এপ্রিল ফুল’স ডে-তে জমে ওঠে লোক ঠকানোর খেলা, দেখুন মজাদার ছবি

  • আজ ১ এপ্রিল। বিশ্বজুড়ে দিনটিকে ‘এপ্রিল ফুলস ডে’ হিসেবে পালন করা হয়। এই দিনে মানুষ পরস্পরকে ঠকাতে ঠাট্টার ছলে নানান কাণ্ড ঘটায়।
এ এপ্রিল বিশ্বজুড়ে পালন করা হয় এপ্রিল ফুলস ডে।
1/7এ এপ্রিল বিশ্বজুড়ে পালন করা হয় এপ্রিল ফুলস ডে।
ইতিহাসবিদরা বলেন, দিনটির উৎপত্তি ১৫৮২ সালে যখন ফ্রান্সে গ্রেগরিয়ান দিনপঞ্জি চালু হয়েছিল। এই দিনপঞ্জির সুবাদেই পয়লা জানুয়ারি থেকে বছর শুরুর পরম্পরা চালু হয়। তার আগে ২৫ মার্চ নববর্ষ পালন করা হত। কিন্তু যাঁরা এই পরিবর্তন সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না, তাঁদের নতুন ব্যবস্থায় অভ্যস্ত হতে গিয়ে পদে পদে হেনস্থা হতে হত। বোকা বানাতে এই সমস্ত মানুষদের নিয়ে যে সমস্ত ঠাট্টা করা হত, তার অন্যতম ছিল তাঁদের পিঠে কাগজের তৈরি মাছ সেঁটে দেওয়া। তাই দেখিয়ে ওই সব হতভাগ্যদের ‘এপ্রিল ফিশ’ বলে সম্বোধন করা হত, যার মানে ছিল সহজেই বোকা বানানো যায়, এমন ব্যক্তি।
2/7ইতিহাসবিদরা বলেন, দিনটির উৎপত্তি ১৫৮২ সালে যখন ফ্রান্সে গ্রেগরিয়ান দিনপঞ্জি চালু হয়েছিল। এই দিনপঞ্জির সুবাদেই পয়লা জানুয়ারি থেকে বছর শুরুর পরম্পরা চালু হয়। তার আগে ২৫ মার্চ নববর্ষ পালন করা হত। কিন্তু যাঁরা এই পরিবর্তন সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না, তাঁদের নতুন ব্যবস্থায় অভ্যস্ত হতে গিয়ে পদে পদে হেনস্থা হতে হত। বোকা বানাতে এই সমস্ত মানুষদের নিয়ে যে সমস্ত ঠাট্টা করা হত, তার অন্যতম ছিল তাঁদের পিঠে কাগজের তৈরি মাছ সেঁটে দেওয়া। তাই দেখিয়ে ওই সব হতভাগ্যদের ‘এপ্রিল ফিশ’ বলে সম্বোধন করা হত, যার মানে ছিল সহজেই বোকা বানানো যায়, এমন ব্যক্তি।
আবার অনেকে মনে করেন, এপ্রিল ফুলস ডে-এর সঙ্গে যোগ রয়েছে প্রাচীন রোমে পালিত হিলারিয়া উৎসবের। মার্চ মাসের শেষে এই উৎসবে বিভিন্ন রকমের ছদ্মবেশ ধারণ করে লোকে চেনা-অচেনা মানুষকে বোকা বানাতেন।
3/7আবার অনেকে মনে করেন, এপ্রিল ফুলস ডে-এর সঙ্গে যোগ রয়েছে প্রাচীন রোমে পালিত হিলারিয়া উৎসবের। মার্চ মাসের শেষে এই উৎসবে বিভিন্ন রকমের ছদ্মবেশ ধারণ করে লোকে চেনা-অচেনা মানুষকে বোকা বানাতেন।
আধুনিক বিশ্বে এই দিনে লোককে বোকা বানাতে হরেক রকম কৌশল ভাবা হয়। এমনকি সংবাদপত্র, টিভি চ্যানেল ও রেডিয়ো স্টেশনগুলিও পাঠক-দর্শক-শ্রোতাদের বোকা বানিয়ে মজার মুহূর্ত তৈরি করতে উদ্যোগী হয়।
4/7আধুনিক বিশ্বে এই দিনে লোককে বোকা বানাতে হরেক রকম কৌশল ভাবা হয়। এমনকি সংবাদপত্র, টিভি চ্যানেল ও রেডিয়ো স্টেশনগুলিও পাঠক-দর্শক-শ্রোতাদের বোকা বানিয়ে মজার মুহূর্ত তৈরি করতে উদ্যোগী হয়।
আধুনিক বিশ্বে এই দিনে লোককে বোকা বানাতে হরেক রকম কৌশল ভাবা হয়। এমনকি সংবাদপত্র, টিভি চ্যানেল ও রেডিয়ো স্টেশনগুলিও পাঠক-দর্শক-শ্রোতাদের বোকা বানিয়ে মজার মুহূর্ত তৈরি করতে উদ্যোগী হয়।
5/7আধুনিক বিশ্বে এই দিনে লোককে বোকা বানাতে হরেক রকম কৌশল ভাবা হয়। এমনকি সংবাদপত্র, টিভি চ্যানেল ও রেডিয়ো স্টেশনগুলিও পাঠক-দর্শক-শ্রোতাদের বোকা বানিয়ে মজার মুহূর্ত তৈরি করতে উদ্যোগী হয়।
হাওয়ার গতি অনুকূল না থাকায় পরিকল্পনামাফিক জায়গায় না নেমে অন্যত্র নামাতে হয় ব্র্যানসনের বেলুন। পুলিশ তাড়া করে সেখানে পৌঁছলে ফের চমক দেন ধনকুবের। সাজানো মহাকাশযান থেকে নেমে আসেন ই.টি. সিনেমার ভিনগ্রহী প্রাণীর আদলে মেকআপ করা এক খর্বকায় ব্যক্তি। পুলিশ তাঁকে গ্রেফতার করতে গেলে রহস্য ফাঁস করেন স্বয়ং ব্র্যানসন।
6/7হাওয়ার গতি অনুকূল না থাকায় পরিকল্পনামাফিক জায়গায় না নেমে অন্যত্র নামাতে হয় ব্র্যানসনের বেলুন। পুলিশ তাড়া করে সেখানে পৌঁছলে ফের চমক দেন ধনকুবের। সাজানো মহাকাশযান থেকে নেমে আসেন ই.টি. সিনেমার ভিনগ্রহী প্রাণীর আদলে মেকআপ করা এক খর্বকায় ব্যক্তি। পুলিশ তাঁকে গ্রেফতার করতে গেলে রহস্য ফাঁস করেন স্বয়ং ব্র্যানসন।
এ ভাবেই অভিনব দিনটিতে আত্মীয়-বন্ধুদের সঙ্গে বোকা বানানোর খেলায় মেতে ওঠেন বিশ্বব্যাপী হুল্লোড়ে মানুষ। এই সমস্ত ঠাট্টা-ইয়ার্কি নিয়ে কেউ পরে বিশেষ মাথা ঘামান না।
7/7এ ভাবেই অভিনব দিনটিতে আত্মীয়-বন্ধুদের সঙ্গে বোকা বানানোর খেলায় মেতে ওঠেন বিশ্বব্যাপী হুল্লোড়ে মানুষ। এই সমস্ত ঠাট্টা-ইয়ার্কি নিয়ে কেউ পরে বিশেষ মাথা ঘামান না।
অন্য গ্যালারিগুলি