বাংলা নিউজ > ছবিঘর > করোনার সঙ্গে পাল্লা তৈরি লড়াই করে চলেছে ক্রিকেট বিশ্বও

করোনার সঙ্গে পাল্লা তৈরি লড়াই করে চলেছে ক্রিকেট বিশ্বও

  • করোনার জেরে ২০২০ সালে শুধু ক্রিকেট নয়, গোটা বিশ্ব জুড়ে সে ভাবে কোনও টুর্নামেন্টই করা সম্ভব হয়নি। তবে ২০২০-র একেবারে শেষ থেকে ২০২১ সালেও কিন্তু ধীরে ধীরে বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। করোনা যেমন থেমে থাকছে না, তেমনই করোনাকে চ্যালেঞ্জ জানিয়েই ছন্দে ফেরার চেষ্টা করছে ক্রিকেট বিশ্বও।
গত বছরের মতো এই বছরও ক্রিকেট জুড়ে শুধুই করোনা আতঙ্ক। তবু এই বছর হাত গুটিয়ে বসে নেই ক্রিকেট বিশ্ব। বরং পাল্লা দিয়ে লড়াইয়ের ময়দানে নেমে পড়েছে ক্রিকেট খেলিয়ে দেশগুলিকে। করোনা বিধি মেনেই চলছে বিভিন্ন টুর্নামেন্ট।
1/6গত বছরের মতো এই বছরও ক্রিকেট জুড়ে শুধুই করোনা আতঙ্ক। তবু এই বছর হাত গুটিয়ে বসে নেই ক্রিকেট বিশ্ব। বরং পাল্লা দিয়ে লড়াইয়ের ময়দানে নেমে পড়েছে ক্রিকেট খেলিয়ে দেশগুলিকে। করোনা বিধি মেনেই চলছে বিভিন্ন টুর্নামেন্ট।
কঠোর নিয়ম বিধি মানার পরও ক্রিকেটাররা একে একে করোনায় আক্রান্ত হচ্ছেন। এই যেমন বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচের আগে শ্রীলঙ্কার শ্রীরান ফার্নান্দো করোনায় আক্রান্ত হন। যদিও এর জন্য সিরিজ আটকায়নি। নির্দিষ্ট সূচি মেনেই খেলা হয়েছে। শুধু শ্রীরান একা নন, শ্রীলঙ্কারই চামিন্ডা ভাস এবং ইসুরু উদানার কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছিল। তবে ২২ মে সেই রিপোর্ট নেগেটিভ আসে।
2/6কঠোর নিয়ম বিধি মানার পরও ক্রিকেটাররা একে একে করোনায় আক্রান্ত হচ্ছেন। এই যেমন বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচের আগে শ্রীলঙ্কার শ্রীরান ফার্নান্দো করোনায় আক্রান্ত হন। যদিও এর জন্য সিরিজ আটকায়নি। নির্দিষ্ট সূচি মেনেই খেলা হয়েছে। শুধু শ্রীরান একা নন, শ্রীলঙ্কারই চামিন্ডা ভাস এবং ইসুরু উদানার কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছিল। তবে ২২ মে সেই রিপোর্ট নেগেটিভ আসে।
জামাইকার পেসার মারকিনো মিন্ডলেও করোনায় আক্রান্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জুন মাসে টেস্টে সিরিজ খেলার কথা ওয়েস্ট ইন্ডিজের। তবে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ রবিবার জানায়, টিমের জোরে বোলার মারকিনো করোনায় আক্রান্ত। যে কারণে রবিবারের প্রস্তুতিও বাতিল হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।
3/6জামাইকার পেসার মারকিনো মিন্ডলেও করোনায় আক্রান্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জুন মাসে টেস্টে সিরিজ খেলার কথা ওয়েস্ট ইন্ডিজের। তবে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ রবিবার জানায়, টিমের জোরে বোলার মারকিনো করোনায় আক্রান্ত। যে কারণে রবিবারের প্রস্তুতিও বাতিল হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।
করোনার জেরে মাঝ পথে স্থগিত হয়ে যায় পিএসএল। তবে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলি ফের করতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু করোনার কারণেই পাকিস্তানে আর এই টুর্নামেন্ট করা সম্ভব হচ্ছে না। 
4/6করোনার জেরে মাঝ পথে স্থগিত হয়ে যায় পিএসএল। তবে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলি ফের করতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু করোনার কারণেই পাকিস্তানে আর এই টুর্নামেন্ট করা সম্ভব হচ্ছে না। 
এই বছর ভারতেই হইহই করে আইপিএল শুরু হলেও মাঝপথেই তা মুখ থুবড়ে পড়ে। করোনার জেরে বিসিসিআই বাতিল করে দিতে বাধ্য হয় বিশ্বের সবচেয়ে হাইপ্রোফাইল টুর্নামেন্ট। স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচ কবে, কোথায় হবে, সেটা নিয়ে চূড়ান্ত ডামাডোল চলছে।
5/6এই বছর ভারতেই হইহই করে আইপিএল শুরু হলেও মাঝপথেই তা মুখ থুবড়ে পড়ে। করোনার জেরে বিসিসিআই বাতিল করে দিতে বাধ্য হয় বিশ্বের সবচেয়ে হাইপ্রোফাইল টুর্নামেন্ট। স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচ কবে, কোথায় হবে, সেটা নিয়ে চূড়ান্ত ডামাডোল চলছে।
তবে করোনা ভ্রুকুটির মাঝেই আশার আলো। ইংল্যান্ডের সাউদাম্পটনে অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চার হাজার দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।
6/6তবে করোনা ভ্রুকুটির মাঝেই আশার আলো। ইংল্যান্ডের সাউদাম্পটনে অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চার হাজার দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।
অন্য গ্যালারিগুলি