হয়েছে দুজনের। এর আগে ২০১৮ সালে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছিল। মঙ্গলবার বৈঠক শেষে ফটো সেশনে অংশ নিয়েছিলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের দুই অন্যতম সদস্য সুলতান ও জ্যোতি।

  • ২০০৯ সালের পর উচ্চতা ২ ইঞ্চি বেড়েছে

'দ্য ইন্ডিপেনডেন্ট'-এর প্রতিবেদন অনুযায়ী, ২০০৯ সালে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে সুলতানের নাম নথিভুক্ত হয়। এরপর থেকে তাঁর উচ্চতা বেড়েছে আরও ২ ইঞ্চি। সুলতান পেশায় একজন কৃষক। তিনি তুর্কি ছাড়া অন্য কোনও ভাষায় কথা বলতে পারেন না। তাই বিশ্ববাসীর কাছে নিজেদের বার্তা পৌঁছে দেওয়ার জন্য তাঁদের সর্বদা একজন অনুবাদকের প্রয়োজন হয়। অন্যদিকে, জ্যোতি হিন্দি, মারাঠি এবং কিছুটা ইংরেজি বলতে পারেন। এদিন ক্যালিফোর্নিয়ায় সুলতান ও জ্যোতি একসঙ্গে প্রাতরাশ করেছিলেন।

  • সুলতান এত লম্বা হলেন কীভাবে?

চিকিৎসা বিজ্ঞানের মতে সুলতানের উচ্চতাকে স্বাভাবিক বলা যায় না। চিকিৎসার ভাষায়, তিনি অ্যাক্রোমেগালিতে ভুগছেন। এটি পিটুইটারি গ্রন্থিতে টিউমারের কারণে হয়। এই টিউমার গ্রোথ হরমোনকে স্বাভাবিক থাকতে দেয় না এবং যখন এই ভারসাম্য বিঘ্নিত হয়, তখন দৈত্যের মতো উচ্চতা বেড়ে যায় এবং এর কারণে উচ্চতা স্বাভাবিকের চেয়ে অনেক দ্রুত বৃদ্ধি পায়।

২০১১ সালে, সুলতান ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে পৌঁছেছিলেন। এখানে তাঁর চিকিৎসা করার পর তাঁর উচ্চতা বৃদ্ধিও বন্ধ হয়ে গিয়েছিল। সুলতানের কব্জি এবং মধ্যমা আঙুলের মধ্যে ১১.২২ ইঞ্চি দূরত্ব রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় হাতের তালুর রেকর্ডও তাঁর দখলে। এ ছাড়া তাঁর পায়ের আঙুলও সবচেয়ে বড়। সুলতানের উচ্চতা ১ ফুট ২ ইঞ্চি। জ্যোতির উচ্চতা সুলতানের উচ্চতার এক চতুর্থাংশ। জ্যোতির উচ্চতা আনুমানিক সুলতানের জুতোর সমান।

  • জ্যোতির উচ্চতা স্বাভাবিক নয় কেন?

প্রতিবেদনে বলা হয়েছে, জ্যোতি আমেজে একজন অভিনেত্রী। তাঁর উচ্চতা ২.৭ ফুট। চিকিৎসার পরিভাষায় বলা যায়, জ্যোতির অ্যাকোনড্রোপ্লাসিয়া নামে একটি রোগ রয়েছে। এটি উচ্চতার অভাব সম্পর্কিত একটি বিশেষ রোগ। জ্যোতি ১৬ ডিসেম্বর ২০১১-এ তাঁর ১৮ তম জন্মদিন উদযাপনের সময় তাঁর নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে খাটো উচ্চতার মহিলা হিসাবে রেকর্ড করা হয়েছিল। এরপর ২০১৪ সালে, জ্যোতি আমেরিকান টিভি শোতেও উপস্থিত হয়েছেন। ২০১৮ সালে, মিশর পর্যটন প্রচার বোর্ড তাঁকে সুলতানের সঙ্গে একটি ইভেন্টের জন্য আমন্ত্রণ জানায়। এরপরেই ২০১৮ সালে মিশরে দেখা হয়েছিল দুজনের।

ঘরে বাইরে খবর

Latest News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.