বাংলা নিউজ > ঘরে বাইরে > Wholesale inflation at 3 year low: তিন বছরে এই প্রথম, সর্বনিম্ন মূল্যবৃদ্ধি, পাইকারি বাজারে দাম কমছে

Wholesale inflation at 3 year low: তিন বছরে এই প্রথম, সর্বনিম্ন মূল্যবৃদ্ধি, পাইকারি বাজারে দাম কমছে

সর্বনিম্ন মূল্যবৃদ্ধি। প্রতীকী ছবি : রয়টার্স (Reuters) (Reuters)

বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে জানানো হয়েছে, খনিজ তেল, ধাতব সামগ্রী, খাদ্য সামগ্রী, জামাকাপড়, অপরিশোধিত পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস, কেমিক্যাল ও কেমিক্যাল সামগ্রী এগুলির দাম কমতে শুরু করেছে।

কিছুটা হলেও স্বস্তির।মে মাসে মূল্যবৃদ্ধির হার কমে গিয়েছে প্রায় ৩.৪৮ শতাংশ। তিন বছরে এই প্রথম এতটা কমল। সামগ্রিক পরিস্থিতিতে খাবার, জ্বালানি, উৎপাদনকারী সামগ্রীর দাম কিছুটা কমেছে। 

হোলসেল প্রাইস ইনডেক্স। অর্থাৎ পাইকারি ক্ষেত্রে দামের সূচক। সেটাও নিম্নগামী। এপ্রিল মাসে সেটা (-) ০.৯২ শতাংশ ছিল। এদিকে গত বছর মে মাসে এই WPI inflation ছিল ১৬.৬৩ শতাংশ।

এদিকে মে মাসে সবথেকে কমেছে এই হোলসেল প্রাইস ইনডেক্স। এটা হয়েছিল (-)৩.৪৮ শতাংশ। সেই ২০২০ সালের মে মাস থেকে এই পর্যন্ত এই হার সবথেকে কম বলে মনে করা হচ্ছে। মে মাসে খাদ্য় সামগ্রীর ক্ষেত্রে এই হার ছিল ১.৫১ শতাংশ। এপ্রিল মাসে ছিল ৩.৫৪ শতাংশ।

কিন্তু কেন আচমকা এভাবে মূল্যবৃদ্ধির হার ঝপাৎ করে কমে গিয়েছে? 

বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে জানানো হয়েছে, খনিজ তেল, ধাতব সামগ্রী, খাদ্য সামগ্রী, জামাকাপড়, অপরিশোধিত পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস, কেমিক্যাল ও কেমিক্যাল সামগ্রী এগুলির দাম কমতে শুরু করেছে। তার জেরে ২০২৩ সালের মে মাসে মূল্যবৃদ্ধির হার কমতে থাকে। 

এদিকে জ্বালানি ও শক্তিসম্পদের ক্ষেত্রে  মে মাসে ছিল (-) ৯.১৭ শতাংশ ও এপ্রিল মাসে ছিল ০.৯৩ শতাংশ। 

উৎপাদন ক্ষেত্রে জিনিসপত্রের মূল্য়বৃদ্ধিও নিম্নগামী। মে মাসে হার ছিল (-) ২.৯৭ শতাংশ। এপ্রিল মাসে এই হার ছিল (-) ২.৪২ শতাংশ। 

সব মিলিয়ে  মে মাসে পাইকারি মূল্য সূচক বা হোলসেল প্রাইস ইনডেক্স ভিত্তিক মূল্যবৃদ্ধি নেমে এসেছে -৩.৪৮ শতাংশে। অর্থাৎ পাইকারি বাজারে দাম ক্রমশ কমছে। আমজনতার কাছে এই খবর নিঃসন্দেহে প্রচন্ড গরমে দখিনা বাতাসের মতো। 

মূল্যবৃদ্ধির হারের এই পতনের জেরে স্বাভাবিকভাবে স্বস্তি পাবেন অনেকেই। ২০১৫ সালের নভেম্বর মাসের পর থেকে অর্থাৎ গত তিন বছরের মধ্য়ে এটাই সর্বনিম্ন WPI ভিত্তিক মূল্যবৃদ্ধি। এদিকে অনেকের মতে, কোভিড মহামারির সেই ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয় অনেকটাই কাটিয়ে উঠেছে দেশ। তার মধ্য়েই  এবার পাইকারি বাজারে দাম কমছে। অন্য়দিকে খাদ্যশস্য়ের দামেও লাগাম টানার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। খুচরো বাজারেও মূল্যবৃদ্ধির হার ধারাবাহিকভাবে কমছে বলে খবর। 

সামনের বছর লোকসভা ভোট। তার আগে জিনিসপত্রের দাম কমানোর জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে সরকার। এসবের মধ্য়েই এল স্বস্তির খবর। তবে বাজারের এই পরিস্থিতি কতদিন থাকে সেটাই এখন দেখার। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে? T20 এবং ODI World Cup মিলিয়ে ৩ হাজার রানের মাইলস্টোন ছুঁলেন কোহলি, লিখলেন ইতিহাস ভিনধর্মে বিয়ে, তবু মেয়ের বিয়ের আগে শত্রুঘ্ন সিনহার 'রামায়ণ'-এ হল বিশেষ পুজো

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.