বাংলা নিউজ > ঘরে বাইরে > এখনই থামছে না অতিমারী, নেপথ্যে কোন কারণ,জানালেন WHO-এর মুখ্য বিজ্ঞানী স্বামীনাথন
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

এখনই থামছে না অতিমারী, নেপথ্যে কোন কারণ,জানালেন WHO-এর মুখ্য বিজ্ঞানী স্বামীনাথন

  • করোনা ভাইরাস কবে যাবে? বিশ্বের সবার মনেই এখন এই প্রশ্ন।

করোনা ভাইরাস কবে যাবে? বিশ্বের সবার মনেই এখন এই প্রশ্ন। দেড় বছরের বেশি এই অতিমারীর মধ্যে থএকে প্রাণ খুলে নিঃশ্বাস নিতে ভুলে গিয়েছে এই বিশ্ব। তবে এই পরিস্থিতি আরও দীর্ঘদিন থাকতে চলেছে বলে সতর্ক করে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। পাশাপাশি এমনটি চারটি কারণ সামনে তুলে ধরলেন, যার জেরে করোনা ঠেকানো সম্ভব হচ্ছে না।

স্বামীনাথন জানান, গত ২ সপ্তাহে আফ্রিকা মহাদেশে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে ৩০ থেকে ৪০ শতাংশ। পাশাপাশি আরও বহু জায়গায় করোনার পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে করোনা অতিমারী এখনই শেষ হচ্ছে না। সৌম্যা স্বামীনাথন জানান, করোনার ডেল্টা স্ট্রেনের জেরেই করোনা ফের বাড়ছে। তিনি বলেন, 'এখনও পর্যন্ত করোনার যে স্ট্রেনগুলি সামনে এসেছে তার মধ্যে সবথেকে বেশি সংক্রামক হল ডেল্টা। টিকাকরণের মাধ্যমে বেশ কিছু দেশ করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণ করতে পেরেছে। তবে এখনও বিশ্বের বহু দেশে অক্সিজেনের অভাব রয়েছে।'

এদিকে করোনা আবহে পেট চালাতে অনেক দেশেই শিথিল করা হয়েছে লকডাউন এবং বিধিনিষেধ। যার জেরে ফের সংক্রমণ বাড়ছে। এদিকে অনেক দেশেই করোনা টিকাকরণের গতি খুব কম। যা উদ্বেগ বাড়াচ্ছে। এদিকে করোনার বিধিনিষেধ ক্লান্ত হয়ে আগের মতো দিন যাপন করাও সংক্রমণ বৃদ্ধির অন্যতম মূল কারণ। উল্লেখ্য, গত কয়েকদিন উত্তর ভারতের পর্যটন স্থগুলিতে যেভাবে রিভেঞ্চ ভ্রমণের জেরে ভইড় বেড়েছে, তাতে মাথায় হাত সরকারের। সচেতনতার অভাব থাকলে তাই করোনা হয়ত কোনওদিনই যাবে না।

বন্ধ করুন