HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ময়দান > সচিনের পরামর্শেই ধোনি পাঁচে, ভারতের বিশ্বকাপ জয়ের মাস্টারমাইন্ড ছিলেন তেন্ডুলকর

সচিনের পরামর্শেই ধোনি পাঁচে, ভারতের বিশ্বকাপ জয়ের মাস্টারমাইন্ড ছিলেন তেন্ডুলকর

কীভাবে ভারতের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ব্লু-প্রিন্ট ছকেছিলেন তেন্ডুলকর, তা জানা গেল দীর্ঘ ৯ বছর পরে।

ভারত বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর সতীর্থদের কাঁধে সচিন। ছবি- গেটি ইমেজেস।

আক্ষরিক অর্থেই ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ের মাস্টারমাইন্ড ছিলেন সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টারের পরামর্শেই বিশ্বকাপ ফাইনালের সব থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। যার ফল মেলে হাতেনাতে। কীভাবে ভারতের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ব্লু-প্রিন্ট ছকেছিলেন তেন্ডুলকর, তা জানা গেল দীর্ঘ ৯ বছর পরে।

বিশ্বজয়ের স্মৃতিচারণে সচিন জানান, সেদিন ওয়াংখেড়েতে তিনি সেহওয়াগকে নির্দেশ দিয়েছিলেন নিজের পরিকল্পনার কথা দৌড়ে গিয়ে ক্যাপ্টেন ধোনিকে জানাতে। যদিও তার প্রয়োজন হয়নি শেষমেশ। ততক্ষণে ধোনি নিজেই চলে এসেছিলেন সাজঘরে। সচিনের পরামর্শ শোনার পর কোচ গ্যারি কার্স্টেনের সঙ্গে আলোচনা করে যুবরাজের পরিবর্তে ধোনি নিজে ব্যাট করতে নামেন পাঁচ নম্বরে।

গোটা টুর্নামেন্টে যুবরাজ সিং দু্র্দান্ত ফর্মে ছিলেন। সেদিক থেকে সেমিফাইনাল পর্যন্ত ধোনি বিশেষ কিছু করে দেখাতে পারেননি বিশ্বকাপে। বিরাট আউট হওয়ার পর পাঁচ নম্বরে যখন যুবির ব্যাট করতে আসার কথা, ভিড়ে ঠাসা গ্যালারিকে চমকে দিয়ে ব্যাট হাতে মাঠে নামেন ধোনি। তাঁর অপরজিত ৯১ রানের ইনিংস শেষ পর্যন্ত টিম ইন্ডিয়াকে বিশ্বচ্যাম্পিয়ন করে।

ধোনির পাঁচ নম্বরে ব্যাট করতে আসা প্রসঙ্গে সচিন বলেন, 'যুবরাজ দুরন্ত ফর্মে ছিল। তবে শ্রীলঙ্কা দলে দু'জন দারুণ অফ-স্পিনার ছিল। তাই আমার ডানহাতি ও বাঁ-হাতির কম্বিনেশন ধরে রাখার কথা মনে হয়। ক্রিজে যখন গম্ভীর ও কোহলি ব্যাট করছিল, তখনই আমার মনে হয় যে, গম্ভীর আউট হলে যুবারজের আর বিরাট আউট হলে ডানহাতি ধোনির ব্যাট করতে যাওয়া উচিত। আমি যেহেতু নিজের সিট ছেড়ে উঠব না, তাই আমার পরিকল্পনার কথা আমি ওভারের মাঝে ব্যালকানিতে গিয়ে ধোনিকে বলে আসার নির্দেশ দিয়েছিলাম বীরুকে এবং এটাও বলেছিলাম যে, পরের ওভার শুরুর আগে আবার আমার কাছে ফিরে আসতে।'

সেহওয়াগের ব্যলকানিতে যাওয়ার অবশ্য প্রয়োজন হয়নি। সেই মুহূর্তে ধোনি নিজেই ড্রেসিংরুমে ঢুকেছিলেন। সচিন বীরুর সামনেই ধোনিকে জানান নিজের ভাবনার কথা। ধোনি ডেকে নেন কোচ কার্স্টেনকে। পরে চারজনের সমবেত আলোচনাতেই নির্ধারিত হয় গেমপ্ল্যান। ধোনি নিজে পাঁচ নম্বরে ব্যাট করতে যাওয়ার সিদ্ধান্ত নেন কোহলি আউট হওয়ায়। বাকিটা ভারতীয় ক্রিকেটের লোকগাথায় চিরস্থায়ী জায়গা করে নিয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মাধ্যমিকে কেমন রেজাল্ট হয়েছিল ‘দুর্জয়’-এর? অর্কপ্রভ বলছেন, ‘খুব একটা আহামরি..’ ১৪ মে সূর্যর বৃষে গমন, চার রাশির ভাগ্য হবে উজ্জ্বল, বাড়বে আয়, পাবেন সন্মান নির্বাচনী ফয়দা তুলতে বানানো অভিযোগ, বিবৃতি দিয়ে জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস সাংবিধানিক রক্ষাকবচ থাকায় রাজ্যপালের বিরুদ্ধে তদন্তও করতে পারবে না পুলিশ মোহনবাগানে ক্লোজ ডোর অনুশীলন! ফাইনালের জন্য কী গোপনে নতুন কৌশল তৈরি করছেন হাবাস? পান্ডিয়ার 'আমলা' স্ত্রীকে দায়িত্ব থেকে সরানোর দাবি, বিজেপির নালিশ কমিশনে দফতরে ডেকে বার বার শ্লীলতাহানি, রাজ্যপালের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ করলেন মহিলা? অঞ্জনের মাস্টারপিস! ‘চালচিত্র এখন’-এর ট্রেলার জুড়ে মৃণাল ম্যাজিক, কবে মুক্তি? ‘আমি জানি, অন্য অধিনায়করাও আমার কথা শুনছে’, স্পিনার নিয়ে পুরো ঘেঁটে দিলেন রোহিত! শাক্সগাম উপত্যকায় নির্মাণ কাজ কেন? চিনের কাছে বড় প্রতিবাদ ভারতের

Latest IPL News

দলে হার্দিকের কোনও বিকল্প হতে পারে না- পান্ডিয়াকে নিয়ে নিজের যুক্তি দিলেন আগরকর আমাদের কয়েকটা জিনিস এখনও ঠিক করতে হবে- জিতেও নিজেদের ভুল খুঁজছেন কেএল রাহুল IPL ও বিশ্বকাপ এক নয়, আর সেজন্য বিরাটকে দরকার! রোহিতের হাসির মধ্যেই বললেন আগরকর বড় সমস্যার সামনে CSK! টিমের একাধিক বোলারের পরের ম্যাচ খেলা অনিশ্চিত, চিন্তায় দল KKR-এর জন্য বড় ধাক্কা! দেশে ফিরলেন নাইটদের তারকা বিদেশি ক্রিকেটার LSG-র কাছে ম্যাচ হেরেও মন জিতলেন বুমরাহ! খুদে ভক্তের হাতে তুলে দিলেন বিশেষ উপহার কেরল থেকে উঠে এসে জাতীয় দলে সুযোগ পাওয়া কঠিন…কেন একথা বললেন সঞ্জু স্যামসন? আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে খেলতে হবে লাহোরে, ভেনু প্রকাশ পাক বোর্ডের বিশ্বকাপের দলে চার স্পিনার,আগেই হেরে বসে আছে ভারত…দাবি অস্ট্রেলিয়ান তারকার IPL 2024- বিরাটের স্ট্রাইক রেট নিয়ে টানা বিতর্ক, বেজায় চটেছেন প্রাক্তন সতীর্থ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.