জ্বলন্ত বাঘ-উদ্ধার হওয়া ক্যাঙারু,অস্ট্রেলিয়া দাবানলের ভুয়ো ছবি-ভিডিয়ো

বিধ্বংসী দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। মৃত্যু হয়েছে ... more

দাবানলের আগুনে জ্বলছে একটি বাঘ। গত কয়েকদিন ধরে এরকম একটি ছবি ভাইরাল হয়ে যায়। আদতে এটি ২০১২ সালের ছবি। বন্যপ্রাণী পাচার রুখতে বাঘের সংরক্ষিত চামড়া জ্বালিয়েছিলেন ইন্দোনেশিয়া বনকর্মীরা। সেই ছবিটিই এখন অস্ট্রেলিয়ার দাবানলের বলে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
1/6দাবানলের আগুনে জ্বলছে একটি বাঘ। গত কয়েকদিন ধরে এরকম একটি ছবি ভাইরাল হয়ে যায়। আদতে এটি ২০১২ সালের ছবি। বন্যপ্রাণী পাচার রুখতে বাঘের সংরক্ষিত চামড়া জ্বালিয়েছিলেন ইন্দোনেশিয়া বনকর্মীরা। সেই ছবিটিই এখন অস্ট্রেলিয়ার দাবানলের বলে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
আগুনের লেলিহান শিখা থেকে বাঁচানোর পর এক মহিলাকে জড়িয়ে ধরেছে একটি ক্যাঙারু। এরকম একটি ভিডিয়ো পোস্টের পর তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। কিন্তু আদতে ভিডিয়োটি অনেক পুরনো। অস্ট্রেলিয়ার উত্তরাংশে একটি অভয়ারণ্যে ভিডিয়োটি তোলা হয়েছিল। যেখানে দাবানলের প্রভাব পড়েনি। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
2/6আগুনের লেলিহান শিখা থেকে বাঁচানোর পর এক মহিলাকে জড়িয়ে ধরেছে একটি ক্যাঙারু। এরকম একটি ভিডিয়ো পোস্টের পর তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। কিন্তু আদতে ভিডিয়োটি অনেক পুরনো। অস্ট্রেলিয়ার উত্তরাংশে একটি অভয়ারণ্যে ভিডিয়োটি তোলা হয়েছিল। যেখানে দাবানলের প্রভাব পড়েনি। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
কোলে একটা কোয়ালাকে নিয়ে দাঁড়িয়ে রয়েছে এক নাবালিকা। পিছনে জ্বলছে আগুন। গলগল করে বেরোচ্ছ ধোঁয়া। সেটিকে আসল ছবি বলে দাবি করা হলেও আদতে তা এক শিল্পীর কাজ। তিনি জানান, অস্ট্রেলিয়ার দাবানলের কারণে প্রাণীরা কী পরিস্থিতির মধ্যে রয়েছে, তা বোঝাতেই এই ছবিটি বানান। মেয়ের ছবি নিয়েই প্রাথমিকভাবে সেই শিল্প ফুটিয়ে তোলেন তিনি। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
3/6কোলে একটা কোয়ালাকে নিয়ে দাঁড়িয়ে রয়েছে এক নাবালিকা। পিছনে জ্বলছে আগুন। গলগল করে বেরোচ্ছ ধোঁয়া। সেটিকে আসল ছবি বলে দাবি করা হলেও আদতে তা এক শিল্পীর কাজ। তিনি জানান, অস্ট্রেলিয়ার দাবানলের কারণে প্রাণীরা কী পরিস্থিতির মধ্যে রয়েছে, তা বোঝাতেই এই ছবিটি বানান। মেয়ের ছবি নিয়েই প্রাথমিকভাবে সেই শিল্প ফুটিয়ে তোলেন তিনি। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
অবশেষে বৃষ্টি হয়েছে অস্ট্রেলিয়ায়। সেজন্য আনন্দ প্রকাশ করছেন দমকলকর্মীরা। ৬ জানুয়ারি এরকম একটি ভিডিয়ো পোস্ট করে একটি ব্রিটিস সংবাদপত্র। তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। যদিও আদতে তা পুরনো ভিডিয়ো বলে দাবি দমকলের। গত নভেম্বরে ভিডিয়োটি ফেসবুকে তোলা হয়েছিল দাবি তাদের। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
4/6অবশেষে বৃষ্টি হয়েছে অস্ট্রেলিয়ায়। সেজন্য আনন্দ প্রকাশ করছেন দমকলকর্মীরা। ৬ জানুয়ারি এরকম একটি ভিডিয়ো পোস্ট করে একটি ব্রিটিস সংবাদপত্র। তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। যদিও আদতে তা পুরনো ভিডিয়ো বলে দাবি দমকলের। গত নভেম্বরে ভিডিয়োটি ফেসবুকে তোলা হয়েছিল দাবি তাদের। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
ধোঁয়ায় ঢেকে রয়েছে আকাশ। সেই অবস্থার মধ্যেই একটি জেটির তলায় এক মহিলা ও পাঁচ শিশু জলে কোমর পর্যন্ত ডুবে রয়েছেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দাবি করা হয়, 'অস্ট্রেলিয়ায় এখন এরকম হচ্ছে।' আদতে এই ছবিটিও পুরনো। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার তাসমানিয়া যখন দাবানলের গ্রাসে ছিল, তখন ছবিটি তোলা হয়েছিল। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
5/6ধোঁয়ায় ঢেকে রয়েছে আকাশ। সেই অবস্থার মধ্যেই একটি জেটির তলায় এক মহিলা ও পাঁচ শিশু জলে কোমর পর্যন্ত ডুবে রয়েছেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দাবি করা হয়, 'অস্ট্রেলিয়ায় এখন এরকম হচ্ছে।' আদতে এই ছবিটিও পুরনো। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার তাসমানিয়া যখন দাবানলের গ্রাসে ছিল, তখন ছবিটি তোলা হয়েছিল। (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
অস্ট্রেলিয়ায় এখনও নিয়ন্ত্রণে আসেনি দাবানল। তারই মধ্যে এরকম একাধিক ভুয়ো ছবি, ভিডিয়ো ছড়িয়ে পড়ছে। (ছবি সৌজন্য এএফপি)
6/6অস্ট্রেলিয়ায় এখনও নিয়ন্ত্রণে আসেনি দাবানল। তারই মধ্যে এরকম একাধিক ভুয়ো ছবি, ভিডিয়ো ছড়িয়ে পড়ছে। (ছবি সৌজন্য এএফপি)
অন্য গ্যালারিগুলি