বাংলা নিউজ > ছবিঘর > কর্মরতা নারীর দেহমন সতেজ ও আয়ু লম্বা, বলছে সমীক্ষা

কর্মরতা নারীর দেহমন সতেজ ও আয়ু লম্বা, বলছে সমীক্ষা

  • কর্মরত মহিলারা জীবনে বেশি সুখী হন। তাঁদের আয়ুও অন্য মহিলাদের তুলনায় দীর্ঘ হয়। এই তথ্য জানা গিয়েছে সাম্প্রতিক সমীক্ষায়।
অল্প বয়েসে কর্মজীবনে প্রবেশ করলে জীবন সুখী, স্বাস্থ্যোজ্জ্বল ও দীর্ঘ হয়, জানিয়েছে সাম্প্রতিক সমীক্ষা।
1/7অল্প বয়েসে কর্মজীবনে প্রবেশ করলে জীবন সুখী, স্বাস্থ্যোজ্জ্বল ও দীর্ঘ হয়, জানিয়েছে সাম্প্রতিক সমীক্ষা।
সমীক্ষায় জানা গিয়েছে, যৌবনের শুরুতে যে সমস্ত নারী পেশাদার জীবনে প্রবেশ করেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের শারীরিক অবস্থা অপেশাদার মহিলাদের তুলনায় অনেক বেশি উন্নত থাকে।
2/7সমীক্ষায় জানা গিয়েছে, যৌবনের শুরুতে যে সমস্ত নারী পেশাদার জীবনে প্রবেশ করেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের শারীরিক অবস্থা অপেশাদার মহিলাদের তুলনায় অনেক বেশি উন্নত থাকে।
জীবনের মধ্যগগনে অপেশাদার মহিলাদের তুলনায় মানসিক অবসাদের শিকার কম হন পেশাদার নারী। তাঁরা সাধারণত তুলনায় দীর্ঘায়ুও হন, জানিয়েছেন সমীক্ষায় নেতৃত্বে থাকা জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ডেমোগ্রাফিক রিসার্চের গবেষক জেনিফার ক্যাপুটো।
3/7জীবনের মধ্যগগনে অপেশাদার মহিলাদের তুলনায় মানসিক অবসাদের শিকার কম হন পেশাদার নারী। তাঁরা সাধারণত তুলনায় দীর্ঘায়ুও হন, জানিয়েছেন সমীক্ষায় নেতৃত্বে থাকা জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ডেমোগ্রাফিক রিসার্চের গবেষক জেনিফার ক্যাপুটো।
১৯৬৭ সালে ৩০-৪৪ বছর বয়েসি ৫,১০০ মহিলাকে দিয়ে সমীক্ষা শুরু হয়। ২০০৩ সালে ওই মহিলাদের বয়স যখন ৬৬-৮৬ বছর, তখন শেষ হয় সমীক্ষার মেয়াদ।
4/7১৯৬৭ সালে ৩০-৪৪ বছর বয়েসি ৫,১০০ মহিলাকে দিয়ে সমীক্ষা শুরু হয়। ২০০৩ সালে ওই মহিলাদের বয়স যখন ৬৬-৮৬ বছর, তখন শেষ হয় সমীক্ষার মেয়াদ।
সমীক্ষার শেষে দেখা গিয়েছে, যে সমস্ত মহিলা তাঁদের রোজগেরে জীবনের প্রথম ২০ বছর নিয়মিত আয় করেন, তাঁরা পরবর্তী ১৬ বছরে শারীরিক বা মানসিক অসুস্থতায় ভোগেন কম। এমনকি ২০১২ সালের মধ্যে তাঁদের মৃত্যুর আশঙ্কাও মাত্র ২৫% থাকে।
5/7সমীক্ষার শেষে দেখা গিয়েছে, যে সমস্ত মহিলা তাঁদের রোজগেরে জীবনের প্রথম ২০ বছর নিয়মিত আয় করেন, তাঁরা পরবর্তী ১৬ বছরে শারীরিক বা মানসিক অসুস্থতায় ভোগেন কম। এমনকি ২০১২ সালের মধ্যে তাঁদের মৃত্যুর আশঙ্কাও মাত্র ২৫% থাকে।
তবে কর্মজীবনে নেতিবাচক অভিজ্ঞতা মহিলাদের স্বাস্থ্যে প্রভাব ফেলে বলে জানিয়েছে এই সমীক্ষা। যাঁরা কর্মক্ষেত্রে বৈষম্যের শিকার হন অথবা নিজের কাজ পছন্দ করেন না বলে কাজে মনঃসংযোগ করতে অসুবিধা বোধ করেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে তার প্রভাব পড়ে।
6/7তবে কর্মজীবনে নেতিবাচক অভিজ্ঞতা মহিলাদের স্বাস্থ্যে প্রভাব ফেলে বলে জানিয়েছে এই সমীক্ষা। যাঁরা কর্মক্ষেত্রে বৈষম্যের শিকার হন অথবা নিজের কাজ পছন্দ করেন না বলে কাজে মনঃসংযোগ করতে অসুবিধা বোধ করেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে তার প্রভাব পড়ে।
পেশাদার জীবনে নেতিবাচক অভিজ্ঞতার মুখোমুখি হলেও অপেশাদার নারীর তুলনায় কর্মরতাদের স্বাস্থ্য অনেক ভালো থাকে বলেও দাবি গবেষকদের।
7/7পেশাদার জীবনে নেতিবাচক অভিজ্ঞতার মুখোমুখি হলেও অপেশাদার নারীর তুলনায় কর্মরতাদের স্বাস্থ্য অনেক ভালো থাকে বলেও দাবি গবেষকদের।
অন্য গ্যালারিগুলি