বাংলা নিউজ > ঘরে বাইরে > Windfall Tax: অপরিশোধিত ডিজেল, পেট্রোলিয়াম থেকে কর কমিয়ে দিল সরকার, তেলের দাম কি কমবে?

Windfall Tax: অপরিশোধিত ডিজেল, পেট্রোলিয়াম থেকে কর কমিয়ে দিল সরকার, তেলের দাম কি কমবে?

অপরিশোধিত জ্বালানি তেল, বিমানের টারবাইনের জন্য প্রয়োজন হয় এমন জ্বালানি তেল ও ডিজেলের উপর থেকে উইন্ডফল ট্যাক্স কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। প্রতীকী ছবি (Photo by SIMON MAINA / AFP) (AFP)

২০২২ সালের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকার প্রথম এই উইন্ডফল কর ধার্য্য করেছিল। স্থানীয়ভাবে প্রস্তুত অপিরশোধিত তেলের উপর এই কর ধার্য্য করা হয়েছিল।

এবার অপরিশোধিত জ্বালানি তেল, বিমানের টারবাইনের জন্য প্রয়োজন হয় এমন জ্বালানি তেল ও ডিজেলের উপর থেকে উইন্ডফল ট্যাক্স কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। অপরিশোধিত পেট্রলিয়াম থেকে প্রতি টনে ১২,২০০ টাকা  থেকে কমিয়ে ৯,০৫০ টাকা প্রতি টন করা হয়েছে। 

১৮ অক্টোবর থেকে এটা লাগু হচ্ছে বলে খবর। অন্যদিকে এটিএফ থেকেও এই উইন্ডফল ট্যাক্স কমানো হচ্ছে। সেখানে প্রতি লিটারে ৩.৫০ থেকে কমিয়ে প্রতি লিটারে ১ টাকা করা হচ্ছে। ডিজেলে আগে উইন্ডফল কর ছিল প্রতি লিটারে ৫ টাকা। সেটা কমিয়ে প্রতি লিটারে ৪ টাকা করা হচ্ছে। মানে লিটারে এক টাকা করে উইন্ড কর কমানো হচ্ছে। 

সেই সঙ্গে সরকার জানিয়েছে, ডিজেলের উপর থেকে লেভিও কমানো হয়েছে। মানে আগে প্রতি লিটারে ৫.৫ টাকা লেভি দিতে হত। সেটা কমিয়ে ৫ টাকা প্রতি লিটার করা হয়েছে। আর এটিএফ থেকেও লেভি কমানো হচ্ছে কিছুটা। আগে প্রতি লিটারে ৩.৫ টাকা লেভি দিতে হত। সেখানে লেভি কমিয়ে প্রতি লিটারে ২.৫ টাকা প্রতি লিটার করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর থেকে এই নয়া রেট ধার্য্য করা হয়েছে। 

এদিকে ২০২২ সালের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকার প্রথম এই উইন্ডফল কর ধার্য্য করেছিল। স্থানীয়ভাবে প্রস্তুত অপিরশোধিত তেলের উপর এই কর ধার্য্য করা হয়েছিল। কারণ হিসাবে যেটা জানা গিয়েছিল তেল প্রস্তুতকারক কোম্পানিগুলি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরবর্তী পর্যায়ে তেল বেচে বিরাট লাভ করতে শুরু করে।আর এক্ষেত্রেই সাধারণত সরকার উইন্ডফল কর লাগু করে। তবে এবার এই উইন্ডফল ট্যাক্স কমিয়ে নিয়ে যাওয়ার জেরে ওই সমস্ত জ্বালানির দাম কমবে কি না সেটা নিয়েও জোর চর্চা চলছে। 

এদিকে ১৭ অক্টোবর আন্তর্জাতিক বাজারে তেলের দাম ছিল যথেষ্ট চড়া। মধ্য়প্রাচ্য সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। তার আগে এই পরিস্থিতি। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট আগামিকাল সূর্যের মিথুনে প্রবেশ, সময় বদলাবে, ৪ রাশির বন্ধ ভাগ্যের খুলবে তালা 'আমি নির্দোষ', মার্কিন আদালতে বললেন পান্নুনকাণ্ডে ধৃত ভারতীয় নাগরিক নিখিল বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা কতদিন দুর্বল থাকবে বর্ষা? দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর প্রবেশ কবে? যা জানাল IMD… 'সম্ভব হচ্ছিল না'! 'তুমি আশেপাশে…' ছাড়া নিয়ে মুখ খুললেন অঙ্গনা পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান শীতকাল মানেই পিকনিক, তাও কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস গরীব মেয়ের হোটেল খোলার স্বপ্ন! ২৪ জুন থেকে জি বাংলায় ডায়মন্ড দিদি জিন্দাবাদ

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.