বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 summit: ভারতে জি-২০ শীর্ষ বৈঠকে সম্ভবত আসছেন না জিনপিং-রিপোর্ট

G20 summit: ভারতে জি-২০ শীর্ষ বৈঠকে সম্ভবত আসছেন না জিনপিং-রিপোর্ট

নরেন্দ্র মোদী ও শি জিনপিং (AP)

পুতিনের পর এবার শি জিনপিংও দিল্লি আসবেন না কার্যত একপ্রকার নিশ্চিত হয়ে গেল।

আগামী সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনে সম্ভবত আসবেন না চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। এর আগে রাশিয়ার ভ্লাদিমির পুতিন না আসার কথা বলেছিলেন। সংবাদসংস্থা রয়টার্স সূত্রের মাধ্যমে এই কথা জানিয়েছে। চিন স্থিত এক ভারতীয় কূটনীতিবিদ ও আরেক দেশের এক কর্তাব্যক্তির সূত্র থেকে এটা জানা গিয়েছে যে সম্ভবত চিনের প্রিমিয়র লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন জি-২০ শীর্ষ বৈঠকে। এখনও সরকারি ভাবে এই নিয়ে চিন ও ভারতের তরফ থেকে কিছু জানা যায়নি।

সারা বিশ্বের নজর এই জি২০ সম্মেলনের ওপর। ইতিমধ্যেই মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন আসার কথা জানিয়েছিলেন। সেই পরিপ্রেক্ষিতে ভাবা হয়েছিল যে ফের মুখোমুখি হবেন শি জিনপিং ও বাইডেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুই দেশের রাষ্ট্রনেতা। গতবছর বালিতে জি-২০ সম্মলেন দেখা হয়েছিল তাঁদের। তারপর থেকে যদিও বিশেষ উন্নতি হয়নি দুই দেশের সম্পর্কে। তাই এখানে ফের কথা হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু বাস্তবে সেটা হবে না বলেই মনে করা হচ্ছে।

ভারতীয় সূত্র জানিয়েছেন যে চিনের তরফ থেকে আগেই তাদের এই সম্পর্কিত তথ্য দেওয়া হয়েছে। তবে কেন শি জিনপিং আসবেন না সেটা কেউ জানে না। গত সপ্তাহেই ব্রিকস সামিটে চিন ও ভারতের শীর্ষ নেতাদের মধ্যে কথা হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী মোদী স্পষ্টভাবে শি জিনপিংকে জানিয়ে দেন যে লাদাখে শান্তি ফেরাতে দুই দেশকেই তৎপর হতে হবে। আগের পরিস্থিতি ফেরাতে চিনের কি দায়িত্ব সেটাও বলে দেন তিনি। কিন্তু তারপরেই চিন নিজেদের ম্যাপে আকসাই চিন ও অরুণাচলকে অন্তর্ভুক্ত করে। সেটা নিয়ে ইতিমধ্যেই কড়া প্রতিক্রিয়া দিয়েছে ভারত। তারপর বেজিং বলেছে যে এটা রুটিন বিষয়, অত এটা নিয়ে মাথা ঘামাবেন না।

সবমিলিয়ে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক গালওয়ান পরবর্তী সময় সহজ হয়ে ওঠেনি এখনও। সেই পরিপ্রেক্ষিতে জি২০ সম্মেলেন শি জিনপিংয়ের অনুপস্থিতি বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ বলেই ওয়াকিবহাল মহলের অভিমত। প্রসঙ্গত জি২০ শীর্ষ সম্মেলনের আগে দফায় দফায় বিভিন্ন মন্ত্রকের বৈঠক হচ্ছে দিল্লিতে। সেখানে অনেক সময়ই বাকবিতণ্ডা হচ্ছে যৌথ বিবৃতি প্রস্তুত করার ক্ষেত্রে। কোনও ভাবে ইউক্রেন প্রসঙ্গ নিয়ে কিছু থাকলেই বাধা দিচ্ছে রাশিয়া ও চিন। এরপর নভেম্বর মাসে এশিয়া-প্যাসিফিক ইকনমিক কাউন্সিলের বৈঠক আছে। সেখানে আমেরিকা ও চিনের রাষ্ট্রনেতারা মুখোমুখি হন কিনা, সেদিকেই নজর থাকবে।

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

BJP থেকে বহিষ্কৃত ভোজপুরী স্টার পবন সিং! NDAর বিরুদ্ধে প্রার্থী হতেই পদক্ষেপ ত্যাগী - তপস্বী সন্ন্যাসীদের ওপর হামলা করে ভোটে জিততে পারবেন না মমতা: অমিত শাহ যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার শিয়রে ভোট, আসছে বর্ষা, শঙ্কা ‘রোমাল’-এর, শহরের জল নিকাশি নিয়ে বিশেষ বৈঠক KMC-র RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা ‘বাজিগর’-এর গানে ঘোড়ায় চড়ার দৃশ্য করেননি শাহরুখ! সত্যিটা কি? রহমানের জীবন আজও মায়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে,বললেন 'মুড়িয়ে রাখতেন তোয়ালে দিয়ে' বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর তিথি আজ কখন থেকে পড়ছে? চন্দ্রোদয়ের শুভ সময় কখন? দেখে নিন

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.