বাংলা নিউজ > ময়দান > আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান ও ৫০০ উইকেটের মালিক! কার রেকর্ড ছুঁলেন জাদেজা?

আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান ও ৫০০ উইকেটের মালিক! কার রেকর্ড ছুঁলেন জাদেজা?

উসমান খোয়াজাকে আউট করে রবীন্দ্র জাদেজা (ছবি-পিটিআই)

ট্রেভিস হেডের উইকেট নিয়ে এমন কীর্তি করেছেন রবীন্দ্র জাদেজা, যা বড় বড় জায়ান্টরা করতে পারেননি। রবীন্দ্র জাদেজা এখন দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় যিনি আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ হাজার রান এবং ৫০০ উইকেট শিকার করেছেন। তাঁর আগে শুধু কপিল দেব-ই এই কীর্তি করেছিলেন।

বুধবার থেকে শুরু হয়েছে বর্ডার গাভাসকর ট্রফির তৃতীয় ম্যাচ। প্রথম দুই ম্যাচ জিতে ২-০ তে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। কিন্তু ইন্দোরে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ম্যাচে গল্পটা একটু পাল্টে গিয়েছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১০৯ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। কিন্তু পরে বল করতে এসে দেখা গিয়েছে জাড্ডুর ম্যাজিক। রবীন্দ্র জাদেজা আসতেই অস্ট্রেলিয়ান ওপেনার ট্রেভিস হেডকে আউট করে ম্যাচে ফিরেছিল ভারত। এই উইকেটটি নিয়ে রবীন্দ্র জাদেজাও নিজের নামে একটি বড় রেকর্ড লিখে ফেলেছেন।

ট্রেভিস হেডের উইকেট নিয়ে এমন কীর্তি করেছেন রবীন্দ্র জাদেজা, যা বড় বড় জায়ান্টরা করতে পারেননি। রবীন্দ্র জাদেজা এখন দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় যিনি আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ হাজার রান এবং ৫০০ উইকেট শিকার করেছেন। তাঁর আগে শুধু কপিল দেবই এই কীর্তি করেছিলেন। রবীন্দ্র জাদেজার ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি ৬৩টি টেস্ট, ১৭১টি ওয়ানডে এবং ৬৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই সময়ে, তিনি যথাক্রমে ২৬২৩, ২৪৪৭ এবং ৪৫৭ রান করেছেন। একই সঙ্গে তিনি বিভিন্ন ফর্ম্যাটে ২৬১, ১৮৯ ও ৫১ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন রবীন্দ্র জাদেজা।

আরও পড়ুন… অধিনায়ক হিসাবে ধোনি হতে চাই না- IPL 2023 শুরুর আগে কী বললেন RCB নেতা ডু’প্লেসি

অন্যদিকে, কপিল দেবের রেকর্ড সম্পর্কে বলতে গেলে, তিনি ১৩১টি টেস্ট ম্যাচে ৫২৪৮ রান এবং ৪৩৪ উইকেট নিয়েছেন। একই সময়ে, ২২৫ ওয়ানডেতে তাঁর ৩৭৮৩ রান এবং ২৫৩ উইকেট রয়েছে। কপিল দেবকে শুধু ভারতেরই নয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়।

এই ম্যাচে প্রথম টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ১০৯ রানে আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। ইন্দোরের পিচে অস্ট্রেলিয়ান বোলারদের খেলা ভারতীয় ব্যাটসম্যানদের জন্য খুব কঠিন হয়ে উঠছিল। ভারতের ব্যাট থেকে সবচেয়ে বেশি রান পেয়েছেন বিরাট কোহলি। যিনি মাত্র ২২ রান করতে সক্ষম হন। একই সময়ে শুভমন গিলও করেন ২১ রান। এছাড়া শ্রীকর ভরতও ১৭ রানের অবদান রাখেন।

আরও পড়ুন… ইরানি কাপে ডাবল সেঞ্চুরি! যুবরাজ ও শাস্ত্রীর পাশে জায়গা করে নিলেন যশস্বী জসওয়াল

ম্যাচের কথা বললে, বর্ডার-গাভাসকর সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারতীয় ক্রিকেট দল। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে টিম ইন্ডিয়া মাত্র ১০৯ রানে অলআউট হয়ে যায়। দিনের শেষে অস্ট্রেলিয়া দলও তাদের চার উইকেট হারিয়ে ১৫৬ রান করেছে। বর্তমানে তাদের ৪৭ রানের লিড রয়েছে। ভারতের হয়ে চারটি উইকেটই নিয়েছেন রবীন্দ্র জাদেজা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'ভারসাম্য বজায় থাকুক', শতাধিক পড়ুয়ার গ্রেফতারির পর আমেরিকাকে 'খোঁচা' ভারতের জনপ্রিয়তার শিখরে আইপিএল, প্রতি সপ্তাহেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভিউয়ারশিপ ‘আজ তুমি বড্ড একা…’! স্তিমিত নবনীতা-স্নেহালের প্রেমচর্চা, কী ইঙ্গিত জিতুর কবিতার ক্যানসারে আক্রান্ত ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’ উদয় শঙ্কর পাল, এখন কেমন আছেন? IPL-এর ইতিহাসে এক ম্যাচে দ্বিতীয় সর্বাধিক রান,SRH-RCB ম্যাচের পরেই থাকল KKR-PBKS সেমিস্টারে 'না', তবে বদল বোর্ড পরীক্ষায়, কবে থেকে? CBSE-কে নির্দেশ কেন্দ্রের অসম ও বাংলাদেশের ওপর পৃথক ২টি ঘূর্ণাবর্ত, গ্রীষ্মের তীব্র গরমে বৃষ্টির পূর্বাভাস ‘পনোতি’ দর্শনা, KKR-এর হারের কারণ! বউয়ের ট্রোলে রাগলেন সৌরভ, ট্রোলে কড়া জবাব ও একজন স্পেশ্যাল প্লেয়ার- নিজে বিধ্বংসী শতরান করার পরেও, শশাঙ্কে মুগ্ধ বেয়ারস্টো শনিবারে এই কাজগুলি করেন না তো? শনিদেবের ক্রোধে আপনার সর্বনাশ হতে পারে

Latest IPL News

জনপ্রিয়তার শিখরে আইপিএল, প্রতি সপ্তাহেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভিউয়ারশিপ IPL-এর ইতিহাসে এক ম্যাচে দ্বিতীয় সর্বাধিক রান,SRH-RCB ম্যাচের পরেই থাকল KKR-PBKS ‘পনোতি’ দর্শনা, KKR-এর হারের কারণ! বউয়ের ট্রোলে রাগলেন সৌরভ, ট্রোলে কড়া জবাব ও একজন স্পেশ্যাল প্লেয়ার- নিজে বিধ্বংসী শতরান করার পরেও, শশাঙ্কে মুগ্ধ বেয়ারস্টো ২৬২ করেও হার, খতিয়ে দেখতে হবে, কোথায় ভুল হল- ম্যাচের পর হতাশা উগরে দিলেন শ্রেয়স স্বার্থপর পুরো! রিঙ্কুর আগে নেমে রোষের মুখে KKR-র শ্রেয়স, রেহাই পেলেন না গম্ভীরও গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর একই IPL-এ প্রথমবার ৩ অর্ধশতরান নারিনের! অরেঞ্জ ক্যাপের তালিকায় দুইয়ে বয়স বাড়ছে,তাই তরুণদের সুযোগ দেওয়া উচিত, বিরাট-রোহিতদের বার্তা যুবরাজের বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? অবশেষে জবাব দিলেন রিকি পন্টিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.