বাংলা নিউজ > ছবিঘর > CSK-এর জার্সিতে ধোনির রূপকথার অধ্যায়ের পাঁচটি বিশেষ ঘটনার কথা জেনে নিন

CSK-এর জার্সিতে ধোনির রূপকথার অধ্যায়ের পাঁচটি বিশেষ ঘটনার কথা জেনে নিন

  • চেন্নাই সুপার কিংসের জার্সিতে মহেন্দ্র সিং ধোনির অসংখ্য সাফল্য রয়েছে। তার মধ্যে থেকে বিশেষ পাঁচটি সাফল্যের কথা দেখে নিন এক নজরে।
২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচে ১৫ বলে অর্ধশতরান করেছিলেন ধোনি। মোয় ১৯ বলে ৬৩ করেছিলেন ধোনি। এটাই চেন্নাইয়ের জার্সিতে ধোনির করা দ্রুততম অর্ধশতরান। এবং চ্যাম্পিয়ন্স লিগের দ্রুততম অর্ধশতরানের রেকর্ড।
1/5২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচে ১৫ বলে অর্ধশতরান করেছিলেন ধোনি। মোয় ১৯ বলে ৬৩ করেছিলেন ধোনি। এটাই চেন্নাইয়ের জার্সিতে ধোনির করা দ্রুততম অর্ধশতরান। এবং চ্যাম্পিয়ন্স লিগের দ্রুততম অর্ধশতরানের রেকর্ড।
২০১৮ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ২০৫ রান করেছিল বিরাট কোহলির টিম। জবাব ব্যাট করতে নেমে ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে যে টিমটি কোণঠাঁসা হয়ে পড়েছিল, সেই টিমকেই একা দায়িত্ব নিয়ে জেতান ধোনি। ৩৪ বলে বিধ্বংসী ৭০ রান করেন তিনি। সঙ্গ দিয়েছিলেন আম্বাতি রাইডু। তিনি ৫৩ বলে ৮২ রান করেছিলেন। ধোনির এই ইনিংসটি চেন্নাইয়ের জার্সিতে সেরা। 
2/5২০১৮ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ২০৫ রান করেছিল বিরাট কোহলির টিম। জবাব ব্যাট করতে নেমে ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে যে টিমটি কোণঠাঁসা হয়ে পড়েছিল, সেই টিমকেই একা দায়িত্ব নিয়ে জেতান ধোনি। ৩৪ বলে বিধ্বংসী ৭০ রান করেন তিনি। সঙ্গ দিয়েছিলেন আম্বাতি রাইডু। তিনি ৫৩ বলে ৮২ রান করেছিলেন। ধোনির এই ইনিংসটি চেন্নাইয়ের জার্সিতে সেরা। 
২০১০ আইপিএলে সেমিফাইনালে পৌঁছতে কিংস ইলেভেন পঞ্জাবকে হারাতেই হত ধোনির সিএসকে-কে। প্রথমে ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান করে পঞ্জাব। ধরমশালার পিচ কিন্তু একেবারেই ব্যাটিং সহায়ক ছিল না। সেই ম্যাচে শেষ দু'ওভারে ২৯ রান করতে হত। একা দায়িত্ব নিয়ে টিমকে সেমিফাইনালে তুলেছিলেন ধোনি। শেষ ওভারে ইরফান পাঠানকে দু'টো ছক্কাও হাঁকিয়েছিলেন। সেই ম্য়াচ ২৯ বলে ৫৪ রান করেছিলেন সিএসকে অধিনায়ক। 
3/5২০১০ আইপিএলে সেমিফাইনালে পৌঁছতে কিংস ইলেভেন পঞ্জাবকে হারাতেই হত ধোনির সিএসকে-কে। প্রথমে ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান করে পঞ্জাব। ধরমশালার পিচ কিন্তু একেবারেই ব্যাটিং সহায়ক ছিল না। সেই ম্যাচে শেষ দু'ওভারে ২৯ রান করতে হত। একা দায়িত্ব নিয়ে টিমকে সেমিফাইনালে তুলেছিলেন ধোনি। শেষ ওভারে ইরফান পাঠানকে দু'টো ছক্কাও হাঁকিয়েছিলেন। সেই ম্য়াচ ২৯ বলে ৫৪ রান করেছিলেন সিএসকে অধিনায়ক। 
ধোনির চতুর সিদ্ধান্তের জন্য ২০১০ আইপিএলে জিতেছিল চেন্নাই। ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নেমেছিল চেন্নাই। শেষ ৩ ওভারে ৫৫ রান দরকার ছিল মুম্বইয়ের। কায়রন পোলার্ড ছিলেন বড় বাধা। ধোনির ফিল্ডিং সাজিয়েছিলেন চতুরতার সঙ্গেষ যাতে কিছুটা ভ্যাবাচ্যাকা খেয়েই একটি শট নিয়েছিলেন পোলার্ড, ক্যাচ ধরেছিলেন ম্যাথু হেডেন। প্রথম বার চেন্নাই আইপিএল চ্যাম্পিয়ন হয়ে যায়।
4/5ধোনির চতুর সিদ্ধান্তের জন্য ২০১০ আইপিএলে জিতেছিল চেন্নাই। ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নেমেছিল চেন্নাই। শেষ ৩ ওভারে ৫৫ রান দরকার ছিল মুম্বইয়ের। কায়রন পোলার্ড ছিলেন বড় বাধা। ধোনির ফিল্ডিং সাজিয়েছিলেন চতুরতার সঙ্গেষ যাতে কিছুটা ভ্যাবাচ্যাকা খেয়েই একটি শট নিয়েছিলেন পোলার্ড, ক্যাচ ধরেছিলেন ম্যাথু হেডেন। প্রথম বার চেন্নাই আইপিএল চ্যাম্পিয়ন হয়ে যায়।
সিএসকে-ই প্রথম টিম, যারা আইপিএলের ইতিহাসে পরপর দু'বার চ্যাম্পিয়ন হয়েছিল। ধোনির নেতৃত্বে ২০১০ এবং ২০১১ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল সিএসকে। তাদের সেই রেকর্ড অবশ্য গত বার রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স স্পর্শ করেছে। ২০১৯ এবং ২০২০ সালে পরপর দু'বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই।
5/5সিএসকে-ই প্রথম টিম, যারা আইপিএলের ইতিহাসে পরপর দু'বার চ্যাম্পিয়ন হয়েছিল। ধোনির নেতৃত্বে ২০১০ এবং ২০১১ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল সিএসকে। তাদের সেই রেকর্ড অবশ্য গত বার রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স স্পর্শ করেছে। ২০১৯ এবং ২০২০ সালে পরপর দু'বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই।
অন্য গ্যালারিগুলি